Home / কৃষি ও গবাদি / চিত্রনায়ক মিঠুন স্মরণে মোহনা শিল্পীগোষ্ঠির দোয়া
চিত্রনায়ক মিঠুন স্মরণে মোহনা শিল্পীগোষ্ঠির দোয়া

চিত্রনায়ক মিঠুন স্মরণে মোহনা শিল্পীগোষ্ঠির দোয়া

প্রয়াত চিত্রনায়ক শেখ আবুল কাসেম মিঠুনের স্মরণে শুক্রবার সকাল ১১টায় স্থানীয় মিলনায়তনে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের আয়েজন করেছে মোহনা শিল্পীগোষ্ঠী চাঁদপুর।

শিল্পীগোষ্ঠীর সহকারি পরিচালক ফরহাদ আলম ও আ. মাজেদের যৌথ পরিচালনায় শিল্পী আ. সালামের ব্যবস্থাপনায় মোহনার পরিচালক সুলতান মাহমুদুল হাসানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পীগোষ্ঠীর চেয়ারম্যান মো. ইসমাঈল খান।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশের চলচ্চিত্র জগতের একসময়ের জনপ্রিয় নায়ক, বিশিষ্ট চলচ্চিত্র ব্যক্তিত্ব, গীতিকার ও বাংলাদেশ সংস্কৃতি কেন্দ্রের উপ-পরিচালক শেখ আবুল কাসেম মিঠুন ছিলেন এক অসাধারণ ব্যাক্তি। তিনি ১৯৫১ সালের ১৮ই এপ্রিল সাতক্ষীরার আশাশুনি উপজেলার দূর্গাপুর গ্রামে জন্ম গ্রহণ করেন। ১৯৭৮ সালে খুলনা থেকে প্রকাশিত দৈনিক কালান্তর পত্রিকায় লেখালেখি ও সাংবাদিকতা দিয়ে শুরু হয় তার কর্মজীবন। ১৯৮০ সালে “তরুলতা” ছবির মাধ্যমে তার চলচ্চিত্র জগতে পর্দারপন শুরু। একাধারে নায়ক, খল-নায়ক, চিত্রনাট্য নির্মাতা এবং পরিচালক সব কৃত্রিত্ব ছিল এ মানুষটির। তার রচিত কাহিনী ও চিত্রনাট্যে নির্মিত ছবি গুলোর মধ্যে-ঈদ মোবারক, ভেজা চোখ, মাসুম, জেলহাজত, কুসুম কলি, চাঁদের হাসি, কসম, পরিচয়, বাবা কেন চাকরসহ অসংখ্য ছবিতে নায়ক কিংবা পরিচালক ছিলেন। ১৯৯০ সালের পর থেকে তিনি সুস্থ্য সংস্কৃতি চর্চায় নিজেকে মেলে ধরার চেষ্ঠা করেন। জীবনের ওই সময় থেকে ২০১৫ইং (মৃত্যুর পূর্ব পযন্ত) তিনি সুস্থ্য সংস্কৃতির নান্দনিক বিকাশ ও নৈতিকতা সম্পন্ন সমৃদ্ধ সমাজ গড়ার প্রত্যয়ে নিজকে পরিচালিত করেছেন। তিনি ২০১৫ সালের ২৪মে রাত ২টায় কোলকাতায় কোঠারী হাসপাতালে ইন্তিকাল করেন। তার মৃত্যুতে বাংলাদেশের সংস্কৃতি অংগনে নেমে এসেছে শোকের ছায়া।

অনুষ্ঠানে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন মোহনা শিল্পীগোষ্ঠির ক্বেরাত বিভাগের পরিচালক হাফেজ তামিমুল ইসলাম, সংগীত পরিচালক আল আমিন, শিশু পরিচালক শামিমুল বারি, আবৃত্তি পরিচালক নাঈমুল হাসান ইফতি, সহকারি পরিচালক আসাদুল্লাহিল গালিব প্রমুখ।

প্রেস বিজ্ঞপ্তি: আপডেট, বাংলাদেশ সময় ৭:০০ এএম, ২৮ মে ২০১৬, শনিবার
ডিএইচ

Leave a Reply