চাঁদপুর সদর

চাঁদপুর সদরের ভ্রাম্যমাণ সমবায় ব্যবস্থাপনা প্রশিক্ষণ

চাঁদপুর সদর উপজেলা সমবায় কার্যালয়ের আয়োজনে ভ্রাম্যমান সমবায় ব্যাবস্থাপনা পশিক্ষণ বুধবার (৯ নভেম্বর) সকাল ১০টায় চাঁদপুর সার্কিট হাউসে অনুষ্ঠিত হয়েছে।

জেলা সমবায় সমিতি কার্যালয়ে বাস্তবায়নে এ কর্মশালায় প্রধান প্রশিক্ষক ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উদয়ন দেওয়ান।

প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা শওকত কবির চৌধুরী, উপজেলা প্রাণী সম্পাদ কর্মকর্তা ডা. সুভল চন্দ্র দাস ও উপজেলা সমবায় কর্মকতা মো. ফারুক আলম।

উপজেলা নির্বাহী কর্মকর্তা উদয়ন দেওয়ান প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘আজকের এ প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হলো সমবায় সমিতির লক্ষ্য, বিধি-নিষেধ ও আইন এবং নিয়ম-নীতি সম্পর্কে আপনাদের ধারণা দেয়া। একটি সমিতি বা সংগঠনে প্রধান শত্রু হলো নিজেদের মধ্যে ভুল বুজা-বুঝি। কোনো সংগঠন বা সমিতির সদস্যরা যদি একে অপরকে ভুল বুঝে তবে ওই সংগঠন টিকে না। এজন্য সমবায় কর্মকর্তাদের মাধ্যমে সতিমির অডিট করাটা জরুরি।’

তিনি আরো বলেন, ‘যেখানে অর্থ আছে সেখানে দ্বন্দ্ব থাকবেই। তাই সমবায় সমিতির ক্ষেত্রে সচ্চতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। একতাই হলো সমবায়ের মূলমন্ত্র। সমবায় সমিতির মধ্যমে আপনারা যে’কজন মানুষ ঐক্যবদ্ধ হয়েছে সেটাই অর্থের চেয়ে অনেক শক্তিশালী। এই ঐক্যবদ্ধতাকে ভালো কাজে এবং দেশের উন্নয়নের স্বার্থে লাগাতে হবে। তবেই সমবায় সমিতির উদ্দেশ্য ও লক্ষ্য স্বার্থক হবে।’

এসময় উপজেলা সমবায় অফিসের সহকারি পরিদর্শক মো. আলমগীর হোসেনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

স্টাফ করেসপন্ডেন্ট : আপডেট, বাংলাদেশ সময় ২:০০ এএম, ১০ নভেম্বর ২০১৬, বৃহস্পতিবার
ডিএইচ

Share