Home / চাঁদপুর / জাতীয় ভিটামিন এপ্লাস ক্যাম্পেইন ১৯ জানুয়ারি
Child eat vitamin a

জাতীয় ভিটামিন এপ্লাস ক্যাম্পেইন ১৯ জানুয়ারি

সারাদেশের ন্যায় চাঁদপুরে জাতীয় ভিটামিন এপ্লাস ক্যাম্পেইনের ২য় রাউন্ড ১৯ জানুয়ারি ২০১৯ শুরু হবে। ‘ভিটামিন এ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান’ এ শ্লোগানকে সামনে নিয়ে সারা দেশের ন্যায় চাঁদপুরেও একযোগে জাতীয় ভিটামিন এপ্লাস ক্যাম্পেইন ২০১৯ ২য় রাউন্ড সম্পন্ন হবে।

শনিবার (১৯ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিরতিহীন ভাবে একটানা বিকেল ৪ টা পর্যন্ত জেলার ৮ উপজেলায় ৭টি পৌরসভা, ৯২ টি ইউনিয়নে এ ক্যাম্পেইন হবে।

এ বছর চাঁদপুরে ভিটামিন এপ্লাস ক্যাপসুল খাওয়ানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ লাখ ২১ হাজার ১ শ’৭৬ জন। এর মধ্যে ৬ মাস থেকে ১১ মাস বয়সী ৩৫ হাজার ৯ শ’ ৫৯ জন এবং ১২ থেকে ৫৯ মাস পর্যন্ত বয়সের ২ লাখ ৮৫ হাজার ২শ ’১৭ জন শিশু।

চাঁদপুর সিভিল সার্জন কার্যালয় থেকে প্রাপ্ত তথ্যে আরো জানা যায়, এ বছর ক্যাম্পইেনটি সফল করার জন্যে ৩শ’ ৪১টি কেন্দ্র স্বাস্থ্য সহকারী, ৪শ’ ৮০টি কেন্দ্র এফডব্লিইউএ, ২শ’৮১ টি কেন্দ্র সিএইচসিপি কর্তৃকসহ ২ হাজার ২শ’ ৬১ টি কেন্দ্র কর্তৃক জাতীয় ভিটামিন এপ্লাস ক্যাম্পেইন পরিচালিত হয়।

ওইসব স্বাস্থ্যবিভাগীয় কর্মী ছাড়াও ৩ হাজার ৪ শ’ ৮৩ জন স্কাউট, রোভার স্কাউট, সংস্কৃতিকর্মী, রোটার‌্যাক্ট ও অন্যান্য স্বেচ্ছাসেবকদলের সদস্যগণ স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে দায়িত্ব পালন করেন। এছাড়াও সিভিল সার্জন অফিস কর্তৃক ৫ শ’ ৫ জন ১ম শ্রেণির কেন্দ্র তদারককারী ব্যক্তিবর্গ দায়িত্ব পালন করেন।

চাঁদপুরের চরাঞ্চলগুলোতে বিশেষ ব্যবস্থায় শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। এছাড়াও লঞ্চ ঘাট, স্টীমার ঘাট, বাস স্টেশন, রেল স্টেশনসহ প্রভৃতি জণাকীর্ণ চলাচলকারী স্থানে বিশেষ ব্যবস্থায় শিশুদের এ ক্যাপসুল খাওয়ানোর হয়।

প্রসঙ্গত, চিকিৎসকদের মতে ভিটামিন এ শিশুদের অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে রক্ষা করে,শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা, শিশুমৃত্যুর ঝুঁকি কমায়।

প্রতিবেদক : আবদুল গনি
৭ জানুয়ারি , ২০১৯ সোমবার

Leave a Reply