Home / উপজেলা সংবাদ / হাইমচর / জাল জন্ম সনদে হাইমচরে স্কুলছাত্রীর বাল্য বিয়ে
জাল জন্ম সনদে হাইমচরে স্কুলছাত্রীর বাল্য বিয়ে
প্রতীকী ও ফাইল ছবি

জাল জন্ম সনদে হাইমচরে স্কুলছাত্রীর বাল্য বিয়ে

চাঁদপুরের হাইমচরে জাল জন্মনিবন্ধন সনদ তৈরি করে বাল্য বিয়ে সম্পন্ন হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। বিষয়টি ফাঁস হওয়ায় জাল জন্মসনদ তৈরিকারী মূলহোতা পলাতক রয়েছে।

উপজেলার হাইমচর ইউনিয়নের আদর্শ গ্রামের চুন্নু মিয়া ঢালীর কন্যা উপজেলার এমজেএস বালিকা উচ্চ বিদ্যালয়ে ৯ম শ্রেণির ছাত্রী সোনিয়া আক্তার (১৫) এর সাথে একই ইউনিয়নের মজিবুল হক সর্দারের পুত্র কালা সর্দার (৩০) এর মধ্যে এ বিয়ে সংগঠিত হয়।

হাইমচরের নির্বাহী কর্মকর্তা মো.মাসুদুর রহমান অভিযোগ পেয়ে শনিবার (৩ মার্চ ) দুপুরে বৌ-ভাত অনুষ্ঠান পূর্বে জাল কাগজপত্র ও কাবিননামা জব্দ করে সোনিয়া আক্তারকে উদ্ধার করে স্থানীয় ইউপি চেয়ারম্যান শাহাদাত সরকারের জিম্মায় দেয়া হয়েছে। জাল সনদ তৈরির মুলহোতা জনৈক বাবুল মৃধ্যা গা ঢাকা দিয়েছে।

শনিবার (৩ মাচর্) শনিবার কনের পিতার চরভাংগাস্থ অস্থায়ী বাড়িতে বর-কনে আনুষ্ঠানিক মধ্যাহ্ন ভোজের আয়োজন করে।অভিযোগ পেয়ে দুপুর ১টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.মাসুদুর রহমান ঘটনাস্থলে হাজির হয়ে জাল কাগজপত্র জব্দ করে সোনিয়া আক্তার কে স্থানীয় ইউপি চেয়ারম্যান এর জিম্মায় দেন।

ইউপি চেয়ারম্যান শাহাদাত হোসেন সরকার জানান, অভিযোগের প্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.মাসুদুর রহমান সোনিয়াকে উদ্ধার করে উপজেলা ভাইস-চেয়ারম্যান সেলিনা আক্তার ও আমার জিম্মায় দেন।

এমজেএস বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধানশিক্ষক মাহবুর রহমান বলেন,‘সোনিয়া ২০১৭ সালে জেএসসি পরীক্ষা দিয়েছে। এখন আমাদের বিদ্যালয়ে পড়ে না। ’

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.মাসুদুর রহমান জানান ‘অভিযোগ পেয়ে জাল কাগজ পত্র জব্দ করি এবং সোনিয়াকে উদ্ধার করা হয়েছে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়ার জন্য মহিলা বিষয়ক কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছে।’

জাল সনদ তৈরি সিন্ডিকেট হোতা বাবুল মৃধ্যাসহ তার সহযোগিদের আইনের আওতায় আনার জন্য এলাকাবাসী দাবি জানিয়েছেন।

প্রতিবেদক : বিএম ইসমাইল