Home / উপজেলা সংবাদ / চাঁদপুর সদর / জিলানী চিশতী কলেজে নবীন-বরণ
জিলানী

জিলানী চিশতী কলেজে নবীন-বরণ

চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের ঐতিহ্যবাহী শাহতলী জিলানী চিশতী কলেজের একাদশ শ্রেনির শিক্ষার্থীদের নবীন-বরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

২ ফেব্রুয়ারি বৃহস্পতিবার কলেজ মিলনায়তনে কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি বিশিষ্ট শিক্ষানুরাগী মোঃ নুরুল ইসলাম নাজিম দেওয়ান।

প্রধান অতিথি চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: নুরুল ইসলাম নাজিম দেওয়ান বক্তব্যে বলেন, আজকের এ দিনটি তোমাদের জন্য খুবই গুরুত্বপূর্ন। শিক্ষাজীবনের এ ধাপটি জীবনের সবচেয়ে মূল্যবান ধাপ। মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষনা অনুযায়ী দেশকে স্মার্ট করতে হলে, তোমাদের পড়ালেখা করে স্মার্ট হতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নকে বাস্তবায়ন করতে হবে তোমাদের। তোমরা সময় নষ্ট না করে এখনি পড়ালেখায় মনোযোগী হতে হবে।

তিনি বলেন, পড়ালেখায় অমনোযোগী হলে, তোমরা স্মার্ট হতে পারবে না। তোমাদের ভালো মানুষ হয়ে দেশের জন্য কাজ করতে হবে। তোমাদের মধ্যে দেশপ্রেম থাকতে হবে। এ প্রতিষ্ঠানগুলো এ এলাকায় শিক্ষা বিস্তারে গুরুত্বপূর্ন ভুমিকা রাখছে। সাংবাদিক সোহেল রুশদী’র দক্ষ পরিচালনায় প্রতিষ্ঠানগুলো এগিয়ে যাচ্ছে। এ প্রতিষ্ঠানগুলোকে আরো উন্নত করতে হলে, তোমাদের ভালো ফলাফল অর্জন করতে হবে। প্রতিষ্ঠানগুলো উন্নত করার পিলার হচ্ছো তোমরা শিক্ষার্থীরা। তোমাদের উন্নত বাংলাদেশ গড়ার অংশীদার হতে হবে।

২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কলেজ গভর্নিং বডির বিদ্যোৎসাহী সদস্য আবুল কালাম আজাদের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চাঁদপুর সদর উপজেলা নির্বাহী অফিসার সানজিদা শাহনাজ।

বিশেষ অতিথি চাঁদপুর সদর উপজেলা নির্বাহী অফিসার সানজিদা শাহনাজ তার বক্তব্যে বলেন, নবীনবরণ শিক্ষার্থীদের জন্য অত্যন্ত আনন্দের ও স্মরনীয় দিন। তোমাদের সামনে রয়েছে চ্যালেঞ্জ। তোমাদের সময় কম, সিলেবাস বড়। মাননীয় প্রধানমন্ত্রী আমাদের স্বপ্নের ২০২১সালে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন হয়েছে। ২০৪১সালের মধ্যে উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়তে কাজ করছেন। আর তার হাল ধরতে হবে তোমাদের। আমরা প্রযুক্তির সাথে তাল মিলিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে। তোমরা হবে উন্নত বাংলাদেশের নাগরিক।

তিনি বলেন. তোমরা স্বপ্ন দেখতে হবে এবং সেই স্বপ্নকে বাস্তবায়ন করতে হবে। তোমাদের শুদ্ধাচার চর্চা করতে হবে। নিজেকে ভবিষ্যত এর জন্য তৈরি কর, স্বপ্ন নিয়ে বেঁচে থাক। তোমরা জীবনের সকল প্রতিকূলতা পেরিয়ে সামনের দিকে এগিয়ে যাবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, চাঁদপুর সদর সহকারি কমিশনার (ভূমি) মো: হেদায়েত উল্যাহ। তিনি বক্তব্যে বলেন, আজকে তোমাদের নবীন বরন, এটি স্মরনীয় দিন। এখান থেকেই উচ্চ শিক্ষার ধাপ শুরু। তোমাদের প্রযুক্তি সম্পর্কে জ্ঞান থাকতে হবে। বর্তমান দেশ ডিজিটাল হচ্ছে, সাথে সাথে তোমাদেরকেও ডিজিটাল হতে হবে। প্রযুক্তিকে ভালো কাজে ব্যবহার করে দেশের মঙ্গল করতে হবে।

তিনি বলেন, বর্তমানে প্রযুক্তির মাধ্যমে আমাদের শরীরের সকল সমস্যা দেখা যাবে। এক ধরনের অ্যাপের মাধ্যমে আমাদের দেহে কী সমস্যা রয়েছে, তা নির্ধারন করা যাবে এবং সে অনুযায়ী চিকিৎসা সেবা দিবে। চীপ মার্কেটিং করার জন্য কাজ করছে। এটার জন্য মানুষের গড় আয়ু বেড়ে হবে ১শ ৫০বছর। হেলথ পীডিক্ট করে ফেলতে পারবে। তখনকার দিনে ডাক্তারদের দিন কঠিন হয়ে যাবে। ডাক্তারের কাজ চীপ মাধ্যেমে করবে প্রযুক্তি। সর্বোপরি তোমাদের মনুষ্যত্ববোধ থাকতে হবে।

বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন, চাঁদপুর সদর মডেল থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ আব্দুর রশিদ। তিনি বক্তব্যে বলেন, আমি নবীন শিক্ষার্থীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। কয়েকটি ধাপ অতিক্রম করে আজকে তোমরা উচ্চমাধ্যমিক স্তরে এসেছো। এখন তোমাদের চিন্তার প্রসার ঘটবে। উচ্চ শিক্ষায় গিয়ে বাস্তব জীবন সম্পর্কে জ্ঞান অর্জন করবে। শিক্ষার্থীদের প্রয়োজনে আমরা সেবা দিতে প্রস্তুত। অত্র প্রতিষ্ঠানের চেয়ারম্যান সাংবাদিক সোহেল রুশদী একজন শিক্ষানুরাগী ব্যক্তি। উনার বলিষ্ঠ নেতৃত্বে এ প্রতিষ্ঠানগুলো এগিয়ে যাচ্ছে। তিনি আমাদের প্রিয় মানুষ। সব-সময় আমাদের যে কোন কাছে সহযোগিতা করছেন।

তিনি বলেন, এ প্রতিষ্ঠানের বেশিরভাগ শিক্ষার্থীই মেয়ে। এ এলাকায় অনেক শিক্ষা প্রতিষ্ঠান থাকায় শিক্ষার্থীদের ঝড়ে পড়া ও বাল্যবিবাহ কমেছে। এ কলেজ ও স্কুলগুলো জনশক্তি তৈরিতে বিরাট ভূমিকা রাখছে। আমি এ কলেজের প্রতিষ্ঠাতা মরহুম এটি আহমেদ হোসেন রুশদী সাহেবের আত্মার মাগফিরাত কামনা করছি। আমরা বাঙ্গালী গুজবে বিশ্বাস করবো না। সত্য অনুসন্ধান করে সঠিক সিদ্ধান্ত নিবেন। আপনারা বাস্তব বাদী হবেন। উচ্চমাধ্যমিক শিক্ষাজীবনের গুরুত্বপূর্ন অধ্যায়। তোমরা পড়ালেখা করে দেশের সম্পদ হবে। ইভটিজিং ,মাদক ও বাল্য বিবাহের বিরুদ্ধে চাঁদপুর জেলা পুলিশ সুপার মো: মিলন মাহমুদ স্যার এর নেতৃত্বে জেলা পুলিশ ও মডেল থানা পুলিশ জিরো ট্রলারেন্স ঘোষনা করেছে ।তোমরা ৯৯৯ নাম্বারে কিংবা থানায় জানাবে ।সাথে সাথে ব্যবস্থা নেওয়া হবে ।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, কলেজ অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, শাহতলী কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ বিলাল হোসাইন, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নয়ন চন্দ্র দাস, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মোহসিন উদ্দিন, কলেজের সহকারি অধাপক মো: কামরুল হাসান, সহকারি অধ্যাপক মো: গোলাম সারওয়ার, কলেজের সহকারি অধ্যাপক সাহেরা আক্তার, সহকারি অধাপক সামিমা আক্তার, সহকারি অধ্যাপক মাওলানা ছোহাইল আহমাদ চিশতী, সহকারি অধ্যাপক ফারজানা আক্তার, সহকারি অধ্যাপক মো: জিয়াউর রহমান, ৩০নং মধ্য শাহতলী কাদেরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোসা: তহমিনা আক্তার, কলেজের প্রভাষক মো: হানিফ মিয়া, প্রভাষক মো: জহিরুল ইসলাম খান মুরাদ, প্রভাষক মো: মানিক মিয়া, প্রভাষক মো: শাহাদাৎ হোসেন, প্রভাষক মো: মাহবুবুর রহমান, প্রদর্শক মো: মুঞ্জুর হোসেন পাটওয়ারী, চাঁদপুর জেলা ছাত্রলীগের সহ-সভাপতি মো: মামুন আল হাসান ,২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সিনিয়র সহকারি শিক্ষক ও গভনির্ং বডির অভিভাবক সদস্য মো: দিদার হোসেন মিজি, শরীরচর্চা শিক্ষক হালিমা আক্তার , ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন মহিলা মেম্বার মিসেস ফিরোজা বেগম, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের বিজ্বান বিষয়ক সম্পাদক সাবেক ইউপি মেম্বার মো: সফিক কারী, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন আওয়ামীলীগের ধর্ম বিষয়ক সম্পাদক মো: আবুল কাসেম কারী, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের প্রচার ও প্রকাশনা সম্পাদক মো: মনির চৌধুরী, ৪নং ওয়ার্ডের ইউপি মেম্বার মো: বিল্লাল হোসেন খান, ৪নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি মো: সোহেল কারী, অভিভাবক ডা:মো: হাসান মুন্সি প্রমুখ। অনুষ্ঠানে বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন ।

অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: নুরুল ইসলাম নাজিম দেওয়ান, বিশেষ অতিথি চাঁদপুর সদর উপজেলা নির্বাহী অফিসার সানজিদা শাহনাজ, চাঁদপুর সদর সহকারি কমিশনার (ভূমি) মো: হেদায়েত উল্যাহ, চাঁদপুর সদর মডেল থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ আব্দুর রশিদ কে কলেজের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা ও স্বাগত জানান কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদীসহ শিক্ষকবৃন্দ।

অনুষ্ঠানে একাদশ শ্রেনির নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করেন ও ২০২১ইং সালের এইচএসসি পরীক্ষায় জিপিএ -৫ প্রাপ্ত শিক্ষার্থীদের ফুলেল শুভেচ্ছা জানান প্রধান অতিথি চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: নুরুল ইসলাম নাজিম দেওয়ান , চাঁদপুর সদর উপজেলা নির্বাহী অফিসার সানজিদা শাহনাজ সহ অন্যান্য অতিথিবৃন্দ।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মাওলানা শহিদুল ইসলাম। শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন এশা আক্তার।

স্টাফ করেসপন্ডেট, ২ ফেব্রুয়ারি ২০২৩