Home / সারাদেশ / ট্রেনে নারীদের জন্য আলাদা কামরা বরাদ্দ চেয়ে রিট
Metro Rail
প্রতীকী ছবি

ট্রেনে নারীদের জন্য আলাদা কামরা বরাদ্দ চেয়ে রিট

রেলওয়ে আইনে প্রত্যেক যাত্রীবাহী ট্রেনে নারীদের জন্য একটি আলাদা কামরা সংরক্ষণ করার কথা আছে। কিন্তু আইনের ওই ধারা বাস্তবায়ন করা হয়নি । যাত্রীবাহী প্রতিটি ট্রেনে নারীদের জন্য আইন অনুসারে নির্দিষ্ট (সংরক্ষিত) কামরা বরাদ্দ রাখার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট হয়েছে।

হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী মো.আজমল হোসেন খোকন এ রিট দায়ের করেন । আগামি সপ্তাহে হাইকোর্টের এখতিয়ার সম্পন্ন একটি দ্বৈত বেঞ্চে এই রিটের ওপর শুনানি হতে পারে বলে জানান এ আইনজীবী।

মো.আজমল হোসেন জানান, দ্য রেলওয়েজ অ্যাক্ট ১৮৯০ সালের আইনের ৬৪ ধারায় প্রত্যেক যাত্রীবাহী ট্রেনে নারীদের জন্য একটি আলাদা কামরা সংরক্ষণ করার কথা আছে। ওই কামরায় বিনা অনুমতিতে প্রবেশ করলে জরিমানার কথা বলা আছে ১১৯ ধারায়। কিন্তু আইনের ওই ধারা বাস্তবায়ন করা হয়নি। তাই ওইসব ধারা বাস্তবায়নে বিবাদীদের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে রিটটি করা হয়েছে।

রিটে রেলসচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, রেলওয়ের মহাব্যবস্থাপক ও রেলওয়ে পরিদর্শককে বিবাদী করা হয়েছে।

এর আগে নারীদের জন্য আলাদা কামরা বরাদ্দ চেয়ে ২০২০ সালে ১৩ অক্টোবর রেল মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের প্রতি একটি (আইনি) লিগ্যাল নোটিশ পাঠান এই আইনজীবী। নোটিশে ৩০ দিনের মধ্যে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চাওয়া হয়। কিন্তু ব্যবস্থা না নেওয়ায় রিট করা হয়।

ঢাকা ব্যুরো চীফ ,১৫ জানুয়ারি ২০২১
এজি