Home / কৃষি ও গবাদি / চাঁদপুর শিল্পকলায় নজরুল জয়ন্তী পালিত
চাঁদপুর শিল্পকলায় নজরুল জয়ন্তী পালিত
প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল

চাঁদপুর শিল্পকলায় নজরুল জয়ন্তী পালিত

১১৭তম নজরুল জয়ন্তীতে আলোচনা সভা সাংস্কৃতিক সন্ধ্যা ও কবির ছোটগল্প অবলম্বনে নাটক ‘রাক্ষুসী’র মঞ্চায়ন হয়েছে। বুধবার (২৫ মে) সন্ধায় জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল।

তিনি বলেন, কাজী নজরুল ইসলামের মেধার বিকাশের নির্দিষ্ট কোনো সময় ছিলোনা। তিনি খুব বেশী পড়ালেখা করেননি। ছেলে বেলায় মক্তবে পড়ালেখা করেছেন। অথচ মাত্র অষ্টম শ্রেণি পড়–য়া নজরুল শিক্ষাকতা করেছেন। নজরুলের মধ্যে ধর্মবোধ ছিলো তাই তিনি অসংখ্য ধর্মীয় গান লিখেছেন। তিনি সমানাতালে সাম্যের গানও গেয়ে ছিলেন। কাজী নজরুল অর্ধেক জীবনে এসে বাকশক্তি হারিয়ে ফেলেন। যদি গোটা জীবন তিনি লিখতে পারতেন তবে আমরা আরো বেশী উপকৃত হতাম।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শাহাদাতের সভাপতিত্বে ও বর্ণচোরা নাট্যগোষ্ঠির সাধারণ সম্পাদক শরীফ চৌধুরীর পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, অতিরিক্ত পুলিশ সুপার (হেড কোয়াটার) শাকিল আহমেদ, চাঁদপুর প্রেসক্লাবের সাভাপতি বিএম হান্নান, সাবেক সভাপতি ও চাঁদপুর সাহিত্য একাডেমীর মহা-পরিচালক রোটাঃ কাজী শাহাদাত, জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার আবু সালেহ্ মো. আব্দুল্লাহ, কবি ও লেখক ডা. পীযূষ কান্তি বড়ুয়া।

আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। সব শেষে অনন্যা নাট্যগোষ্ঠীর পরিবেশনায় মঞ্চস্থ হয় বিদ্রহী কবির ছোটগল্প অবলম্বনে নাটক ‘রাক্ষুসী’।

আশিক বিন রহিম

Leave a Reply