Home / চাঁদপুর / ‘বছরের প্রথম দিনে নতুন বই আগে কোনো সরকার দিতে পারেনি’
D moni.. pu

‘বছরের প্রথম দিনে নতুন বই আগে কোনো সরকার দিতে পারেনি’

চাঁদপুরের ঐতিহ্যবাহী পুরাণবাজার মধুসূদন উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড় প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ ১০ই মার্চ শনিবার অনুষ্ঠিত হয়েছে।

সকাল ১০টায় বিদ্যালয় মাঠে উৎসবমূখর এবং এনন্দঘন পরিবেশে প্রধান অতিথি হিসেবে ক্রিড়া প্রতিযোগিতার শুভ উদ্বোধন করেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী এবং চাঁদপুর সদর-হাইমচর-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব ডা. দীপু মনি।

বিদ্যালয়ের পরিচালনা কমিটি ও চাঁদপুর চেম্বারের সাবেক সভাপতি সুভাষ চন্দ্র রায়ের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন নবাগত জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান ও চাঁদপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির প্রতিষ্ঠাতা সভাপতি আলহাজ্ব মো. জাহাঙ্গীর আখন্দ সেলিম। অনুষ্ঠানের শুরুতেই আমন্ত্রিত অতিথিদের শুভেচ্ছা জানিয়ে স্বাগত বক্তব্য রাখেন খন প্রধান শিক্ষক গণেশ চন্দ্র দাস।

বিকেল ৪টায় দ্বিতীয় পর্বের সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন এবং ক্রিড়া প্রতিযোগিতায় বিজয়ীদের শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌরসভার মেয়র আলহাজ্ব নাছির উদ্দিন আহামেদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রাক্তন প্রধান শিক্ষক সূর্য কুমার নাথ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার একেএম সাইফুল হক ও বিদ্যালয় পরিচালনা কমিটির সহ-সভাপতি তমাল কুমার ঘোষ।

উদ্বোধন পর্বে প্রধান অতিথির বক্তব্যে ডা. দীপু মনি এমপি বলেন, চাঁদপুরের এই বিদ্যালয়টি ঐতিহ্যবাহী একটি বিদ্যাপিঠ। আর কিছুদিন পরেই বিদ্যালয়টি সাফল্যে একশ’ বছর পার করতে যাচ্ছে। যা অত্যান্ত আনন্দ এবং গর্বের। আজকের এই আয়োজনে বিদ্যালয়ের শিক্ষার্থীরা যেভাবে শুদ্ধস্বরে জাতীয় সংগীত পরিবেশন করেছে তা সত্যিই প্রশংসার দাবি রাখে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর একটি স্বপ্ন নিয়ে আমাদের স্বাধীনতা এনে দিয়েছেন। আজকে সেই স্বপ্ন বাস্তবায়নে জননেত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছে। এখন বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই, উপবৃত্তি, ডিজিটাল ক্লাসরুম সহ অনেক সুবিধা পাচ্ছে। যার এর আগে কোনো সরকার দিতে পারেনি।
তিনি আরো বলেন, তোমরা যারা শিক্ষার্থী রয়েছ তাদের সকল প্রকার সামাজিক অপরাধ থেকে দূরে থাকতে হবে। বাল্য বিয়ে, মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ থেকে দূরে থাকতে হবে এবং এসব প্রতিহত করতে হবে। নিজেদের সুশিক্ষা অর্জনের পাশাপাশি লেখাদুলা, সাহিত্য ও সাংস্কৃতিতে এগিয়ে যেতে হবে।
বিশেষ অতিথির বক্তবে জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান বলেন, মার্চ মাস আমাদের মহান এবং গর্বিত মাস। এই মাসে জাতির পিতা স্বাধীনতা ঘোষণা দিয়েছেন আর ২৬শে মার্চ আমাদের মহান স্বাধীনতা দিবস। বাংলাদেশ আজকে উন্নয়নশীল একটি রাষ্ট্রে পরিনত হতে যাচ্ছে। ৯বছর আগে বাংলাদেশ কোথায় ছিলো আর এখন কোথায় আছে তা হিসেব করলে বুঝতে পারবেন।
তিনি আরো বলেন, বর্তমান বাংলাদেশের নতুন প্রজন্ম বিশ্বের যে কোনো দেশের মানুষের সাথে পাল্লা দিতে পারবেন। এখন আমাদরে প্রয়োজন শিক্ষার মান এবং নৈতিকতার মানকে এগিয়ে নেয়া। আমাদের মধ্যে দেশপ্রেমকে জাগ্রত করতে হবে। নতুন প্রজন্মকে আরো বেশী দক্ষ নাগরীক হেসেবে গড়ে তুলতে হবে।

সমাপনি পর্বে প্রধান অতিথির বক্তব্যে মেয়র আলহাজ্ব নাছির উদ্দিন আহামেদ বলেন, বঙ্গবন্ধু ক্ষুধা-দারিদ্রতা মুক্ত একটি সুখি-সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন। তিনি বেচে থাকলে অনেক আগেই আমরা সে স্বপ্ন বাস্তয়ান হতো। বঙ্গবন্ধুকে হত্যার মধ্যদিয়ে দেশকে পেছনের দিতে নিয়ে যাওয়ার ষড়যন্ত্র করা হয়েছিলো। স্বাধীনতার পরাজিত শত্তিরা এখনো ষড়যন্তে লিপ্ত রয়েছে।
তিনি আরো বলেন, আমাদের নতুন প্রজন্মকে সুশিক্ষায় শিক্ষিত করে দেশের দক্ষ নাগরীক করে তুলতে হবে। তাই নতুন প্রজন্মকে লেখাপড়ার পাশাপাশি খেলা-দুলা ও সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে সম্পৃক্ত রাখতে হবে। আর সেটি সম্ভব হলে এই নতুন প্রজন্মই বঙ্গবন্ধুর সোনার বাংলার গর্বিত অংশিদার হবে।

বিদ্যালয়ের সহকারি শিক্ষক শাহীন সুলতানা ও মোহাম্মদ হোসেনের নান্দনিক ও প্রাণবন্ত উপস্থাপনায় দুই পর্বের এই বর্ণাঢ্য আয়োজনে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. জহিরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, চাঁদপুর সদর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) অভিষেক দাস, চাঁদপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওয়ালি উল্যা অলি, পৌরসভার প্যানেল মেয়র ছিদ্দিকুর রহমান ঢালী, ১নং ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ আলী মাঝি, সাবেক কাউন্সিলর আছলাম গাজী, মাহফুজুর রহমান, সদর উপজেলা আওয়ামী লীগর সাংগঠনিক সম্পাদক আইয়ুব আলী বেপারী, জেলা যুবলীগের যুগ্ম আহŸায়ক মাহফুজুর বেপারী, টুটুল, নতুন কুঁড়ি ক্রিড়া ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি অ্যাড. আবুল কালাম সরকার, বিশিষ্ট ব্যবসায়ী নাছির খান, গণি মডেল উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক আব্বাছ উদ্দিন, লেডি দেহলভি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইলিয়ান মিয়া, আক্কাছ আলী রেলওয়ে উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোফরান আহমেদ, পুরাণবাজার বালিকা উচ্চ বিদ্যালয়ে সহকারি প্রধান শিক্ষক আলী হোসেন, ২নং বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক এমএ বাতেন প্রমুখ।

এর আগে কোরআন তেলাওয়াত ও গীতা পাঠের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। এরপর আমনিত্রত অতিথিদের ফুলেল শুভেচ্ছা ও ব্যাজ প্রদান করা হয়।

পরে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথি ডা. দীপু মনি এমপি ও বিশেষ অতিথি জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন।

দুই পর্বের অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষার্থীরা মনোমুগ্ধকর নৃত্য এবং ডিসপ্লে প্রদর্শন করেন। অনুষ্ঠানের সার্বিক তত্ত¡বধয়নে ছিলেন বিদ্যালয়ে সহকারি প্রধান শিক্ষক গোলাম সারওয়ার ফেরদৌস, সহকারি শিক্ষক গোপাল চন্দ্র ঘোষন, জালাল আহমেদ, শাহিন সুলতানা, ওয়াহিদুজ্জামান লাবু, সিক্তা সাহা, তাপসী চক্রবর্তী, নাজনিন নবী, দুলাল রায়, বিশ্বজিত চন্দ্র, দ্বিলিপ কুমার নাথ, গীতা মজুমদার, অমল নন্দী, রাহুল ভট্টাচার্য, বিপ্লব দাস, রেজাউল করিম, আফিফা আনজুম রাফা।

সব শেষে আমন্ত্রিত অতিথিবৃন্দ ৮৭টি ইভেন্টে অনুষ্ঠিত ক্রিড়া প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। এছাড়াও অনুষ্ঠানের বিদ্যালয়ে কৃতি শিক্ষার্থী, মেধা পুরস্কার দেয়া হয়।

আশিক বিন রহিম