চাঁদপুর-লাকসাম ৪৫ রেলক্রসিং ঝুঁকিপূর্ণ: বড় ধরনের দুর্ঘটনার আশংকা

চাঁদপুর-লাকসাম রেল পথের ৫৭ কি.মি. এলাকায় ৪৫ রেল ক্রসিং ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে । যে কোনো মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনার সম্ভাবনা রয়েছে।

চাঁদপুর-লাকসাম রেল পথের ৫৭ কি. মি. এলাকায় রেল লাইনের উপর দিয়ে পারাপার হওয়ার জন্য ৪৫টি রেল ক্রসিং সৃষ্টি করেছে স্থানীয় এলাকাবাসী। এর মধ্যে বাংলাদেশ রেলওয়ে ৯টি রেল ক্রসিং তাদের তালিকাভুক্ত করেছে। তালিকাভুক্ত ৯টি রেল ক্রসিংয়ে প্রতি দিন দায়িত্ব পালনের জন্য ২৭ জন গেইট ম্যান নিয়োগ দিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

এদের অধিকাংশরা বাংলাদেশ রেলওয়ের কোষাগার থেকে প্রতি মাসে বেতন উত্তোলন করে নিচ্ছে। বেতন উত্তোলন করে সরকারি অর্থ গ্রহণ করলেও তাদের দায়িত্ব সঠিকভাবে পালন না করে অবহেলা করে যাচ্ছে বলে অসংখ্য অভিযোগ উঠেছে।

তারা নিজেরা সঠিকভাবে দায়িত্ব পালন না করে বহিরাগতদের দিয়ে তাদের দায়িত্বের পালন করাচ্ছে। যার ফলে এ পথের যাতায়াতকারী যাত্রীদের জীবন ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

এছাড়া সরকারি তারিলকাভুক্ত ৯টি রেলক্রসিং এর উপর দিয়ে প্রতি দিন শত শত যানবাহন ও সাধারণ মানুষ চলাচল করছে। এ চলাচলের সময় বাংলাদেশ রেলওয়ের ট্রেন যাতায়াত কালে সঠিকভাবে রেল ক্রসিংগুলোর গেইট বন্ধ করা হয় না।

এতে ক্রসিংয়ের ওপর দিয়ে যাতায়াতকারী যাত্রীরা যেমন রয়েছে ঝুঁকিতে, তেমনি যানবাহনও দুর্ঘটনার আশংকায় ক্রসিং পার হচ্ছে।

এক সূত্রে দেখা যায় রেল ট্রেন রেলক্রসিং দিয়ে যাওয়ার সময় গেইট বন্ধ করা হয়ে থাকে না। যার ফলে দুর্ঘটনার সম্ভাবনা বিদ্যমান। গত কয়েক মাস ধরে চাঁদপুর কোর্ট স্টেশন গেইট, ছায়াবাণী গেইট, মিশন রোড গেইট ও বিশ্বরোড এলাকায় সঠিকভাবে দায়িত্বরত ব্যাক্তি তাদের দায়িত্ব পালন করছেনা।

অধিকাংশ সময়ই ট্রেন রেল গেইট সংলগ্ন স্থানে এসে পড়লে সাধারণ মানুষ তাড়াহুড়া করে যানবাহন প্রতিরোধ করে দুর্ঘটনা থেকে রক্ষা পাচ্ছে। বুধবার (০১ জুন) রাত ৯টা ১০ মিনিটে ছায়াবানী রেলক্রসিং গেইটে দায়িত্বরত ব্যাক্তি দাদন মিয়া তার কর্মস্থলে না থাকায় মেঘনা এক্রপ্রেস ট্রেনটি রেল গেইটের সামনে চলে আসে,এসময় এলাকাবাসী রাস্তা পারাপারের যানবাহনকে প্রতিরোধ করে রেলক্রসিং গেইটটি বন্ধ করে দেওয়ায় বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পায়।

এ ব্যাপারে চাঁদপুর-লাকসাম রেল পথের দায়িত্বে থাকা কর্মকর্তা এস,এস,এ/ই পথ আওলাদ হোসেনের সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি এধরনের ঘটনা সম্পর্কে অবগত নন বলে চাঁদপুর টাইমসকে জানান। উল্টো গেইটে দায়িত্বরত ব্যাক্তিরা সঠিকভাবে দায়িত্ব পালন করছে বলে তিনি চ্যালেঞ্জ করেন।

About The Author

মাজহারুল ইসলাম অনিক
Share