Home / চাঁদপুর / চাঁদপুর শহরে মেঘনার তীব্র স্রোতে তলিয়ে যাচ্ছে ব্লক বাঁধ
চাঁদপুর শহরে মেঘনার তীব্র স্রোতে তলিয়ে যাচ্ছে ব্লক বাঁধ
পুরানবাজার হরিসভা এলাকার সিসিব্লক

চাঁদপুর শহরে মেঘনার তীব্র স্রোতে তলিয়ে যাচ্ছে ব্লক বাঁধ

হঠাৎ করে চাঁদপুরের মেঘনা দিয়ে তীব্র স্রোত নিয়ে পানি দক্ষিণের সাগরে নামতে শুরু করেছে। ফলে শহরের পুরানবাজারের হরিসভা এলাকার নদীপাড় ঝুঁকির মুখে পড়েছে।

শুক্রবার বিকেল থেকে শনিবার বিকেল ৫টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ওই এলাকার শহর রক্ষা বাঁধের প্রায় দুই শ মিটার সিসিব্লক তলিয়ে গেছে। এমন পরিস্থিতিতে সেখানে জরুরি ভিত্তিতে বালিভর্তি জিওটেক্স ফেলে পরিস্থিতি স্বাভাবিক রাখার চেষ্টা করছে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড।

শনিবার বিকেলে ঘটনাস্থল পরিদর্শক করে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক শওকত ওসমান জানান, সরকারি প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড যৌথভাবে ভাঙন রক্ষায় সব ধরণের উদ্যোগ নেওয়া হয়েছে। এ সময় তার সঙ্গে ছিলেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা।

অন্যদিকে চাঁদপুরে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু রায়হান জানান, চলতি বর্ষার শেষে এসে পুরানবাজারের হরিসভা এলাকার প্রায় দুই শ মিটার নদীপাড়ের বাঁধ প্রচণ্ড ঝুঁকির মুখে।

ইতোমধ্যে গত ২৪ ঘণ্টায় প্রায় দেড়শ’ মিটার এলাকার সিসিব্লক পানির তোড়ে ভেসে গেছে। এমন পরিস্থিতিতে জরুরিভাবে সেখানে বালিভর্তি জিওটেক্স ফেলা হয়েছে।

এ ছাড়া টেকসই বাঁধ নির্মাণের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এই নিয়ে স্থানীয়দের আতঙ্কিত না হবার জন্য তিনি অনুরোধ করেছেন তিনি।

এদিকে, মেঘনায় হঠাৎ করে তীব্র স্রোত শুরু হওয়ায় ভাঙন আতঙ্ক দেখা দিয়েছে নদীপাড়ের বাসিন্দাদের মধ্যে। বিশেষ করে চাঁদপুর শহরের পুরানবাজার হরিসভা এলাকায় সিসিব্লক দেবে যাওয়ায় সেখানে চলছে ভাঙন আতঙ্ক।

করেসপন্ডেট

Leave a Reply