Home / চাঁদপুর / চাঁদপুর হাসপাতালে শৃঙ্খলা রক্ষায় কাজ করবে ১২ জন আনসার সদস্য 
হাসপাতালে

চাঁদপুর হাসপাতালে শৃঙ্খলা রক্ষায় কাজ করবে ১২ জন আনসার সদস্য 

আড়াই,শ শয্যা বিশিষ্ট চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে শৃঙ্খলা রক্ষায় চলতি মাস থেকে কাজ করবে ১২ জন আনসার সদস্য। এই সদস্যরা প্রতিদিন সকাল থেকে শুরু করে রাত পর্যন্ত তিনটি শিফটে চারজন করে হাসপাতালে বিভিন্ন স্থানে দায়িত্ব পালন করবেন। 

৫ নভেম্বর মঙ্গলবার সকালে সরজমিনে গিয়ে দেখা গেছে হাসপাতালের ইনডোর এবং আউটডোরে নিয়োগ প্রাপ্ত ১২ জন আনসার সদস্য তাদের দায়িত্ব পালন করছেন। তাদের দায়িত্ব পালনে প্রথম দিনেই যেনো হাসপাতালের পরিবেশ অনেকটা পরিবর্তন দেখা দিয়েছে। বিশেষ করে হাসপাতালের আঙিনা জুড়ে যেসকল, রিক্সা, অটোরিক্সা, ভ্যান গাড়ি, বিভিন্ন হকার ব্যবসায়ীদেরকেও আঙ্গিনা থেকে বাহিরে সরিয়ে দেয়া হয়েছে। এর পাশাপাশি হাসপাতালের টিকেট কাউন্টার এবং আউটডোরে বিভিন্ন চিকিৎসকদের কক্ষের সামনে রোগীরা সিরিয়াল দিতে গিয়ে যে ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি করে, সে ক্ষেত্রেও শৃঙ্খলা বজায় রাখতে নিয়মিত দায়িত্ব পালন করবেন আনসার  সদস্যরা। 

জানাযায়, কয়েকমাস পূর্বে হাসপাতাল কর্তৃপক্ষ হাসপাতালের শৃঙ্খলা বজায় রাখার জন্য সরকারিভাবে আনসার নিয়োগ দেওয়ার জন্য সংশ্লিষ্ট স্বাস্থ্য বিভাগে একটি লিখিত আবেদন করেন।তারই প্রেক্ষিতে গত ৪ ডিসেম্বর থেকে চাঁদপুর সরকারি হাসপাতালে চাঁদপুর আনসার ভিডিপি কার্যালয় থেকে ১২ জন আনসার সদস্যকে নিয়োগ দেন। নিয়োগ প্রাপ্ত এই ১২ জন আনসার সদস্য প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত চারজন করে তিনটি শিফটে তারা তাদের দায়িত্ব পালন করবেন বলে জানা গেছে। 

এদিকে দীর্ঘদিন ধরেই হাসপাতালের আউটডোর এবং ইন্ডোরে রোগীদের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় টিকেট কাউন্টার এবং চিকিৎসকদের কক্ষের সামনে রোগীর সিরিয়াল নিয়ে ব্যাপক বিশৃঙ্খলা হতে দেখা গেছে। একই সাথে রোগীদের ভিড়ে অনেক চুরি এবং পকেটমারের ঘটনাও ঘটার খবর পাওয়া যেতো। এতে করে অনেক রোগীরা তাদের সাথে থাকা মোবাইল, নগদ টাকা পয়সা এবং স্বর্ণালঙ্কার সহ বিভিন্ন প্রয়োজনীয় জিনিসপত্র খোয়ানোর খবর পাওয়া যায়। আর এসব চুরি ছিনতাই এবং শৃঙ্খলা বজায় রাখতে হাসপাতাল কর্তৃপক্ষ আনসার সদস্য নিয়োগ দেওয়ার জন্য আবেদন করেন। সে আবেদনের প্রেক্ষিতে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে নিয়মিত দায়িত্ব পালন করার জন্য সরকারিভাবে এই ১২ জন আনসার সদস্যকে নিয়োগ দেওয়া হয়েছে। নিয়োগপ্রাপ্তরা ডিসেম্বরের ১ তারিখ থেকে হাসপাতালে যোগদান করার কথা থাকলেও সরকারি নিয়ম নীতিতে সবকিছু ঠিকঠাক করতে সময় লেগেছে। এজন্য গত ৪ ডিসেম্বর থেকে তারা হাসপাতালে নিয়োগপ্রাপ্ত হয়ে ৫ ডিসেম্বর মঙ্গলবার সকাল থেকে তারা তাদের তায়িত্বে নিয়োজিত হতে দেখা যায়। যে ১২ জন আনসার সদস্য নিয়োজিত রয়েছেন। তাদের  ১২ জনের লিডারের (পিচি) দায়িত্বে রয়েছেন  সুরুজ্জামান। 

এ বিষয়ে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ এ কে এম মাহবুবুর রহমান বলেন, হাসপাতালের টিকেট কাউন্টার এবং আউটডোরের বিভিন্ন চিকিৎসকদের কক্ষের সামনে রোগীরা সিরিয়াল নিয়ে অনেক বিশৃঙ্খলা করতে দেখা গেছে।  এর পাশাপাশি অনেক চুরির ঘটনা, এমনকি অনেক দালালদের হাতেও রোগীদেরকে প্রতারিত হতে হয়। সেজন্য গত কয়েক মাস পূর্বে হাসপাতালে শৃঙ্খলা রক্ষায় আনসার নিয়োগ দেওয়ার জন্য আমি সংশ্লিষ্ট স্বাস্থ্য বিভাগে একটি লিখিত আবেদন করেছি। সে আবেদনের প্রেক্ষিতে গত ৪ ডিসেম্বর সোমবার থেকে হাসপাতালে ১২ জন আনসার সদস্যকে নিয়োগ দেওয়া হয়েছে। তারা প্রতিদিন তিনটি শিফটে চারজন করে দায়িত্ব পালন করবেন। এতে করে আমরা আশা করি হাসপাতালে অনেকটাই শৃঙ্খলা ফিরে আসবে। 

প্রতিবেদক:কবির হোসেন মিজি,৬ ডিসেম্বর ২০২৩