Home / শীর্ষ সংবাদ / চাঁদপুর সদর হাসপাতালে অকেজো ভাবেই পড়ে আছে জীবাণু মুক্তকরণ চেম্বার
চাঁদপুর সদর হাসপাতালে

চাঁদপুর সদর হাসপাতালে অকেজো ভাবেই পড়ে আছে জীবাণু মুক্তকরণ চেম্বার

আড়াই’শ শয্যা বিশিষ্ট চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে বিগত ৩ মাস ধরে অকেজো ভাবেই পড়ে আছে স্বাস্থ্য সরক্ষায় স্থাপনকৃত জীবাণুনাশক স্প্রে চেম্বার মেশিনটি।

যেদিন থেকে চাঁদপুরে করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে, সেদিন থেকে স্বাস্থ্য সুরক্ষায় চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতাল প্রাঙ্গনটিকে নিরাপদ রাখতে সচেতনতা মূলক বিভিন্ন কর্মসূচী পালন করে হাসপাতাল কর্তৃপক্ষ।

আক্রান্তের রোগীর সংখ্যা দিন দিন এখন বাংলাদেশেও বেড়ে চলছে। একই সাথে চাঁদপুর জেলা জুড়েও এর সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে।
এছাড়া সচেনতার জন্য সামাজিক দুরত্ব বজায় রাখতে লোকজনের চলাচলে বিকল্প ব্যবস্থাও গ্রহণ করা হয়। তার অংশ হিসেবে হাসপাতালে আগত রোগী এবং রোগীর সাথে থাকা লোকজনের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে গত ১৩ মে বুধবার দুপুরে চাঁদপুর সরকারি হাসপাতালে প্রাঙ্গনে একটি জীবানুনাশক স্প্রে চেম্বার রাখতে দেখা যায়। এটি তার পর দিন ইলকট্রনিক্স সহ অন্যান্য কাজ শেষে নিয়মিত চালু করার কথা ছিলো।

জানাযায়, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মরণঘাতী করোনা ভাইরাস মহামারীতে চলতি বছরের মে মাসের প্রথম দিকে হাসপাতালের জরুরী বিভাগের সামনে এটি স্থাপন করা হয়েছে।

মরণঘাতী করোনা ভাইরাস সংক্রমন প্রতিরোধে সারা দেশের সাথে চাঁদপুরেও করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকায়, হাসপাতালে আগত রোগী ও লোজনের স্বাস্থ্য সুরক্ষার লক্ষ্যে এখানে এটি স্থাপন করেন হাসপাতাল কর্তৃপক্ষ। যেদিন থেকে এটি হাসপাতালে স্থাপন করা হয়েছে, তার পর থেকে আজো অবদি সেটিকে ব্যবহার করতে দেখা যায়নি।

তারপর থেকে জীবানুমুক্তকরণ স্প্রে চেম্বারটি এভাবেই অকেজো হয়ে পড়ে থাকতে দেখা গেছে। খবর নিয়ে জানা গেছে এটিকে সঠিক ভাবে বসানো এবং ফিটিং করা সহ অন্যান্য সমস্যার কারনে তা ব্যবহার করা হচ্ছে না।

আর এটি চালু হলেই প্রতিদিন হাসপাতালে আগত রোগী ও রোগীর সাথে আসা লোকজন তার ভেতর দিয়ে হাসপাতালে প্রবেশ করবেন। এতে করে একদিকে যেমন হাসপাতালে আগত কারো শরীরে কোন ধরনের জীবাণু থেকে থাকলে স্প্রে করার কারণে তা অনেকটা মুক্তের নিশ্চয়তা রয়েছে। অন্যদিকে নিরাপদে থাকবে চিকিৎসাসেবা প্রধানকারীরাও।

এ বিষয়ে হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাঃ সুজাউদৌলা রুবেল বলেন, চেম্বারটির পানির ট্যাংকি এবং ইলেক্ট্রনিক্স কাজ সহ অন্যান্য কাজ ও সেটি পরিচালনা করার লোকের কারনে তা এদদিন যাবত চালু করা সম্ভব হয়নি। তবে আশা করি আগামীকাল থেকে স্প্রে চেম্বারটি চালু করা যাবে।

প্রতিবেদক:কবির হোসেন মিজি, ২০ জুলাই ২০২০