Home / জাতীয় / রাজনীতি / জঙ্গি আস্তানায় অভিযানে প্রয়োজনে সেনাবাহিনী : স্বরাষ্ট্রমন্ত্রী
Asaduzzaman
ফাইল ছবি

জঙ্গি আস্তানায় অভিযানে প্রয়োজনে সেনাবাহিনী : স্বরাষ্ট্রমন্ত্রী

মৌলভীবাজার অঞ্চলেও দু’টি জঙ্গি আস্তানায় অভিযানে যদি প্রয়োজন হয় তাহলে সেনাবাহিনীর সহযোগিতা নেওয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

বুধবার (২৯ মার্চ) নিজ দফতরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, যদি প্রয়োজন হয় তবে নেবো। কিন্তু আমাদের সোয়াট বাহিনী যথেষ্ট। তারপরও যদি প্রয়োজন হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মৌলভীবাজার অঞ্চলেও জঙ্গিদের ২/১টি আস্তানার খবর আমরা পেয়েছি। সেই খবরের সূত্র ধরেই তারা মৌলভীবাজার যায়।

মন্ত্রী বলেন, দুই এলাকায় দু’টি বাড়ি আমরা চিহ্নিত করেছি। চিহ্নিত করে আমাদের নিরাপত্তাবাহিনী যখন ওখানে ভেতরে ঢুকতে চায় তখন দেখা গেলো ওখান থেকে বোমা বিস্ফোরণ হচ্ছে এবং গুলি করা হচ্ছে। আমাদের নিরাপত্তা বাহিনী যথারীতি বাড়িটি চারদিক থেকে ঘেরাও করে রেখেছে। বাড়িগুলো থেকে মাঝে মধ্যেই গুলি করছে এবং বোমা বিস্ফোরণ করছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের বিশেষ বাহিনী ‘সোয়াট’ এবং বোম্ব ডিসপোজাল বাহিনী ঘটনাস্থলের পথে রওনা হয়েছে, খুব শিগগরিই তারা পৌঁছবে এবং বাকি কাজ অন্যগুলোতে করেছে, এখানেও করবে।

“আমরা প্রাথমিকভাবে যেটুকু পেয়েছি, মৌলভীবাজার শহর এলাকায় ৩/৪ জন (জঙ্গি) হতে পারে। যেটা খলিলপুর ইউনিয়ন, সেখানে হয়তো আরও ২/৪ জন বেশি থাকতে পারে। খলিলপুর ইউনিয়নে প্রাথমিকভাবে মনে হচ্ছে সেখানে ২/১ জন নারী সদস্য থাকতে পারে। এটা সবই প্রাথমিক।’

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, মাঝে মধ্যে তারা থেমে থেমে বোমা ছুড়ছে। আমাদের নিরাপত্তা বাহিনীও ঘেরাও করে রেখেছে। খুব শিগগিরই আমাদের ইউনিট পৌঁছে গেলে সেখানে অভিযান শুরু করবে।

জঙ্গিদের বিশেষ কেউ সেখানে আছে কিনা- জানতে চাইলে মন্ত্রী বলেন, থাকতে পারে। এখনও বলতে পারছি না। আমরা খুব শিগগিরই… করে ফেলবো।

এখানেও সেনাবাহিনীর সহযোগিতার প্রয়োজন হবে কিনা- জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যদি প্রয়োজন হয় তবে নেবো। কিন্তু আমাদের সোয়াট বাহিনী, আমাদের সবকিছুই এনাফ। তারপরও যদি প্রয়োজন হয়।

“সিলেটে যাতে মানুষ ক্ষতিগ্রস্ত না হয়, প্রাণহানি না হয়, ২৯টি ফ্ল্যাট ছিল। সেজন্য অতি সতর্কতার সঙ্গে পরিচালনার জন্য দায়িত্ব দেওয়া হয়েছিল (সেনাবাহিনী)। এখানেও যদি সহযোগিতা লাগে, আমরা চাই যাতে প্রাণহানি না ঘটে। প্রাণহানি কমাতে বা না ঘটতে যা প্রয়োজন তাই করবো।”

সিলেট অঞ্চল জঙ্গিদের ঘাঁটি হিসেবে ব্যবহার হচ্ছে কিনা- জানতে চাইলে মন্ত্রী বলেন, সিলেট অঞ্চলে সেল্টার নিচ্ছে এমন তথ্য তো রয়েছে। কেন সেখানে যায় সেটা আরও একটু ভালো করে অনুসন্ধান না করে বলতে পারবো না। কেন সেখানে যায়, লিংকটা কী, কারা করছে, নিশ্চয়ই এর পেছনে রাজনৈতিক কোনো আশ্রয়-প্রশ্রয় থাকতে পারে। এগুলো আমাদের রাজনৈতিক বিশ্লেষকরা মাঝে মাঝেই বলছেন। থাকতে পারে, সেগুলো আমরা জানাবো।

মাঝখানে বন্ধের পর আবারও জঙ্গি তৎপরতা শুরুর বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, সিলেটেরটা আমাদের গোয়েন্দা তথ্য অনুযায়ী ঘেরাও করেছিলাম। মৌলভীবাজারেও গোয়েন্দা তথ্য অনুযায়ী সনাক্ত করেছি। সীতাকুণ্ডও তাই। আমাদের গোয়েন্দারা তৎপর আছেন, সেজন্য যেখানে এরা থাকছে সেখানে সনাক্ত হচ্ছে।

“বাড়ার কোনো প্রশ্নই আসে না। আমরা ১৬ কোটি মানুষ। ১৬ কোটি মানুষের মধ্যে যদি ৫০ জন, ৬০ জন পথভ্রষ্ট হয়, তারা অমানসিক কাজ করে, ধর্মের বাইরে গিয়ে কাজ করে, তাহলে কি আপনি সবাইকে বলবেন যে সবাই আতঙ্কিত হয়ে গেছে- এরকম কোনো ঘটনা না। খুবই সামান্য এদের সংখ্যা। যেখানে জনগণ আমাদের সঙ্গে আছে, জনগণ যেটা চায় না কাজেই কোনো শক্তি আর ফলাও করতে পারবে না।”

প্রধানমন্ত্রীর ভারত সফরের আগে এ ধরনের অভিযান নিয়ে খালেদা জিয়ার মন্তব্য প্রসঙ্গে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এর সঙ্গে ভারত সফরের কোনো যোগাযোগ নেই। এটা আমাদের নিয়মিত কার্যক্রম। আমরা নিয়মতভাবে ঢাকা শহরে ভাড়াটিয়াদের খোঁজ-খবর নিচ্ছি। আমরা উঠান বৈঠক করছি। বিট ও কমিউনিটি পুলিশিং করছি। যেন সবাই সজাগ থাকে। এ কার্যক্রম চালাতে গিয়ে যে ইনফরমেশন আসছে, আমরা বিভিন্ন সময় বিভিন্ন জায়গায় যাই এবং নিরাপত্তা বাহিনীর ধারাবাহিক কার্যক্রম। এখানে ইন্ডিয়া সফর বা অন্য কোনো সফরের সঙ্গে সম্পর্ক নেই।

জঙ্গি মামলা দ্রুত বিচার ট্রাইব্যুনালে হবে কিনা- প্রশ্নে মন্ত্রী বলেন, যেখানে যেটা যাওয়ার যাচ্ছে…। প্রচলিত আইনের মাধ্যমে ন্যায্য বিচার যাতে পায় আমরা সে ব্যবস্থা করেছি।

মুফতি হান্নানের আবেদন রাষ্ট্রপতির কাছে
মুফতি হান্নান প্রাণভিক্ষার আবেদন করেছেন জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রাষ্ট্রপতির কাছে পাঠিয়ে দিয়েছি। আসবে যেকোনো সময়, সে অনুযায়ী ব্যবস্থা নেবো।

Leave a Reply