Home / শিক্ষাঙ্গন / ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু শনিবার
Dhaka-University

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু শনিবার

আগামীকাল শনিবার (২৯ এপ্রিল) থেকে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা। ব্যবসা শিক্ষা অনুষদের পরীক্ষার মাধ্যমে আগামী ১৩ই মে ভর্তি পরীক্ষার কার্যক্রম শেষ হবে।

এছাড়া, ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবারের পরীক্ষা পদ্ধতিতে কিছুটা ভিন্নতা এসেছে। এ বছরের উচ্চ মাধ্যমিক পর্যায়ের মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’, বিজ্ঞান, কৃষিবিজ্ঞান ও সমগোত্রীয় শাখার শিক্ষার্থীদের জন্য ‘বিজ্ঞান ইউনিট’, ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’ এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ে যে কোন শাখার শিক্ষার্থীদের জন্য ‘চারুকলা ইউনিট’-সহ সবমিলিয়ে ৪টি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রত্যেক ইউনিটের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর ১২টা ৩০ পর্যন্ত দেড়ঘন্টা ব্যাপী চলবে। পূর্বের মত চারুকলা ইউনিট ব্যাতিত অন্য তিন ইউনিটের পরীক্ষা ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

এ বছর ৫ হাজার ৯৬৫ আসনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ১ হাজার ৮৫১টি; কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ২ হাজার ৯৩৪টি; ব্যবসায় শাখা ইউনিটে ১ হাজার ৫০টি এবং চারুকলা ইউনিটে মোট আসন সংখ্যা ১৩০টি।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিস থেকে পাওয়া তথ্যমতে, এ বছর আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য ২ লাখ ৯৮ হাজার ৪২৯ জন প্রার্থী আবেদন করেছেন। সে অনুযায়ী ৪টি ইউনিটে ৫ হাজার ৯৬৫ আসনের বিপরীতে প্রতিটি আসনের জন্য লড়বেন প্রায় ৫০ জন শিক্ষার্থী।

প্রতিবেদক: মুজাহিদুল ইসলাম, ২৮ মে ২০২৩