Home / চাঁদপুর / চাঁদপুর মেরিন একাডেমির প্রশিক্ষণ নিয়ে ৩৮ দেশে পাড়ি দিচ্ছে প্রবাসী গমনেচ্ছুরা
marine-academy
চাঁদপুর মেরিন একাডেমি

চাঁদপুর মেরিন একাডেমির প্রশিক্ষণ নিয়ে ৩৮ দেশে পাড়ি দিচ্ছে প্রবাসী গমনেচ্ছুরা

চাঁদপুর-রায়পুর সংযোগ সেতুর পশ্চিম পাশে একটি মনোরম পরিবেশে অবস্থিত চাঁদপুর ইনস্টিটিটিউট অব মেরিন টেকনোলজির প্রশিক্ষণের পরই গমনেচ্ছুরা মধ্যপ্রাচ্যসহ ৩৮টি দেশে পাড়ি দিচ্ছে ।

যে কোনো শ্রমিক হিসেবে মধ্যপ্রাচ্যসহ ৩৮টি দেশে গমনেচ্ছুক কর্মীদের ওরিয়েন্টেশন কোর্স নামে ফিঙ্গার প্রিন্টি দেয়ার পর ৩ দিনের একটি প্রশিক্ষণ ‘ চাঁদপুর ইনস্টিটিটিউট অব মেরিন টেকনোলজি ’ থেকে গ্রহণ করে সনদ নিয়ে যেতে হয়। সরকারিভাবে চাঁদপুরের ইনস্টিটিটিউট অব মেরিন টেকনোলজি প্রতিষ্ঠানটি বর্তমানে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো কর্তৃক পরিচালিত।

চাঁদপুর ইনস্টিটিটিউট অব মেরিন টেকনোলজি বিদেশে গমনেচ্ছু কর্মীদের সপ্তাহে দু’টো করে মাসে ৮টি ব্যাচে প্রশিক্ষণ ও সনদ প্রদান করছেন বলে বুধবার ৮ জানুয়ারি সংস্থার সূত্রটি চাঁদপুর টাইমসকে জানান ।

প্রাপ্ত তথ্য মতে, ২০১৭ সালের জুন থেকে প্রত্যেক বিদেশ শ্রমজীবীকে ৩ দিনের ওরিয়েন্টেশন কোর্সটির প্রশিক্ষণ নিতে হয় । জুন ২০১৭ হতে ২০১৯ ডিসেম্বর পর্যন্ত ৪৩ হাজার ১শ’৬৩ জনকে এ প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। ৩ দিনের ওরিয়েন্টেশন প্রশিক্ষণ কোর্সটি সম্পন্ন ব্যতীত কেউ বিদেশে যাওয়ার কল্পনা করাও ভুল হবে। কেননা এখানে তার সকল তথ্য সংগৃহীত থাকে।

বিশ্বে এসব দেশের যে কোনো স্থান থেকে ঔ প্রবাসীর তথ্য ও ফিঙ্গার টেস্ট কম্পিউটারে ক্লিক করা মাত্রই চলে আসবে। সুতরাং যারা অন্যভাবে যাচ্ছে তারা বিদেশে গিয়ে নানাভাবে নিগৃত বা হয়রানিতে পরছে। দালাল বা কোনো আত্মীয় স্বজনের মাধ্যমে যাওয়ার পর বিমান বন্দরেই আটকে যাবে।

তথ্য মতে, কেবলমাত্র ২০১৯ সালের জানূয়ারি হতে ডিসেম্বর পর্যন্ত ২০ হাজার ৬শ ৮৭ জনকে ৩ দিনের ঔ প্রশিক্ষণ দেয়া হয়েছে । আর জনশক্তি ও কর্মসংস্থান প্রশিক্ষণ ব্যুরোতে ফিঙ্গার টেস্ট দিযেছে ২৬ হাজার ৫শ ৩৯ জন । এদের অনেকেই বিদেশে যাওয়ার পথে রয়েছে ।

২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত চাঁদপুর জেলার ৮ উপজেলার বৈধ প্রবাসীর সংখ্যা দঁড়িয়েছে ৩ লাক ৩২ হাজার ৯শ ৩৬ জন। দেশের মধ্যে চাঁদপুরের অবস্থান ৬ষ্ঠ । কুমিল্লা ১ম, চট্টগ্রাম ২য়, বি.বাড়িয়া ৩য়, টাঙ্গাইল ৪র্থ, ঢাকা ৫ম স্থানে রয়েছে।

২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত সোনালী, অগ্রণী ,জনতা , কৃষি ও ইসলামী ব্যাংক চাঁদপুরের ৫ ব্যাংকের ৮৪ শাখাতে ২০১৯-২০ অর্থ বছরের জানুয়ারি-জুন পর্যন্ত বৈদেশিক র‌্যামিটেন্স অর্জন করেছে ১,৪৯৩ কোটি ।

সংশ্লিষ্ট ব্যাংকের আঞ্চলিক কার্যালয় সুত্রে জানা গেছে, কৃষি ব্যাংকের ২৮ টি শাখায় জুলাই থেকে ডিসেম্বর ২০১৯ পর্যন্ত লাভ করেছে ১৫ কোটি ৬২ লাখ টাকা ও বৈদেশিক রেমিট্যান্স অর্জন করে ৪২ কোটি ১৬ লাখ টাকা ।

সোনালী ব্যাংকের ২০টি শাখায় জানুযারি- ডিসেম্বর পর্যন্ত লাভ ২৫ কোটি ৬৬ লাখ টাকা ও বৈদেশিক রেমিট্যান্স অর্জন করে ৩১১ কোটি ৪২ লাখ টাকা । অগ্রণী ব্যাংকের ২০ টি শাখায় জুন পর্যন্ত লাভ ১৭ কোটি ১০ লাখ টাকা ও বৈদেশিক রেমিট্যান্স অর্জন করে ৬১৭ কোটি ৫০ লাখ টাকা । জনতা ব্যাংকের ১৭টি শাখায় জুন পর্যন্ত লাভ করেছে ১৫ কোটি ৬২ লাখ টাকা ও বৈদেশিক রেমিট্যান্স অর্জন করে ২৯৫ কোটি ১৮ লাখ টাকা ।

চাঁদপুর ইনস্টিটিটিউট অব মেরিন টেকনোলজির তথ্য মতে, দেশগুলো হলো : সৌদি আরব, মালয়েশিয়া, কাতার, ওমান, কুয়েত, মালদ্বীপ, ইরাক, সিঙ্গাপুর, ব্রুনাই, লেবানন, মরশিস, বাহরাইন, সাইপ্রাস, সেশিল , ভিয়েতনাম , সংযুক্ত আরব আমিরাত, পর্তুগাল, আয়ারল্যান্ড, সোমালিয়া, আলজেরিয়া, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, মালটা, চেক প্রজাতন্ত্র, ফিজি, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড ও সুইডেন ইত্যাদি।

একজন ফিঙ্গার টেস্ট প্রদানকারী ও প্রশিক্ষণগ্রহণকারীর সার্বিক তথ্য যে কোনো মুহুর্তের মধ্যেই পেয়ে যাবে এবং তার বৈধতা সম্পর্কে নিশ্চিত হতে পারবে। ফলে কোনো ঝামেলা হওয়ার সম্ভাবনা থাকে না।

২০১৭ সালের আগে একজন বিদেশ গমনকারীকে এসব কর্মকান্ড করার জন্যে প্রথমে ঢাকায় এবং পরবর্তীতে কুমিল্লায় দিনের দিন ওই অফিসের বারান্দায় বসে কিংবা রাত অতিবাহিত করে যেতে হত। বর্তমানে চাঁদপুরের মানুষ তা’ চাঁদপুরেই এর সুযোগ পাচ্ছে। তাই কোনো প্রবাসগামী অবৈধভাবে গেলে তার দুঃখের কোনো সীমা থাকে না।

প্রতিবেদক : আবদুল গনি, ৮ জানুয়ারি ২০২০
ডিএইচ