Home / চাঁদপুর / জাতীয় দুুর্যোগ প্রস্তুতি দিবসে চাঁদপুরে র‌্যালি, মহড়া ও আলোচনা সভা
durjogh erp

জাতীয় দুুর্যোগ প্রস্তুতি দিবসে চাঁদপুরে র‌্যালি, মহড়া ও আলোচনা সভা

‘জানবে বিশ্ব জানবে দেশ, দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁদপুরে জেলা প্রশাসনের আয়োজনে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস-২০১৮ পালিত হয়েছে। উপলক্ষে ১০মার্চ শুক্রবার সকাল সাড়ে ৯টায় শহরের হাসান আলী উচ্চ বিদ্যায় বিদ্যালয় মাঠ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়।

চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খানের নেতৃত্বে র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় হাসান আলী উচ্চ বিদ্যালয় মাঠে এসে শেষ হয়। পরে হাসান আলী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় মিলনায়তনে বিষয়টির উপর আলোচনা সভা ও চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার শামসুন্নাহার পিপিএম।

প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক বলেন, দুর্যোগ মোকাবেলায় আমাদের সর্বপ্রথম প্রয়োজন শিক্ষা, জ্ঞান এবং সচেতনতা। এই তিনটি আমাদের মধ্যে থাকলে সহযেই আমরা যে কোনো দুর্যোগ মোকাবেলা করতে পারবো। উদাহরণ হিসেবে আমরা দেখদে পারি যে, যে মা সচেতন তার সন্তান কোনোদিন পানিতে ডুবে মরে না। দুর্যোগ মোকাবেলার ক্ষেত্রেও আমাদের সবার আগে শিক্ষ ও এবিষয়ে সঠিক জ্ঞান এবং সচেতন থাকতে হবে।
জাতীয় দুুর্যোগ প্রস্তুতি দিবসে চাঁদপুরে র‌্যালি, মহড়া ও আলোচনা সভা
তিনি আরো বলেন, সেবা হলো একটি ইবাদত। আমাদের সকলের মাধ্যে সেবার মানষিকতা তৈরী করতে হবে। বর্তমান সমাজে স্বেচ্ছাসেবীই হলো মনবতার সঠিকতা। যার মাঝে স্বেচ্ছাসেবী মনোভাব নেই, সে কখনো মানুষকে ভালোবাসতে পারবে না। মানুষ ভালো কাজ করতে করতে একটা সময় ভুলে যায় যে সে দু’পায়ী একজন মানুষ। তখন সে নিজের মধ্যে এক অন্য মানুষকে খুজে পায়।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মঈনুল হাসানের সভাপতিত্বে ও জেলা ত্রান ও পূণবাসন কর্মকর্তা কেবিএম জাকির হোসেনের পরিচালনায় উপস্থিথ ছিলেন, চাঁদপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক শামছুল ইসলাম প্রমুখ।

আলোচনা শেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী ভিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৭জন শিক্ষার্থীকে পুস্কার ও সনদ প্রদান করা হয়। সব শেষে হাসান আলী উচ্চ বিদ্যালয় মাঠে চাঁদপুর ফায়ার সার্ভিসের দুর্যোগ মোকাবেলায় মহড়া অনুষ্ঠিত হয়। মহড়ায় জেলার সকল ফায়ার সার্ভিসের কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।


আশিক বিন রহিম