ছেংগারচর পৌর পরিষদের উদ্যোগে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ ও আলোচনা সভা

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ছেংগারচর পৌর পরিষদের উদ্যোগে মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে মুক্তিযুদ্ধের চেতনা, মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ ও বীরত্বগাঁথা আলোচনা, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা এবং ‘‘মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান’’ নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৩ মার্চ) সকালে ছেংগারচর পৌর পরিষদ সভাকক্ষে এ মহান মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ ও বীরত্বগাঁথা আলোচনাসভা ও মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠিত হয়।

ছেংগারচর পৌরসভার সচিব শাহ সুফিয়ান খানের সভাপতিত্বে ও সাংবাদিক কামাল হোসেন খানের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন, ছেংগারচর পৌরসভার সচিব শাহ সুফিয়ান খান। মহান মুক্তিযুদ্ধের চেতনা, মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ ও বীরত্বগাঁথা আলোচনা, এবং ‘‘মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদান’’ নিয়ে বক্তব্য রাখেন, ছেংগারচর পৌর মুক্তিযোদ্ধা কমান্ডার আঃ ছাত্তার।

এছাড়া বক্তব্য রাখেন,ছেংগারচর পৌরসভার প্যানেল মেয়র আঃ মান্নান বেপারী, ৪নং ওয়ার্ড কাউন্সিলর শাহাদাত হোসেন খোকন ঢালী, ৮নং ওয়ার্ড কাউন্সিলর বোরহান উদ্দিন,৯নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আহসান হাবীব, বীর মুক্তিযোদ্ধা মোঃ ছানাউল্লাহ, মোফাজ্জল হোসেন নান্নু, মোঃ আঃ ছাত্তার প্রমূখ। সভায় ছেংগারচর পৌরসভার কাউন্সিলর আঃ ছালাম খান, সংরক্ষিত মহিলা কাউন্সিলর মনোয়ারা বেগম, মিল্লাতুনেছা মিলি,শিউলী বেগম, ছেংগারচর পৌরসভার হিসাব রক্ষন কর্মকর্তা মোঃ সোহরাব হোসেন, প্রধান সহকারী মোহাম্মদ উল্লাহ নিপুসহ পৌরসভার বীর মুক্তিযোদ্ধাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

ছেংগারচর পৌর মুক্তিযোদ্ধা কমান্ডার আঃ ছাত্তার বলেন, বাংলাদেশের স্বাধীনতা অর্জনে জাতির পিতা বঙ্গবন্ধুর অবদান সকলের উপরে। বঙ্গবন্ধুর ডাকে আমরা দীর্ঘ ৯ মাস মুক্তিযুদ্ধ করে অনেক রক্তের বিনিময়ে এই দেশ স্বাধীন করেছি। যার আহ্বানে ঝাঁপিয়ে পড়েছিলাম আমরা মুক্তিযোদ্ধারাসহ এদেশের মুক্তিকামী জনতা। সেই শ্রেষ্ঠতম বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যিনি আমাদের জাতির পিতা। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি। তিনি আমাদের স্বাধীনতা উপহার দিয়ে গিয়েছেন। এই স্বাধীনতা তখনই অর্থবহ হয়ে উঠবে, যখন আমরা দেশের সবাই মিলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে সক্ষম হবো।

পৌর কমান্ডার আঃ ছাত্তার আরও বলেন,বঙ্গবন্ধুর ওনার দীর্ঘ সংগ্রামী জীবনের সোনার ফসল এই স্বাধীন বাংলাদেশ। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে সকলকে সহযোগিতা করার আহবান জানান তিনি।

সভাপতির বক্তব্যে পৌর সচিব শাহ সুফিয়ান খান বলেন, আজকের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে এই দিনে শ্রদ্ধাভরে স্মরণ করতে চাই সেই ব্যক্তিকে, যার আহ্বানে ঝাঁপিয়ে পড়েছিল এদেশের মুক্তিকামী জনতা। সেই শ্রেষ্ঠতম বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যিনি আমাদের জাতির পিতা। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি। তিনি আমাদের স্বাধীনতা উপহার দিয়ে গিয়েছেন। নিজ অবস্থানে থেকে দুর্নীতি মুক্ত দেশ গড়ার প্রত্যয়ে অবিচল থাকবো। আমরা ধন্য যে যে শ্লোগানে আমাদের দেশ স্বাধীন হয়েছে। সেই শ্লোগান জয় বাংলা এখন জাতীয় শ্লোগান হিসেবে ঘোষণা করা হয়েছে।

সভায় বিভিন্ন বক্তারা মুক্তিযোদ্ধাগণ ১৯৭১ সালের অগ্নীঝড়া মার্চ মাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ, জীবন বাজি রেখে যুদ্ধ করা নিয়ে স্মৃতিচারণ করেন।

নিজস্ব প্রতিবেদক

Share