Home / চাঁদপুর / জনবল সংকটে চাঁদপুর বন বিভাগ : দু’কেন্দ্রের জন্য এক কর্মকর্তা
জনবল সংকটে চাঁদপুর বন বিভাগ : দু’কেন্দ্রের জন্য এক কর্মকর্তা

জনবল সংকটে চাঁদপুর বন বিভাগ : দু’কেন্দ্রের জন্য এক কর্মকর্তা

জনবল সংকটের মধ্যে দিয়ে চলছে চাঁদপুর সামাজিক বনায়ন নার্সারী ও প্রশিক্ষণ কেন্দ্র (কুমিল্লা সামাজিক বন বিভাগ) এর কার্যক্রম।
বর্তমাে একজন বন কর্মকর্তাকে দুটি কেন্দ্রে অতিরিক্ত দ্বায়িত্ব পালন করতে হচ্ছে। সে দ্বায়িত্ব পালন করতে গিয়ে কর্মকর্তাদের অনেক হিমশিম খেতে হয়।

চাঁদপুর সামাজিক বনায়ন নার্সারী কেন্দ্রসহ তিনটি উপজেলা কেন্দ্রে অন্যান্য পদে লোক নিয়োগ থাকলেও ওই কেন্দ্র শাখাগুলোতে বন কর্মকর্তা পদ শূন্য রয়েছে।

আর এ শূন্যতায় একজন বন কর্মকর্তাকে দিন ভাগ করে দুটি বন কেন্দ্রে দ্বায়িত্ব পালন করতে হচ্ছে। সে দ্বায়িত্ব পালন করতে গিয়ে দেখা যায়, একটি বন কেন্দ্র থেকে অন্য একটি বন কেন্দ্রে গেলে যাতায়াতের সমস্যাসহ আরও নানা সমস্যা দেখা দিচ্ছে। কর্মকর্তা তার নির্দিষ্ট কর্মস্থল থেকে অতিরিক্ত দ্বায়িত্ব পালনের জন্য অন্য একটি কেন্দ্রে গেলে তার নির্দিষ্ট কর্মস্থলটি শূন্য পড়ে থাকে।

ওই সময় মানুষজন তার প্রয়োজনীয় কাজে ওই কার্যালয়ে গেলে বন কর্মকর্তাকে না পেয়ে প্রয়োজনীয় কাজ না করেই ফিরে যেতে হচ্ছে।
চাঁদপুর সামাজিক বনায়ন নার্সারী ও প্রশিক্ষণ কেন্দ্র (কুমিল্লা সামাজিক বন বিভাগ) এর ভারপ্রাপ্ত কর্মকর্তা তাজুল ইসলাম চাঁদপুর টাইমসকে জানান, ‘চাঁদপুর সামাজিক বনায়ন কেন্দ্র ও বিভিন্ন উপজেলা কেন্দ্রগুলোতে বিভিন্ন পদে লোক নিয়োগ থাকলেও কয়েকটি কেন্দ্রে বন কর্মকর্তার পদ শূন্য রয়েছে। এজন্য একটি কেন্দ্রের কর্মকর্তাকে পাশাপাশি অন্য আরেকটি কেন্দ্রের দ্বায়িত্ব পালন করতে হচ্ছে।’

তিনি আরো জানান, ‘যেখানে প্রত্যেক উপজেলায় একজন করে বন কর্মকর্তার প্রয়োজন সেখানে চাঁদপুরের ৮ উপজেলায় মাত্র চারজন কর্মকর্তা দ্বায়িত্ব পালন করছেন। আমি সোম ও বুধবার সপ্তাহে দুদিন হাজীগঞ্জ উপজেলায় দ্বায়িত্ব পালন করছি। আর বাকী দিন চাঁদপুরে দ্বায়িত্ব পালন করতে হয়। সেজন্য অনেক সময় সে দ্বায়িত্ব পালন করতে গিয়ে আমাদেরকে অনেক সমস্যায় পড়তে হচ্ছে।’
এ সমস্যা অবসানের জন্য চাঁদপুরের প্রত্যেকটি উপজেলায় একজন করে বন কর্মকর্তার প্রয়োজন। তাই নির্দিষ্ট পদে লোক নিয়োগ করার জন্য কর্তৃপক্ষের সুদৃষ্টি প্রয়োজন বলে মনে করছেন সচেতন জনগণ।

প্রতিবেদক- কবির হোসেন মিজি
: আপডেট, বাংলাদেশ সময় ০৫:০০ পিএম,
০১ অক্টোবর ২০১৬, শনিবার
ডিএইচ

Leave a Reply