ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু, ভিড় নেই বাস কাউন্টারে

ঈদযাত্রার ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু হচ্ছে আজ রোববার। এবারও শতভাগ টিকিট অনলাইনে বিক্রি হবে। আজ দেওয়া হবে ৩ এপ্রিলের টিকিট। কালোবাজারি ঠেকাতে এবার অনলাইনে টিকিট কেনার সময় যাত্রীর মোবাইল ফোন নম্বরে ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) যাবে। ওটিপি ইনপুট দেওয়ার পর আসবে টিকিট।

গত বছর থেকে জাতীয় পরিচয় (এনআইডি), মোবাইল নম্বর এবং জন্ম তারিখ দিয়ে নিবন্ধন করা যাত্রীর কাছে টিকিট বিক্রি করছে রেলওয়ে। অন্যের মোবাইল নম্বর এবং এনআইডি দিয়ে টিকিট কেটে কয়েক গুণ দামে কালোবাজারে বিক্রির অভিযোগ রয়েছে। কয়েকজন গ্রেপ্তারও হয়েছে। তাই এবার ওটিপি চালু করা হচ্ছে। যে মোবাইল নম্বর ব্যবহার করে টিকিট কেনা হবে, সেই নম্বরে ওটিপি যাবে। মোবাইল নম্বরের মালিক টিকিটের প্রকৃত ক্রেতা হলে ওটিপি ইনপুট দেবেন। অন্য কেউ টিকিট নিতে পারবে না।

সার্ভারে চাপ কমাতে ঢাকা থেকে পশ্চিমাঞ্চলগামী ট্রেনের টিকিটি সকাল ৮টায় অনলাইনে বিক্রি শুরু হবে। পূর্বাঞ্চলের ট্রেনের টিকিট বিক্রি শুরু হবে দুপুর ২টায়। আজ থেকে ৩০ মার্চ পর্যন্ত পর্যায়ক্রমে আট দিনের আগাম টিকিট বিক্রি হবে।

চাপ নেই বাস কাউন্টারে

গত শুক্রবার শুরু হয়েছে বাসের আগাম টিকিট বিক্রি। প্রথম দিনের মতো গতকালও গাবতলীর কাউন্টারগুলোতে ভিড় ছিল না। পরিবহন সংশ্লিষ্টরা জানিয়েছেন, অনলাইনে বিক্রি বাড়ায় ভিড় নেই টার্মিনালে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১১ এপ্রিল ঈদুল ফিতর উদযাপন হবে। ৮ এপ্রিল অফিস করে শুরু হবে ঈদের ছুটি। তাই ৮ এবং ৯ এপ্রিলের টিকিটের চাহিদা সবচেয়ে বেশি। টার্মিনাল ফাঁকা থাকলেও ওয়েবসাইট ঘুরে দেখা গেছে, প্রায় সব পরিবহনের ওই দু’দিনের টিকিট অনলাইনে বিক্রি হয়ে গেছে। পেছনের সারির একটি-দুটি আসন গতকাল রাত পর্যন্ত অবিক্রীত ছিল।

৮ এপ্রিলের আগের তিন দিন সাপ্তাহিক এবং শবেকদরের ছুটি। এবারের ঈদের আগে দীর্ঘ ছুটি থাকায় যাত্রীরা ধাপে ধাপে যাবেন বলে ধারণা করা হচ্ছে। এতে ভিড় ও টিকিটে চাপ কম হতে পারে। ৫, ৬ ও ৭ এপ্রিলের বাসেরও অর্ধেকের বেশি টিকিট বিক্রি হয়ে গেছে।

গতকাল গাবতলী টার্মিনালে দেখা গেছে, কাউন্টারে একেবারেই ভিড় নেই টিকিটের খোঁজে। একজন-দু’জন যাত্রী আসছেন। হানিফ পরিবহনের মহাব্যবস্থাপক মোশাররফ হোসেন বলেন, অনলাইনে সব টিকিট বিক্রি হয়ে যায়। কাউন্টারে আজকাল কেউ আসে না।

Share