Home / তথ্য প্রযুক্তি / ফেসবুকে ছড়িয়ে পড়া বার্তাটি ভুয়া
ছড়িয়ে

ফেসবুকে ছড়িয়ে পড়া বার্তাটি ভুয়া

ম্প্রতি অনেক ফেসবুক ব্যবকারকারীকে একটি পোস্ট শেয়ার করতে দেখা যাচ্ছে। ওই পোস্টে বলা হচ্ছে, নতুন নীতিমালা অনুযায়ী ব্যবহারকারীর যেকোনো তথ্য অবাধে ব্যবহারের সুযোগ পাবে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। শুধু তাই নয়, মেসেঞ্জারের মুছে ফেলা বার্তাও বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবে ফেসবুক কর্তৃপক্ষ।

তবে ফেসবুক কর্তৃপক্ষের এই দাবি, ব্যবহারকারীর তথ্য ব্যবহারের এই বার্তাটি ভুয়া।

ফেসবুক মুখপাত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি বলছে, এটা মিথ্যা, এমন দাবির কোনো ভিত্তি নেই। ২০২০ সালেও এমন একটি ভুয়া বার্তা ছড়িয়ে পড়তে দেখা গেছে বলে ফেসবুক মুখপাত্র জানিয়েছেন।

নতুন ভুয়া বার্তাটি বিশ্বের অনেক দেশের ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে ছড়িয়ে পড়েছে। তবে বাংলাদেশের পাশাপাশি থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ড, ইথিওপিয়া ও সিঙ্গাপুরে বেশি দেখা যাচ্ছে।

বাংলাদেশি ব্যবহারকারীদের মধ্যে ছড়িয়ে পড়া বার্তায় বলা হয়েছে, আগামীকাল থেকে নতুন ফেসবুক/মেটা নিয়ম শুরু হবে, যেখানে তারা আপনার ছবি ব্যবহার করতে পারবে। ভুলে যা‌বেন না, আজ শেষ দিন!

এরপর সতর্কতা হিসেবে সে বার্তা কপি-পেস্ট করে ফেসবুকেই আগাম জানিয়ে রাখতে বলা হয়েছে।
ওই বার্তায় আরও বলা হয়েছে, ফেসবুক/মেটাকে তাদের ওয়েবসাইটে পোস্ট করা আমার তথ্য অন্য কোথাও শেয়ার করার অনুমতি দিচ্ছি না।’

ফেসবুকে ছড়িয়ে পড়া বার্তাটি যে মিথ্যা, তা নিশ্চিত করেছেন ফেসবুকের যোগাযোগ ব্যবস্থাপক (থাইল্যান্ড ও লাওস) মানাশুয়েন কোবাপিরাত। এএফপির ফ্যাক্টচেক দলকে তিনি বলেন, আমি নিশ্চিত করতে পারি, উল্লিখিত বার্তাগুলো সত্য নয়।

এদিকে, বাংলাদেশের ফ্যাক্ট চেকিং সংস্থা বিডি ফ্যাক্টচেকও এক ফেসবুক পোস্টে ওই বার্তা ভুয়া বলে জানিয়েছে।