Home / শিক্ষাঙ্গন / ঢাবি’র ২৯তম উপাচার্য অধ্যাপক ড.মাকসুদ কামাল
Dr Masud kamal

ঢাবি’র ২৯তম উপাচার্য অধ্যাপক ড.মাকসুদ কামাল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২৯তম উপাচার্য হিসেবে নিয়োগ পেলেন অধ্যাপক ড.এএসএম মাকসুদ কামাল।বিশ্ববিদ্যালয়ের একাধিক সূত্র বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছে। রোববার ১৫ অক্টোবর এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ প্রজ্ঞাপন জারি করেছে।

যুগ্ম-সচিব মো.মাহমুদুল আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে,মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ,১৯৭৩-এর আর্টিকল ১১(২) অনুসারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা)এবং ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের অধ্যাপক ড.এএসএম মাকসুদ কামালকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে সাময়িকভাবে দায়িত্ব প্রদান করা হলো।

অধ্যাপক মাকসুদ কামাল ২০০০ সালের মার্চে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগে প্রভাষক পদে যোগ দেন। একই বিভাগে ২০১০ সালে অধ্যাপক পদে পদোন্নতি পান। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির চার মেয়াদে সভাপতি ও তিন মেয়াদে সাধারণ সম্পাদক ছিলেন।

এ ছাড়া তিন মেয়াদে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি এবং মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেন। অধ্যাপক এএসএম মাকসুদ কামালের বাড়ি লক্ষ্মীপুরে। তার অগ্রজ সদ্যপ্রয়াত একেএম শাহজাহান কামাল বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন।

অধ্যাপক ড.এ এস এম মাকসুদ কামাল লক্ষ্মীপুর জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৬৬ সালের ২১ নভেম্বর জন্মগ্রহণ করেন। তার পিতা প্রয়াত আলহাজ ফরিদ আহমেদ এবং মাতা প্রয়াত মাছুমা খাতুন ছিলেন সমাজহিতৈষী ও বিদ্যানুরাগী ব্যক্তিত্ব। ড.মাকসুদ কামালের অগ্রজ প্রয়াত একেএম শাহজাহান কামাল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করেন এবং তিন মেয়াদে তিনি জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। তার স্ত্রী সৈয়দা আফসানা ফেরদৌসি একজন শিক্ষাবিদ। তিনি দু’পুত্র এবং এক কন্যাসন্তানের পিতা।

১৫ অক্টোবর ২০২৩
এজি