Home / চাঁদপুর / চাঁদপুর শিল্পকলা একাডেমিতে ১৬ দিনব্যাপি চলচ্চিত্র উৎসবের উদ্বোধন
চাঁদপুর শিল্পকলা একাডেমিতে ১৬ দিনব্যাপি চলচ্চিত্র উৎসবের উদ্বোধন

চাঁদপুর শিল্পকলা একাডেমিতে ১৬ দিনব্যাপি চলচ্চিত্র উৎসবের উদ্বোধন

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে এবং জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় শুক্রবার (৬ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৬টায় ১৬ দিনব্যাপি বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করা হয়েছে।

এতে প্রধান অতিথির বক্তব্যে ও উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আয়েশা আক্তার।

তিনি বলেন, ছাত্রজীবনে আমি সহপাঠিদের সাথে নিয়ে সিনেমা হলে গিয়ে অনেক ছবি দেখেছি। কিন্তু বর্তমানে চাকরি জীবনে আসার পর এখন আর সিনেমা দেখা হয় না। তবে ১৬ দিনব্যাপি চলচিত্র উৎসবের যেদিন মেঘলা আকাশ ছবিটি প্রদর্শিত হবে আমি তা দেখতে আসবো। ছবিটির প্রযোজক আমার শিক্ষা-জীবনের ডিপাটমেন্টের সিনিয়র আপু ছিলো।

তিনি আরো বলেন, ঢাকা থাকাকালিন শিল্পকলা একাডেমিতে অনেক নাটক দেখেছি। এই ছবি ও বিভিন্ন নাটকের মাধ্যমে আমাদের সমাজের পরিবর্তন ফিরে আসে। সমাজিক অবক্ষয় দিকগুলো ছবির মাধ্যমে ফুঁটে উঠে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি আজ থেকে দ্বিতীয় বারের মতো সারা দেশব্যাপি শিল্পকলা একাডেমির মাধ্যমে এই চলচিত্র উৎসবের আয়োজন করেছে। চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমিতে এই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করছি।

জেলা কালচারাল অফিসার আবু সালেহ মোহাম্মদ আব্দুল্লাহর সভাপতিত্বে ও শিল্পকলা একাডেমির নির্বাহী সদস্য অ্যাড. বদিউজ্জামান কিরণের পরিচালনায় বক্তব্য রাখেন, রোটা. কাজী শাহাদাত, শিল্পকলা একাডেমির নির্বাহী সদস্য শহীদ পাটওয়ারী, রুপালী চম্পক, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শরীফ চৌধুরী, লেখক ও মুক্তিযোদ্ধা প্রকৌ. মো. দেলোয়ার হোসেন, ডা. পীযূষ কান্তি বড়ুয়া, সম্মিলিত সাংস্কৃতিক জোট জেলা শাখার সভাপতি তপন সরকার।

এসময় উপস্থিত ছিলেন চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জিএম শাহীন, সাবেক সভাপতি বিএম হান্নান, সাবেক সাধারণ সম্পাদক রহিম বাদশা, সাংবাদিক আব্দুল আউয়াল রুবেল প্রমুখ।

অন্যান্য বক্তারা বলেন, সুস্থ্যধারার বিনোদনের কোনো কেন্দ্র চাঁদপুরে নেই। একসময় চাঁদপুর শহরে তিনটি সিনেমা হল ছিলো। বর্তমানে দুটি সিনেমা হল বন্ধ হয়ে যাওয়ায় জেলাবাসী এখন আর বিনোদন অনুভব করতে পারছে না। জেলা শিল্পকলা একাডেমিতে চলচিত্র উৎসবের মাধ্যমে আমাদের মনজগত বিকাশের সুযোগ করে দিবে।

তারা আরো বলেন, এই উৎসবে প্রায় ২৬ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদেরকে অংশ গ্রহণের জন্যে সুযোগ করে দেয়া হয়েছে। তবে, শিল্প-সংস্কৃতির সাথে সম্পৃক্তরা এবং চাঁদপুর প্রেসক্লাব যদি দিনক্ষণ ঠিক করে এ উৎসব উপভোগ করে তবে এর স্বার্থকতা বৃদ্ধি পাবে।

প্রসঙ্গত, ৬ থেকে ২১ অক্টোবর পর্যন্ত ১৬ দিনব্যাপি এ উৎসবে বাংলাদেশের বিখ্যাত এবং কালজয়ী ৪৪ চলচ্চিত্র প্রদর্শিত হবে। প্রতিদিন সকাল ১১টা, থেকে বেলা ৩টা এবং সন্ধ্যা সাড়ে ৬টায় চলচ্চিত্র প্রর্দশনী হবে।

উদ্বোধনী অনুষ্ঠান ও প্রতিদিনের উন্মুক্ত চলচ্চিত্র প্রদর্শনীতে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ চাঁদপুরবাসী সকলকে চলচ্চিত্র উপভোগের আমন্ত্রণ জানিয়েছেন জেলা কালচারাল অফিসার আবু ছালেহ মোহাম্মদ আবদুল্লাহ।

প্রতিবেদক : আশিক বিন রহিম
: আপডেট, বাংলাদেশ ১১ : ০০ পিএম, ০৬ অক্টোবর, ২০১৭ শুক্রবার
এইউ

Leave a Reply