Home / চাঁদপুর / চাঁদপুর শহর রক্ষা বাঁধে ভাঙন, আতঙ্কে এলাকাবাসী
চাঁদপুর শহর রক্ষা

চাঁদপুর শহর রক্ষা বাঁধে ভাঙন, আতঙ্কে এলাকাবাসী

চাঁদপুর শহর রক্ষা বাঁধে আবারও মেঘনা নদীর ভাঙন দেখা দিয়েছে। ২০ এপ্রিল বুধবার রাতে মেঘনা নদীর ঢেউ বেড়ে যাওয়ায় শহরের পৌর ৭নং ওয়ার্ডে যমুনা রোডের টিলাবাড়ী ঠোডার মাথায় হঠাৎ করে নদীতে এ ভাঙন দেখা গেছে। মেঘনার ভাঙনের কারণে এলাকাবাসীর মাঝে ভিটেমাটি হারানোর আতঙ্ক দেখা দিয়েছে।

স্থানীয় টিলাবাড়ী এলাকার আবু কালাম বেপারী, সালাউদ্দিন মাঝী, শাহীন মাল, অন্তু বেপারী, সাইফুল বেপারী ও আশিক মাঝিসহ এলাকাবাসী জানিয়েছেন, এখানে প্রায় ২৫০ পরিবারের বসবাস। যারা সবাই নিম্ন আয়ের মানুষ। মাথা গোঁজার ঠাই বলতে কোনোমতে এই নদীপাড়ে টিনের ঘর করে থাকছেন। এখন হঠাৎ করে বালু ভর্তি জিও ব্যাগগুলো দেবে যাচ্ছে দেখে ভিটেমাটি হারানোর ভয়ে আছি।

তারা আরও বলেন, কিছু দিন আগে একবার এখানে ভাঙন দেখা দিয়েছিলো। তখন পর্যাপ্ত বাজেট হয় এবং বালু ভর্তি জিও ব্যাগ ফেলা ও ব্লক ফেলার কাজ শুরু হয়। কিন্তু ওই কাজ বাজেট অনুযায়ী চরম গাফিলতির মাধ্যমে করায় কয়েক মাস না যেতেই এখন আবার ভিটেমাটি হারানোর ঝুঁকিতে রয়েছি। আমরা এর একটা স্থায়ী সমাধান পেতে জনপ্রতিনিধি, প্রশাসনসহ সংশ্লিষ্ট সকলের সুদৃষ্টি কামনা করছি।

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ড চাঁদপুরের নির্বাহী প্রকৌশলী রেফাত জামিল বলেন, আমরা টিলাবাড়ি মোড়ে নদী ভাঙনের খবর পেয়ে ঘটনাস্থল গিয়েছি। জরুরি জিও ব্যাগ বরাদ্দ চেয়েছি। এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। যত তাড়াতাড়ি সম্ভব হয় আমরা কাজ শুরু করবো।

তিনি আরও বলেন, মেঘনা নদীতে পানির স্রোত বেড়ে যাওয়ায় বালু ভর্তি জিও ব্যাগের বস্তাগুলো দেবে গেছে। তবে এই জিও ব্যাগের নিচে ব্লক রয়েছে। তাই এলাকাবাসীকে আতঙ্কিত না হওয়ার জন্য অনুরোধ করছি।

স্টাফ করেসপন্ডেট, ২১ এপ্রিল ২০২২