Home / চাঁদপুর / চাঁদপুর মুক্তিযুদ্ধের বিজয় মেলা কমিটির সাংস্কৃতিক ও নাট্য পরিষদের সভা
মুক্তিযুদ্ধের

চাঁদপুর মুক্তিযুদ্ধের বিজয় মেলা কমিটির সাংস্কৃতিক ও নাট্য পরিষদের সভা

চাঁদপুর মুক্তিযুদ্ধের বিজয় মেলায় মুক্তিযুদ্ধ ভিত্তিক নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনের লক্ষ্যে সাংস্কৃতিক ও নাট্য পরিষদের সভা অনুষ্ঠিত হয়েছে। ২২ নভেম্বর সোমবার বিকাল ৫ টার দিকে চাঁদপুর সাংস্কৃতিক চর্চা কেন্দ্রে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিজয় মেলার স্টিয়ারিং কমিটির সভাপতি যুদ্ধাহত বীর মুক্তিযুদ্ধা এমএ ওয়াদুদ।

তি‌নি বলেন, বিজয় মেলা ৩০ বছর আগে যখন শুরু হয় তখন যুব ইউনিয়ন এগিয়ে এসেছিল। তখন জেলা প্রশাসক ও পুলিশ সুপার দুজনই মুক্তিযুদ্ধা ছিলেন। প্রশাসনের সাথে যোগাযোগ করার পর তৎকালিন আওয়ামী লীগের সভাপতি মরহুম এম সফিউল্যার সাথে আলাপ করলে তিনি বলেন উদ্যোগকটা ভাল। আমি মুক্তিযুদ্ধের সময় গোয়ালমারির সম্মুখ যুদ্ধে আহত হই। এখনো মনে সাহস নিয়ে বিজয় মেলা করে যাচ্ছি। প্রথম বিজয় মেলা যখন করি তখন চাঁদপুরের বিভিন্ন উপজেলার সরকারি গোডাউন থেকে টিন এনে বাউন্ডারি দিয়ে বিজয় মেলা শুরু করি। আমাদের বর্তমান জেলা প্রশাসক বিজয় মেলায় সহযোগীতা করার আশ্বাস দিয়েছেন।

তিনি আরো বলেন, আমি আজকে আছি কালকে থাকবো তা বলা যাবেনা। কত মুক্তিযুদ্ধা, কত সেক্টর কমান্ডার, কত সাংবাদিক চাঁদপুরের মুক্তিযুদ্ধের বিজয় মেলায় এসে স্মৃতিচারন করেছে, এমন ব্যাক্তি দেশের অন্য কোনো জেলার বিজয় মেলায় আসেনি। আমরা যদি মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে থাকি তাহলে আমরা স্বাধীনতার শত্রুদের আতিতিয়তা গ্রহন করতে পারিনা। আমরা আমাদের উত্তরসূরীদের রেখে যেতে চাই, তারা যেন বলতে পারে আমার দাদা, বাবা মুক্তিযুদ্ধা ছিল। তারা স্বাধীনতার সঠিক ইতিহাস তারা বলতে পারে।

সাংস্কৃতিক পরিষদের আহ্বায়ক তপন সরকারের সভাপতিত্বে ও সদস্য সচিব মৃণাল সরকারের সঞ্চালনায়, আরো বক্তব্য রাখেন স্টিয়ারিং কমিটির সাধারন সম্পাদক অ্যাডঃ বিণয় ভুষণ মজুমদার, বিজয় মেলার চেয়ারম্যান অ্যাডঃ বদিউজ্জামান কিরণ, মহাসচিব হারুন আল রশিদ, নির্বাহী কমিটির সদস্য শহীদ পাটোয়ারী, সপ্তসূর সংগীত একাডেমীর অধ্যক্ষ রূপালী চম্পক, পুনাক শিক্ষিকা শিপ্রা মজুমদার, রবীন্দ্র সংগিত সম্মিলন পরিষদের ডাঃ প্রনব রায় চৌধূরী, সারদা দেবি সংগীত নিকেতনের নিহারঞ্জন হালদার।

এ সময় উপস্থিত ছিলেন, সংগীতশিল্পী ইতু চক্রবর্তি, নাট্য পরিষদের আহ্বায়ক গোবিন্দ মণ্ডল, সদস্য সচিব এম আর ইসলাম বাবু, মঞ্চ পরিষদের আহ্বায়ক অ্যাডঃ আমির উদ্দীন ভূইয়া মন্টু, সদস‌্য স‌চিব মা‌নিক দাস, স্মৃ‌তি সংরক্ষণ প‌রিষ‌দের আহবায়ক ম‌নির হো‌সেন মান্না, সদস‌্য স‌চিব অ‌ভি‌জিত রায়, বিবেকানন্দ যুব সংঘের সভাপতি জয়রাম রায়, সংগীত নিকেতনের বিচিত্রা সাহা, অগ্নিবীনার রাখি মজুমদার,বঙ্গবন্ধু শিশু কিশোর সংগঠনের রঞ্জন সূত্রধর, মেঘনা থিয়েটারের তবিবুর রহমান রিংকু, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের সভাপতি মুক্তা পীযুষ, অনুপম নাট‌্যগোষ্ঠীর কার্তিক সরকার, জয়ধ্বনির সুদ্বিপ তম্ময়, শিশু থিয়েটারের পি এম বিল্লাল হোসাইন, চাঁদপুর ড্রামার সাধারণ সম্পাদক মানিক পোদ্দার, সপ্তরূপা নৃত্য শিক্ষালয়ের বিরেণ সাহা, নৃত্যধারার অধ্যক্ষ সুমা দত্ত প্রমুখ।

প্রতিবেদক: আশিক বিন রহিম, ২২ নভেম্বর ২০২১