Home / ফিচার / চুলের যত্নে রসুনের ব্যবহার
চুলের যত্নে রসুনের ব্যবহার

চুলের যত্নে রসুনের ব্যবহার

রসুন চুল পড়া কমায়, খুশকি দূর করে, নতুন চুল গজাতে সাহায্য করে ও চুলের সংক্রমণজাতীয় সমস্যারও সমাধান করে। এ ছাড়া এটি চুল নরম ও মসৃণ করতেও কার্যকর। চুলে কয়েকভাবে রসুন ব্যবহার করতে পারেন। একেকটি পদ্ধতি চুলের একেক ধরনের সমস্যার সমাধান করবে। জানতে চান উপায়গুলো কী কী? তাহলে বোল্ডস্কাই ওয়েবসাইটের জীবনধারা বিভাগের এই তালিকা একবার দেখে নিন। এই পরামর্শগুলো আপনার কাজে লাগবে।

উপায়-১

কয়েকটি রসুনের কোয়া থেঁতলে এর রস বের করে নিন। এবার এক টেবিল চামচ রসুনের রস আধা কাপ নারকেল তেলের সঙ্গে মিশিয়ে গরম করুন। এখন এই তেল দিয়ে মাথার তালু হালকাভাবে কিছুক্ষণ ম্যাসাজ করুন। এক ঘণ্টা অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। এটি নতুন চুল গজাতে সাহায্য করবে, মাথার ত্বকের সংক্রমণের জীবাণু ধ্বংস করবে এবং চুল কালো রাখতে সাহায্য করবে।

উপায়-২

প্রথমে রসুন ব্লেন্ড করে এর রস বের করে নিন। এবার এর সঙ্গে সমপরিমাণে পেঁয়াজের রস মেশান। একটি তুলার বলে এই রস নিয়ে মাথার তালুতে লাগান। হাতের আঙুল দিয়ে কিছুক্ষণ মাথার তালু ম্যাসাজ করুন। ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি চুল পড়া কমাতে সাহায্য করবে। ভালো ফল পেতে চাইলে এই রস নিয়মিত মাথায় ব্যবহার করুন।

উপায়-৩

প্রথমে রোদে কিছুদিন রসুন ভালো করে শুকিয়ে নিন। এবার এগুলে ব্লেন্ডারে পানি ছাড়া গুঁড়া করুন। শ্যাম্পু করার পর এটি চুলে কন্ডিশনার হিসেবে ব্যবহার করতে পারেন। এটি চুল মসৃণ করতে সাহায্য করবে।

উপায়-৪

একটি ডিমের সাদা অংশ, এক টেবিল চামচ অলিভ অয়েল ও এক টেবিল চামচ রসুনের রস একসঙ্গে ভালো করে মিশিয়ে মাথার তালু ও চুলে লাগান। ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। রসুনের ভিটামিন-ই ও ডিমের প্রোটিন চুল স্বাস্থ্যোজ্জ্বল রাখতে সাহায্য করবে। আর অলিভ অয়েল চুলের গোড়ায় পুষ্টি জুগিয়ে চুল নরম ও মসৃণ করবে।

উপায়-৫

এক টেবিল চামচ রসুনের রসের সঙ্গে এক টেবিল চামচ মধু ও এক টেবিল চামচ অ্যালোভেরার রস মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এবার এই প্যাক চুলে ও মাথার ত্বকে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এবার ভালো করে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। এটি মাথার ত্বকের সংক্রমণজাতীয় সমস্যার সমাধান করবে এবং খুশকি দূর করবে।

নিউজ ডেস্ক:
আপডেট, বাংলাদেশ ৪:৩০ পি.ম, ২৭ নভেম্বর, ২০১৭ সোমবার
এএস

Leave a Reply