Home / চাঁদপুর / চাঁদপুরে আন্ত:নগর মেঘনা এক্সপ্রেসে আগুন : আহত-৩০
Train-acc
প্রতীকী ছবি

চাঁদপুরে আন্ত:নগর মেঘনা এক্সপ্রেসে আগুন : আহত-৩০

চাঁদপুর- চট্টগ্রামের রুটের আন্তঃনগর মেঘনা এক্সপ্রেসে অগ্নিকাণ্ডের খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার (৮ মার্চ) রাত পৌনে ১০টায় চাঁদপুর স্টেশন এলাকায় বিদ্যুৎ অফিসের সামনে এলে এ দুর্ঘটনা ঘটে।

ট্রেনের মাঝামাঝি স্থানে থাকা পাওয়ার কারের ইঞ্জিন রুমে ওভার হিট ও শটসার্কিটের ফলে জেনারেটরে বিস্ফোরন হয়ে ৮৩৫৮ নং বগিতে আগুন লেগে যায়। মুহূর্তের মধ্যে আগুন ছড়িয়ে পরে। এতে করে অল্পের জন্য রক্ষা পেলো ট্রেনের ১৭টি বর্গি ও শত শত যাত্রীর প্রাণ।

চাঁদপুরের কর্মরত রেলওয়ের কর্মকর্তাদের দাবি অনুযায়ী এতে অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

চাঁদপুর রেলওয়ের কর্মকর্তা ও যাত্রীদের সাথে আলাপকালে জানা যায়, চাঁদপুর-চট্টগ্রামের মধ্যে চলাচলকারী আন্তঃনগর মেঘনা এক্সপ্রেস ট্রেনটি চাঁদপুর স্টেশনে পৌঁছার সাথে সাথে হঠাৎ ট্রেনের পাওয়ার কারের ভিতরে আগুন লেগে যায়। এ খবর ছড়িয়ে পড়ার সাথে সাথে ট্রেনের চট্রগ্রাম থেকে আগত শত-শত যাত্রী আতংতে ট্রেন থেকে হুড়ো-হুড়ি করে নামতে গিয়ে আহত হন। ট্রেনের সকল লাইট বন্ধ হয়ে যায়। অন্ধকারে যাত্রীরা চিৎকার করতে থাকে।

যাত্রী ও স্থানীয়দের সহায়তায় ট্রেনে থাকা অগ্নি নির্বাপক যন্ত্র ও পানি দিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। খবর পেয়ে চাঁদপুর ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার ফারুক আহমেদসহ ফায়ার সার্ভিস কর্মীরাও সেখানে উপস্থিত হন।

চাঁদপুর ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার ফারুক আহমেদ জানান, আমরা আসার পূর্বেই রেলওয়ে স্টাফরা আগুন নিভিয়ে ফেলে। তবে পাওয়ার কারে পরিদর্শনকালে দেখা যায় ওভার হিটের কারণে জেনারেটরে আগুন লেগে এ ঘটনা ঘটেছে।

চাঁদপুর রেলওয়ের টিএক্সআর আবুল কাশেম জানান, পাওয়ার কারে ওভারহিটে জেনারেটরে শটসার্কিট থেকে অগ্নিকাÐের সৃষ্টি হয়। তাৎক্ষণিক রেলওয়ে স্টাফরা ১১টি অগ্নিনির্বাপক যন্ত্রের মাধ্যমে গ্যাস ছিটিয়ে আগুন নিভিয়ে ফেলে।

চাঁদপুর রেলওয়ের বিদ্যুৎ বিভাগের দায়িত্বে থাকা কর্মকর্তা মোঃ বিল্লাল হোসেন জানান, আন্তঃনগর মেঘনা এক্সপ্রেসের ৮৩৫৮ পাওয়ার কারের ইঞ্জিন সাইডে জেনারেটর সাইট ইঞ্জিনে অ্যাডভেস্টোটের কাপড়ে আগুন লেগেছে। এতে রেলওয়ে অর্ধ কোটি টাকার ক্ষতি হয়েছে। ট্রেনটি চট্টগ্রামে যাওয়ার পর তদন্ত কমিটি তদন্ত করে ঘটনা সম্পর্কে অবহিত করবে বলে তিনি জানান

আরেক কর্মকর্তা বিল্লাল জানিয়েছেন, এই অগ্নিকাণ্ডে ট্রেনের ইঞ্জিনের কোনো ক্ষয়ক্ষতি হয়নি। সেজন্যে চাঁদপুর থেকে ট্রেনটি শুক্রবার সকালে চট্টগ্রামে রওয়ানা করেছে।

প্রতিবেদক- মাজহারুল ইসলাম অনিক