Home / চাঁদপুর / চাঁদপুর সরকারি কলেজে ঐতিহাসিক ৭ মার্চ পালিত
ঐতিহাসিক ৭ মার্চ পালিত

চাঁদপুর সরকারি কলেজে ঐতিহাসিক ৭ মার্চ পালিত

মেঘনা পাড়ের বাতিঘর বলে খ্যাত চাঁদপুর সরকারি কলেজে ঐতিহাসিক ৭ মার্চ যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে সকাল এগারটায় কলেজ গ্যালারিতে আলোচনা সভা ও বঙ্গবন্ধুর ভাষণ প্রদর্শন করা হয়।

এতে সভাপতিত্ব করেন কলেজ অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ। প্রধান অতিথি ছিলেন সদ্য অবসর প্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর ড. এ এস এম দেলওয়ার হোসেন এবং বিশেষ অতিথি ছিলেন বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক কমিটির আহবায়ক জনাব মোঃ ওয়াহিদুজ্জামান। বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মোঃ সাইদুজ্জামানের স ালনায় আরও বক্তব্য রাখেন সমাজকর্ম বিভাগের বিভাগীয় প্রধান মোঃ আলাউদ্দিন। নির্মলেন্দু গুণের বিখ্যাত কবিতা ‘স্বাধীনতা এই শব্দটি কিভাবে আমাদের হল’ আবৃত্তি করেন হিসাববিজ্ঞান বিভাগের প্রভাষক মহসীন শরিফ।

সকল বক্তা এই দিবসটির তাৎপর্য তুলে ধরেন এবং গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। প্রধান অতিথি শিক্ষার্থীদেরকে ইতিহাস জানার বিষয়ে গুরুত্ব আরোপ করেন। তাদেরকে কারগারের রোজনামচা, আমার দেখা নয়া চীন, অসমাপ্ত আত্মজীবনী বইগুলো সংগ্রহ করে পাড়ার আহবান জানান। তিনি বঙ্গবন্ধুকে খুব কাছ থেকে দেখার স্মৃতিচারণ করেন। তিনি আরও বলেন, ‘‘৭ মার্চ ছিল জাতিকে ঐক্যবদ্ধ করার, সুসংগঠিত করার এবং দাবী আদায়ের মাইলফলক। ’’ অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ তাঁর বক্তব্যে ৭ মার্চের ভাষণের বিভিন্ন দিক তুলে ধরেন এবং বলেন, ‘‘এটি শুধু একটি ভাষণ নয়, এটি হচ্ছে দিক নির্দেশনা। এ

ধরণের একটি অলিখিত ভাষণ দেয়া শুধু জাতির পিতার দ্বারা সম্ভব। ভাষণের প্রতিটি বাক্যই ছিল অসাধারণ, মনোমুগ্ধকর এবং সাহসী উচ্চারণ’’। সভার শুরুতে পবিত্র কোরআন তেলওয়াত করেন ইসলামিক স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান হাফেজ মোহাম্মদ রুহুল আমিন এবং পবিত্র গীতা থেকে পাঠ করেন ইতিহাস বিভাগের প্রভাষক সুমন মজুমদার।

সুমন মজুমদারের নেতৃত্বে একটি টেকনিক্যাল টিম মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে বঙ্গবন্ধুর ভাষণ প্রদর্শন করেন। কলেজ বাষির্কী দীপায়ন এর মোড়ক উন্মোচনের মাধ্যমে ঐতিহাসিক এই দিবসটির অনুষ্ঠানমালা শেষ হয়।

প্রেস বিজ্ঞপ্তি, ৭ মার্চ ২০২০