Home / আন্তর্জাতিক / প্রবাস / দূতাবাসে তালার ঘটনা অতিরঞ্জিত প্রবাসীদের সেবা অব্যাহত
দূতাবাসে তালার ঘটনা অতিরঞ্জিত প্রবাসীদের সেবা অব্যাহত

দূতাবাসে তালার ঘটনা অতিরঞ্জিত প্রবাসীদের সেবা অব্যাহত

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের জালান পাহাং রোডে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনে আগত সেবা প্রত্যাশীদের উপচে পড়া ভীড় সামাল দিতে সোমবার (৮ মে) দুপুরে কমিশনের নিরাপত্তারক্ষী এবং ভবন মালিক পক্ষের নিরাপত্তা রক্ষীদের সঙ্গে ভুল বোঝাবুঝির প্রেক্ষিতে হাইকমিশনের প্রবেশের পিছনের দরজা সাময়িক বন্ধ করে দেয়া হয়।

হাইকমিশনার মুহ: শহিদুল ইসলাম জানান, শ্রমবান্ধব বাংলাদেশীদের বিশাল শ্রমবাজার মালয়েশিয়ায় প্রবাসী বাঙ্গালীদের বিভিন্ন সেবা প্রদানের লক্ষ্য নিয়ে বড় পরিসরে এই ভবনটি ভাড়া নেওয়া হয়। বিশাল পরিসরের এই ভবনে প্রবাসীদের সেবা প্রদানের লক্ষ্যে প্রতিষ্ঠিত করা হয় বিভিন্ন সেবাসেল।

সম্প্রতি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর যে সৌহার্দ ও ভ্রাতিত্বপূর্ণ সম্পর্ক বৃদ্ধি পেয়েছে তারই ফলশ্রুতিতে বাংলাদেশের সফল কূটনীতিক ফসল হিসেবে মালয়েশিয়ান সরকার অবৈধ বাংলাদেশীদেরকে রিহিয়ারিং ও ই-কার্ডের আওতায় এনেছে।

৩১ ডিসেম্বর ২০১৭’এর মধ্যে অবৈধ বাংলাদেশীদেরকে বৈধকরণের তাগিদ থাকায় সম্প্রতি হাইকমিশনের অন্যান্য স্বাভাবিক কাজকর্মের পাশাপাশি অবৈধ শ্রমিকদের উপচে পড়া ভিড়ে হাইকমিশন চত্বর ও তার আশপাশে ব্যাপক লোকসমাগম হয়।

বাংলাদেশের হাইকমিশনার মুহ: শহীদুল ইসলামের আন্তরিকতা পূর্ণ দক্ষ ও প্রশাসনিক ব্যবস্থায় হাইকমিশনের কর্মকর্তাদের ঐচ্ছিক ছুটি বাতিল করে অতিরিক্ত কাউন্টার ব্যবস্থা চালু করে সেবার উদ্যোগ নিয়েছে।

ঘটনার বিবরণে জানা যায়, এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী ও দালাল চক্র প্রবাসী বাঙালিদেরকে সেবা প্রদানের নামে আর্থিক সুবিধাদিসহ বিভিন্নভাবে প্রতারিত করে আসছে। কিন্তু হাইকমিশনের যথাযত মনিটরিংয়ের মাধ্যমে দালাল চক্রের পক্ষে হাইকমিশনের আশপাশে প্রবেশ করা কঠিন হয়ে পড়েছে। ওই চক্রেরই অংশ হাইকমিশনে আগত প্রবাসী বাঙালিদেরকে তাদের বৈধ সেবা নেওয়ার ক্ষেত্রে বাধাগ্রস্থ করার হিনচক্রান্ত করছে।

এ ব্যাপারে বাংলাদেশ আওয়ামী লীগ মালয়েশিয়া শাখার প্রস্তাবিত সভাপতি আলহাজ্ব মকবুল হোসেন মুকুল, সাধারণ সম্পাদক কামরুজ্জামান কামাল, মালয়েশিয়া আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হক জোসেফ, মালয়েশিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি মো: মনির হোসেন, স্বেচ্ছাসেবক লীগ সভাপতি জালালউদ্দিন সেলিম, শ্রমিক লীগের সভাপতি নাজমুল ইসলাম বাবুলের সঙ্গে কথা দূতাবাসের সেবা নিয়ে নেতৃবৃন্দ মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনে কর্মরত কর্মকর্তাদের ভূয়সি প্রশংসা করে বলেন অতিতের যে কোনো সময়ের তুলনায় বর্তমান হাইকমিশন খুব দক্ষ ও শ্রমিক বান্ধব।

সরকার জনগণরে দোরগোড়ায় সেবা প্রদান নশ্চিতিকরণ এবং ঘরে বসইে মোবাইল ফোন ব্যবহার করে জাতীয় তথ্য বাতায়নরে সকল ওয়বে সাইটরে তথ্য প্রদান, সকল সরকারি সবো প্রাপ্তরি পদ্ধতরি তথ্য প্রদান, সরকারি র্কমর্কতা ও জনপ্রতনিধিদিরে সাথে যোগাযোগরে তথ্য প্রদান এবং বিভিন্ন জেলা সর্ম্পকতি তথ্য প্রদানরে লক্ষ্যে এটুআই র্কতৃক জাতীয় তথ্য বাতায়নরে একটি কল সন্টোর (জাতীয় তথ্য কন্দ্রে ১০৪ – ঘধঃরড়হধষ ওহভড়ৎসধঃরড়হ ঈবহঃৎব ১০৪)তেরি করা হয়েছে।

জাতীয় তথ্য কন্দ্রেরে মাধ্যমে দেশের সকল নাগরকি ভয়সে কল, এসএমএস, সামাজকি যোগাযোগ মাধ্যম ও ই-মইেল ব্যবহার করে সরকারি বিভিন্ন তথ্য ও সেবা সর্ম্পকে বিস্তারিত অবহতি হতে পারবনে।

কলসন্টোররে মাধ্যমে এখন থকেে চাঁদপুর জলোর নাগরকিগণ ১০৪ নম্বরে কল করে (যে কোন মোবাইল নম্বর হতে ৬০ পয়সা/মনিটি) জেলা প্রশাসকরে র্কাযালয় ও উপজলো নির্বাহী অফিসারের কার্যালয়ের মাধ্যমে সেবাসমূহ পাবনে।

প্রতিবেদক- বশির আহমেদ ফারুক, মালয়েশিয়া
আপডেট, বাংলাদেশ সময় ৩: ০০ এএম, ৯ মে ২০১৭, মঙ্গলবার
ডিএইচ

Leave a Reply