Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজে শহিদ দিবস ও মাতৃভাষা দিবস পালিত
সরকারি

ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজে শহিদ দিবস ও মাতৃভাষা দিবস পালিত

অমর একুশে ফেব্রুয়ারি “মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” উপলক্ষে ঐতিহ্যবাহী ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজের পক্ষ থেকে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করছে। ভাষা আন্দোলনের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধ ও ভালোবাসা জানিয়ে নানা আযয়াজনের মধ্য দিয়ে দিবসটি পালন করা হচ্ছে। ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজ ক্যাম্পাসে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে কলেজের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে অনুষ্ঠানসূচী শুরু হয়। এরপর সকাল ৭ টা থেকে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ ও প্রভাতফেরী অনুষ্ঠিত হয়। দিনের কর্মসূচি হিসেবে কলেজের ছাত্র-ছাত্রীদের মধ্যে কবিতা আবৃত্তি প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা ও মহান ভাষা দিবসের উপর বক্তব্য প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। শেষে কলেজের অধ্যক্ষ হোসাইন মোঃ ইয়াছিন ঢালি বিজয়ী ছাত্র-ছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

এরপূর্বে কলেজ অডিটোরিয়ামে মহান ভাষা দিবসের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ছেংগারচর সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হোসাইন মোঃ ইয়াছিন ঢালি।

ছেংগারচর সরকারি কলেজের সিনিয়র প্রভাষক ও জাতীয় উদযাপন কমিটির আহবায়ক মোঃ কামরুন হাসানের সভাপতিত্বে ও সিনিয়র প্রভাষক মোঃ আহসান উল্লাহ সরকারের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, ছেংগারচর সরকারি কলেজের সহকারী অধ্যাপক ও একাডেমিক কাউন্সিলর এর সাধারণ সম্পাদক মোঃ আলম খান, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক প্রভাষক বিল্পবী মনিরুজ্জামান, প্রভাষক কামরুল হাসান, প্রভাষক মোঃ শাহাবউদ্দিন প্রমূখ।

শিক্ষকমন্ডলির মধ্যে উপস্থিত ছিলেন, মোঃ গিয়াস উদ্দিন ভুইয়া, মোঃ মাকবুল আহমেদ, মোঃ মিজানুর রহমান, কুহিনুর আক্তার,মান্না আক্তার,বিপ্লবী মনির,সালাউদ্দিন,কুলসুম আক্তার,শাহিন বকাউল,নুরুজ্জামানসহ অন্যান্য শিক্ষক,কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

এদিকে উপজেলার ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজ ক্যাম্পাসে অবস্থিত শহীদ মিনারে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ভাষা শহীদদের প্রতি পুষ্পস্তবক অর্পণ করেন ছেংগারচর পৌরসভার সেরা কিন্ডারগার্টেন স্কুল সানসাইন একাডেমির কয়েক শতাধিক কোমলমতি ছাত্র-ছাত্রী এবং শিক্ষকরা। এরপর তারা একটি প্রভাত ফেরি বের করে। প্রভাত ফেরিটি ছেংগারচর বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে তাদের স্কুলে গিয়ে শেষ হয়। এসময় সানসাইন একাডেমি স্কুলের প্রতিষ্ঠাতা মোঃ রিয়াজুল ইসলাম খন্দকার, বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেজিনা আক্তার, সিনিয়র শিক্ষক সরকার মোঃ জনি, ফরিদা ইয়াসমিন প্রমূখ উপস্থিত ছিলেন।

নিজস্ব প্রতিবেদক, ২১ ফেব্রুয়ারি ২০২৪