Home / চাঁদপুর / ডিজিটাল উদ্ভাবনী মেলা জনসাধারণের জন্য উন্মুক্ত
ডিজিটাল উদ্ভাবনী মেলা জনসাধারণের জন্য উন্মুক্ত

ডিজিটাল উদ্ভাবনী মেলা জনসাধারণের জন্য উন্মুক্ত

চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি ও শিক্ষা) মোহাম্মদ মঈনুল হাসান বলেছেন, আগামি ১৫ থেকে ১৭ ফেব্রুয়ারি চাঁদপুর স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ‘ডিজিটাল উদ্ভাবনী মেলা- ২০১৮’ । মেলাকে সফল করার লক্ষে সকলকে এক যোগে কাজ করতে হবে। মেলার বিষয়ে সাড়া জেলায় প্রচার-প্রচারণা করতে হবে। পত্রিকার মাধ্যমে সাড়া জেলায় জানান দিতে হবে। কারণ আইসিটি ও উদ্ভাবনী মেলা উপজেলায় হবেনা শুধু জেলা শহরে হবে। তাই জেলা স্কুলের শিক্ষর্থীরা এ মেলায় অংশ গ্রহণ করবে। তাই মেলা সম্পর্কে সকলকে জানান দোয়া আমাদের কর্তব্য । ডিজিটাল মেলা জনসাধাণের জন্য উন্মুক্ত থাকবে। জেলার বিভিন্ন বিভাগের উন্নয়ন সম্পর্কে অবহিত করা হবে ।

রোববার (৪ ফেব্রুয়ারি) সকাল ১১টায় চাঁদপুরে তিনি দিনব্যাপি ‘ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০১৮’ এর প্রস্তুতি সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

চাঁদপুর জেলা প্রশাসনে আয়োজনে আগামি ১৫, ১৬ ও ১৭ ফেব্রয়ারি চাঁদপুরে অনুষ্ঠিত হচ্ছে আইসিটি ও উদ্ভাবনী মেলা। এ উপলক্ষে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এ প্রস্তুতি মূলক সভা অনুষ্ঠিত হয়।

তিনি আরো বলেন, আমাদের এ মেলায় ব্যাপক ব্যবস্থাপনা থাকবে। মেলায় ৫০ থেকে ৬০টি স্টল স্থাপনা করা হবে। সাড়া জেলার শিক্ষার্থী ও সচেতন মানুষ মেলায় আগত হবে ও দেখার জন্য আসবে তাই মেলাকে সফল করার লক্ষে আমাদের যা কর্তব্য আমরা তা গ্রহণ করবো।

অতিরিক্ত জেলা প্রশাসক আরো বলেন, মেলায় ৫টি প্যাভিলিয়ন থাকবে এবং ১টি স্টেজ করা হবে। ঢাকা থেকে আগত মেহমানরা এ মেলার উদ্বোধন করবেন। ৫টি প্যাভিলিয়ন এর মধ্য থাকবে ই-সেবা, ই-সার্ভিস, অর্থনীতির উন্নয়ন, শিক্ষার উন্নয়ন ও তরুন উদ্ভাবন।
তিনি আরো বলেন, মেলায় একটি বিশেষ স্টল থাকবে। সেখানে মাননীয় প্রধানমন্ত্রীর অর্জন বিষয়ে ভিডিও প্রদর্শনী করা হবে। এবং চাঁদপুরের বিশিষ্ট দের নিয়ে ‘মুক্তিযুদ্ধোর গল্প শুনি’ অনুষ্ঠানের আয়োজন করা হবে। এখানে চাঁদপুরের মুক্তিযুদ্ধার স্থান ও মুক্তিযুদ্ধের বিষয়ে গল্প, ছড়া, কবিতা এবং কুইজ ও পুরস্কার বিতরণ করা হবে।

উপজেলা প্রশাসনে উদ্দেশ্যে তিনি বলেন, ১০ ফেব্রæয়ারির মধ্য জেলা সদর, উপজেলা ও ইউনিয়নের ওয়েব পোর্টাল রয়েছে সব ওয়েব পোর্টালের হালনাগাদ করতে হবে এবং নথি অ্যাপস গুলোকে হালনাগাদ করতে হবে। আগামি ১১ অথবা ১২ ফেব্রæয়ারি এবিষয়ে প্রশিক্ষণ প্রধান করা হবে। মেলার বিষয়ে উপজেলা তথ্য অফিস থেকে মাইকিং করা হবে।

শুরুতেই বিগত সভার কার্যবিরণী পঠ করেন চাঁদপুর জেলা ম্যাজিস্ট্রেট নারায়ন চন্দ্র পাল। অনুষ্ঠান পরিচালনা করেন আইসিটি কর্মকর্তা মো. হারুনুর রশীদ।

এসময় আরো বক্তব্যে রাখেন, চাঁদপুর জেলা শিক্ষ অফিসার মোহাম্মদ ইউনুছ ফারুকী,বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব অজয় কুমার ভৌমিক,চাঁদপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার খোরশেদ আহমেদ, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পদক ও দৈনিক চাঁদপুর খবরের সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী,চাঁদপুর জেলা কালচারাল অফিসার আবু সালেহ ,জেলা প্রশাসক কার্যালয়ের আইসিটি কর্মকর্তা মোহাম্মদ হারুনুর রশিদ, জেলা পরিষদের কর্মকর্তা প্রশাসনিক কর্মকর্তা শেখ মহিউদ্দিন রাসেল, জেলা কম্পিউটার মালিক সমিতির সভাপতি মো. ফিরোজ আহমেদ সুমন।

প্রতিবেদক : আহম্মদ উল্যাহ
: আপডেট, বাংলাদেশ সময় ১০ : ৩০ পিএম, ৪ ফেব্রুয়ারি ২০১৮, রোববার
এইউ