Home / সারাদেশ / চাঁদপুর সদরের সেনগাঁও বাউবি’তে ‘এক মিনিট ‘ শব্দহীন কর্মসূচি পালন
sengown

চাঁদপুর সদরের সেনগাঁও বাউবি’তে ‘এক মিনিট ‘ শব্দহীন কর্মসূচি পালন

চাঁদপুর সদরের সেনগাঁও বালিকা উ্চ্চ ‍বিদ্যালয়ে এক মিনিট ‘শব্দহীন কর্মসূচি পালন করে শিক্ষক-শিক্ষার্থীগণ। শিক্ষামন্ত্রণালয়ের নির্দেশক্রমে সকাল ১০টার ১০ মিনিট পৃর্বেই নিয়মিত সমাবেশে সমাবেত হলে ঠিক ১০টায়,‘এক মিনিট শব্দহীন’কর্মসূচি পালন করে। শব্দসচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসাবে‘শব্দদূষণ বন্ধ করি,নীরব মিনিট পালন করি’কর্মসূচি পালন করার পূর্বে সব শিক্ষার্থী শ্লোগান তুলে। এর পর সমাবেশের কার্যক্রম সম্পন্ন করে।

প্রসঙ্গত, সারাদেশে শব্দদূষণ বিষয়ে জনসচেতনতা বাড়াতে আজ সব স্কুল-কলেজে ‘এক মিনিট শব্দহীন’কর্মসূচি পালন করার নির্দেশ দেয়া হয় । এদিন সকাল ১০টা থেকে ১০টা ১ মিনিট পর্যন্ত সব স্কুল-কলেজে এ কর্মসূচি পালনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সমন্বিত বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

শব্দদূষণের ক্ষতিকর প্রভাব থেকে মানুষকে মুক্ত রাখতে সচেতনতার অংশ হিসাবে পালিত হলো এ কর্মসূচিটি। এদিকে বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে নানা কর্মসূচির কথা জানিয়ে পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ফারহিনা আহমেদ বলেছিলেন,‘এক মিনিট বড় বিষয় নয়,বিষয়টি হলো একটি বার্তা দেয়া। শব্দদূষণ ঘটানো যে একটি অপরাধ – সেই বার্তা দেয়া। শব্দসচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসাবে ‘শব্দদূষণ বন্ধ করি,নীরব মিনিট পালন করি’কর্মসূচি পালন করা হয়।

আবদুল গনি
১৫ অক্টোবর ২০২৩