Home / চাঁদপুর / চাঁদপুর সরকারি হাসপাতালে পরিমাণমতো ও মানসম্মত খাবার পাচ্ছে রোগীরা
সরকারি

চাঁদপুর সরকারি হাসপাতালে পরিমাণমতো ও মানসম্মত খাবার পাচ্ছে রোগীরা

২৫০ শয্যা বিশিষ্ট চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে রোগীদের খাবারে অনেকটা পরিবর্তন এসেছে। আগের তুলনায় রোগীরা এখন পরিমান মতোই ভাত, তরকারিসহ বিভিন্ন খাবার পাচ্ছেন।  

জানাযায় গত ২০ জুলাই হাসপাতালের রান্নাঘরের দায়িত্বে থাকা বাবুর্চি রেজিয়া বেগম, তার নাতি সাকিল ও মেয়ে পারুল বেগম সহ তারা ৩ জন মিলে হাসপাতালে রোগীদের বরাদ্ধকৃতের বেশ কিছু মাছ, চাল, আলু এবং রুটিসহ বিভিন্ন খাবার সামগ্রী চুরি করে নিয়ে যাওয়ার সময় স্থানীয় যুবকরা তাদেরকে পাহারা দিয়ে খাবার সামগ্রীসহ আটক করেন। এভাবেই তারা বিগত বছর গুলোতে এই খাবার চুরি করে আসছিলেন। 

এদিকে হাসপাতালে রোগীদের খাবার চুরির এমন আলোচিত ঘটনার পর ২২ জুলাই শনিবার দিন হাসপাতাল কর্তৃপক্ষ রান্নাঘরের দায়িত্বে থাকা ৩ জনকে জনবলের চাকরি থেকে বরখাস্তের ঘোষণা দিয়ে চিঠি প্রেরণ করেন হাসপাতার কর্তৃপক্ষ। 

২০ জুলাই হাসপাতালের রোগীদের বরাদ্ধকৃত খাবার সামগ্রী চুরি করার সময় হাতে নাতে আটকের পর থেকে রোগীদের খাবার পরিবেশন ও রান্না করতে হাসপাতালের নির্দিষ্ট বাবুর্চি কবির হোসেনসহ অনিদিষ্ট সময়ের জন্য জনবলের অন্য লোকদেরকে দায়িত্ব দেন। তারপর থেকে রান্নাঘরে অনেকটা পরিবর্তন এসেছে। এতে রোগীদের মনেও অনেকটা সন্তুষ্ট ফিরে এসেছে। 

২৪ জুলাই সোমবার দুপুরে হাসপাতালে গিয়ে সরজমিনে দেখা গেছে, হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে ভর্তিকৃত রোগীদের মাঝে মানসম্মত এবং সঠিক পরিমানে খাবার বিতরণ করা হচ্ছে। পূর্বের বাবুর্চি রেজিয়া বেগম যেখানে রোগীদের খাবারের ভাত তরকারি বিতরণে ব্যাপক অনিয়ম করা হতো সেখানে বর্তমানে সে অনিয়ম অনেকটাই পরিবর্তন হয়েছে।  পূর্বে ভাতের সাথে রোগীদেরকে ছোট ছোট মুরগীর টুকরো, মাছের টুকরো এবং যতসামান্য ভাত বিতরণ করা হতো। এমনকি আলুসহ বিভিন্ন কাঁচা তরকারি ছালসহ  রান্না করা হতো। আর সেই ছালসহ রান্না করা তরকারি রোগীদের মাঝে বিতরণ করতেন। সেখানে চুরির ঘটনার পর থেকে গত কয়েকদিন ধরে যেমন ভাতের পরিমান বেড়েছে। একই সাথে মুরগী এবং মাছের টুকরোও কিছুটা বড় হয়েছে। এছাড়াও পরিবর্তন হয়েছে কাঁচা তরকারি ছাল ছাড়ানোর ক্ষেত্রেও। এ কারনে হাসপাতালের একাধিক রোগী খাবার পরিবর্তনের কথা সন্তষ্ট মনে প্রশাংসা করেছেন। তবে রোগীদের মাঝে খাবার বিতরণের এমন ধারা যেনো অব্যাহত থাকে এমন প্রত্যাশা করছেন জেলাবাসি। 

এ বিষয়ে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ এ কে এম মাহবুবুর রহমান বলেন, ঘটনার পর থেকে বর্তমানে অন্য লোক দিয়ে হাসপাতালে রোগীদের খাবারের রান্না ও খাবার পরিবেশনের কাজ চালানো হচ্ছে। আমি চেষ্টা করছি সবসময় রোগীদের মাঝে এমনি ভাবে সঠিক নিয়মে উন্নত খাবার পরিবেশন করার জন্য। এ বিষয়ে আমাদেরও নিয়মিত তদারকি থাকবে। 

 প্রতিবেদক: কবির হোসেন মিজি,২৫ জুলাই ২০২৩