Home / চাঁদপুর / চাঁদপুর লঞ্চঘাট ব্রিজ সংলগ্ন খাল দখল করে ঘর নির্মাণের অভিযোগ
লঞ্চঘাট

চাঁদপুর লঞ্চঘাট ব্রিজ সংলগ্ন খাল দখল করে ঘর নির্মাণের অভিযোগ

চাঁদপুর শহরের ৭নং ওয়ার্ড মাদ্রাসা রোড লঞ্চ ঘাট ব্রিজ সংলগ্ন পানি নিষ্কাশন হওয়ার খাল অবৈধভাবে ভরাট করে ঘর নির্মাণের অভিযোগ উঠেছে। জানা যায় শহরের পানি নিস্কাশন হওয়ার একমাত্র মাদ্রাসা রোডের এই খালটি দিন দিন ভরাট করছে কিছু অসাধু লোক। খাল ভরাট করে অবৈধভাবে বাড়ি নির্মাণ ও দোকানপাট করে এ খালটি ভরাট করছে এলাকার কিছু অসাধু লোক।

এমনি করে সরজমিনে গিয়ে দেখা যায় মোহাম্মদ নাসির দেওয়ান (৫৫) পিতা মৃত্যু শরীফ দেওয়ান সাং মাদ্রাসা এলাকা। জানা যায় মোহাম্মদ নাছির দেওয়ান এলাকার প্রভাবশালীদের ছত্রছায়ায় জোর পূর্বক করে অবৈধভাবে খাল ভরাট করে ঘর নির্মাণ করতে দেখা যায়। এদিকে বিষয়টি এলাকাবাসী জানাজানি হলে খালভরাট না করার জন্য বলেন অনেকে। কিন্তু কাউকে তোয়াক্কা না করে জোরপূর্বক ভাবে পানি নামার খালটি ভরাট করেই বাড়ি নির্মাণ করছেন। কেউর কথা শুনছেন না তিনি। লঞ্চ ঘাটের যাওয়ার একমাত্র ব্রিজ ভেঙে নতুন করে নির্মাণ করবে পাশে মাদ্রাসা রোড বড় হবে। রাস্তার পাশে টিন সেড নাছিরের ঘরটি সরিয়ে নেওয়ার জন্য বিআইডব্লিউটি এ বাবদ ৭ লক্ষ ৪ হাজার টাকা দেওয়া হয়েছে। সামনের অংশ না ভেঙ্গে পিছনে আবার নতুন করে খাল ভরাট করে নির্মাণ করছেন নতুন ঘর। পানি নিষ্কাশন হওয়া খালটি অবৈধভাবে ভরাট করায় এলাকাবাসী ক্ষুব্ধ।

বাধা দিলে কারও কথা তোয়াক্কা না করে নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছেন। এ বিষয়ে রেলওয়ের খাল ভরাট করছেন শুনে রেলওয়ের ভূমি উপপ্রকশলী মোহাম্মদ নুর সহ রেলওয়ের নিরাপত্তা কর্মীদের নিয়ে ঘটনাস্থলে যান এবং দেখতে পান খালটি আসলেই ভরাট করছেন।

এই বিষয়ে খাল ভরা না করার জন্য নির্দেশ প্রদান করেন। শহরের পানি নিষ্কাশন হওয়া মাদ্রাসা রোডের একমাত্র খালটি ভরাট করছেন অবৈধভাবে। এই বিষয়ে ৭নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ শফিকুল ইসলাম বলেন, ‘চাঁদপুর শহরের ৭ নং ওয়ার্ডের পানি নিষ্কাশন হওয়ার একমাত্র খালটি ভরাট করছে আমি শুনেছি তবে অবৈধভাবে খালটি ভরাট করা ঠিক হয় না পানি নিস্কাশনের জন্য শহরের এই খালটি যদি ভরাট হয়ে যায় ৭ নং ওয়ার্ডের বাসিন্দারা পানিবন্দী হয়ে পড়বে। তাই এলাকাবাসীর দাবি খালটি ভরাট যেন না হয় প্রশাসনের দৃষ্টি কামনা করি।’

অবৈধভাবে খাল ভরাট করে ঘর নির্মাণ করছেন মোহাম্মদ নাসির দেওয়ান বলেন, ‘সবাই তো খাল ভরাট করছে আমি হয়তো একটু মাটি ফেলেছি। এছাড়া ঘরটি পুরনো তবে নতুন করে কিছু মেরামত করছি। নতুন ব্রিজ নির্মাণ ও রাস্তা বড় হবে আমার দেকানঘর সরিয়ে নেওয়ার জন্য সরকারের পক্ষ থেকে আমাকে ৭ লক্ষ ৪ হাজার টাকা দেয়।’

এদিকে জানা যায় মোহাম্মদ নাছির দেওয়ান এই টিনশেড ঘরটি কয়েক বছর আগে ৬০ হাজার টাকা দিয়ে ক্রয় করে নেন মোহাম্মদ সিরাজ চৌকদার এর কাছ থেকে। তবে তিনি সরকারের কাছ থেকে পেয়েছেন ৭ লক্ষ ৪ হাজার টাকা। এভাবে কিছু দিয়ে কিনে হাতিয়ে নেন মোটা অংকের টাকা। এবার খাল ভরাট করে ঘর নির্মাণ করছেন আবার বিক্রি করবেন এটাই তার পেশা ।

মোহাম্মদ নাসির প্রবাসী হলেও চাঁদপুরে রয়েছে কয়েকটি বাড়ি এবং অনেককে হাত করে এইসব দখল কাজ চালিয়ে যাচ্ছেন সব সময়। অবৈধভাবে খাল ভরাট করছে আর বর্ষায় পানি বন্দী হয়ে পড়ছে সাধারণ মানুষ। খালটি যেন অবৈধভাবে ভরাট না করে এলাকাবাসীর দাবি। এই দখলবাজের বিরুদ্ধে দ্রুত প্রাশাসনিক ব্যবস্থা গ্রহণেরর জন্য চাঁদপুর জেলা প্রশাসক, পুলিশ সুপার ও পৌর মেয়রের সুদৃষ্টি কামনা করেন স্থানীয় এলাকাবাসী।

প্রতিবেদক: এম কে এরশাদ, ৭ মার্চ ২০২৪