Home / আন্তর্জাতিক / চিকিৎসায় নোবেল পেলেন ক্যাটালিন ক্যারিকো ও ড্রু ওয়েইসম্যান
নোবেলজয়ী-

চিকিৎসায় নোবেল পেলেন ক্যাটালিন ক্যারিকো ও ড্রু ওয়েইসম্যান

চিকিৎসায় নোবেল পুরস্কার পেলেন হাঙ্গেরিয়ান বংশোদ্ভূত ক্যাটালিন ক্যারিকো এবং যুক্তরাষ্ট্রের নাগরিক ড্রু ওয়েইসম্যান। করোভাইরাসের টিকার প্রযুক্তি আবিষ্কার করায় তাদের এই পুরস্কার দেওয়া হলো।

সোমবার ২ অক্টোবর সুইডেনের নোবেল অ্যাসেম্বলি চিকিৎসায় এ বছরের নোবেলজয়ী হিসেবে এ দু’ বিজ্ঞানীর নাম ঘোষণা করে।

কোভিডের টিকা প্রস্তুতের সর্বাধুনিক প্রযুক্তি ম্যাসেঞ্জার আরএনএ বা এমআরএনএ। এই প্রযুক্তিতে টিকা প্রস্তুতে মৃত বা বিশেষভাবে প্রক্রিয়াজাত জীবাণু ব্যবহার করা হয় না। বরং ব্যবহার করা হয় এক ধরনের প্রোটিন, যা দেহের অভ্যন্তরে প্রবেশের পর কোনো নির্দিষ্ট জীবাণুর বিরুদ্ধে মানবদেহের সহজাত প্রতিরোধ ব্যবস্থাকে শক্তিশালী করে। এই এমআরএনএ প্রযুক্তিকে কার্যকর করতে মানবকোষের প্রধান অংশ নিউক্লিয়াসের অনুপুঙ্খ গবেষণা জরুরি ছিল। এ দু বিজ্ঞানী সেই কাজটিই করেছেন।

তাদের “নিউক্লিওসাইড বেইজড মডিফিকেশন” গবেষণার সাফল্যই এমআরএনএ করোনা টিকার আগমনের পথ সুগম করে। ১৯৯০ এর দশকের প্রথম দিকে যুক্তরাষ্ট্রের ইউনির্ভার্সটি অব পেনসেলভেনিয়ায় একত্রে কাজ করতে শুরু করেন ক্যাথলিন কারিকো এবং ড্রিউ ওয়েইসম্যান। ২০০৫ সালে “নিউক্লিওসাইড বেইজড মডিফিকেশন” গবেষণার ফল প্রকাশ করেন তারা।

১৯০১ সালে প্রথমবারের মতো চিকিৎসাবিজ্ঞানে নোবেল দেয়া শুরু হয়। ১৯০১ সাল থেকে শুরু করে ২০২২ সাল পর্যন্ত সময় ১১৩ বার নোবেল পুরস্কার দেয়া হয়েছে। এ সময়ের মধ্যে মোট ২২৫ জন বিজ্ঞানী নোবেল পুরস্কার পেয়েছেন। আগামিকাল ৩ অক্টোবর পদার্থবিদ্যায়, ৪ অক্টোবর রসায়নে, ৫ অক্টোবর সাহিত্যে এবং ৬ অক্টোবর শান্তিতে নোবেল পুরস্কার জয়ীর নাম ঘোষণা করা হবে।

২ অক্টোবর ২০২৩
এজি