Home / চাঁদপুর / চাঁদপুর বঙ্গবন্ধু সড়কে ধুলোয় দুর্ভোগ
Bongobondhu-sorok

চাঁদপুর বঙ্গবন্ধু সড়কে ধুলোয় দুর্ভোগ

চাঁদপুর শহরের বঙ্গবন্ধু সড়কের পুনঃসংস্কার কাজ অসমাপ্ত অবস্থায় পড়ে থাকায় ধুলোবালিতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে সড়কে চলাচলকারী সাধারণ যাত্রী ও স্থানীয় বাসিন্দাদের।

প্রতিদিন সকাল থেকে গভীর রাত পর্যন্ত যানবাহন চলাচলকালে ইট, কংক্রিট মিশ্রিত ধুলোবালি উড়ে গিয়ে সড়কের পাশে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান, মসজিদ ও বাসা বাড়িতে পড়ে। স্থানীয় বাসিন্দারা জানান, বিগত প্রায় ২০/২৫ দিন ধরে এমন দুর্ভোগ পোহাতে হচ্ছে।

গত ৪/৫ মাস পূর্বে মিশন রোড হতে শুরু করে ওয়্যারলেস চাঁদপুর – ফরিদগঞ্জ সড়ক পর্যন্ত সড়কটির সংস্কার কাজ ধরা হয়। প্রথম কয়েকদিন সংস্কার কাজ করা হলেও পৌরসভার সাপ্লাইর পানির সংযোগ টানার অযহাতে তা বেশ কিছুদিন বন্ধ থাকে।

তারপর থেকে চলতে থাকে সড়কের সংস্কার কাজ। এরপর গত ১ এপ্রিল প্রধানমন্ত্রী চাঁদপুরে আগমন উপলক্ষে কিছুদিন পূর্বে তরিগড়ি করে সড়কের কাজ করেন শ্রমিকরা। তখন শুধুমাত্র ইটের কংক্রিট ফেলে তা রোলার দিয়ে সমান করে তার ওপরে ধুলোবালি ফেলে রাখা হয়।

স্থানীয়দের অভিযোগ নিন্মমানের ইট দেয়াতে তা অতি সহজে যানবাহনের চাকায় পিষ্ট হয়ে ধুলো বালিতে পরিনত হয়। ফলে যখন সড়কদিয়ে কোন যানবাহন চলাচল করে তখন বাতাসের সাথে সড়কের সমস্ত ধুলোবালি উড়ে গিয়ে দোকান পাট, মসজিদ ও বিভিন্ন বাসা বাড়িতে পড়ে।

বঙ্গবন্ধু সড়কে অতিরিক্ত ধুলোবালি উড়ার কারনে নারী ও শিশুসহ অনেক বৃদ্ধ শ্বাস প্রশ্বাসজনিত রোগে অসুস্থ হয়ে পড়ছেন।

বঙ্গবন্ধু সড়কের বাসিন্দা নান্নু মিয়া, রিপন বেপারী, সালমা বেগম, শাহআলম খলিফাসহ বেশ ক,জন নারী পুরুষ জানান, প্রতিদিন রাস্তার এমন ধুলোবালিতে তাদের দৈন্দিন জীবন দুর্বিসহ হয়ে পড়েছে।

দিনের মধ্যে ৮/১০ বার ধুলোবালি পরিস্কার করার পরেও ঘরের আসবাবপত্র পরিস্কার থাকছেনা। সকাল থেকে শুরু করে এমন দুর্ভোগ চলতে থাকে।

তারা জানান, ঠিকাদার যদি এভাবে অর্ধসমাপ্ত করে সড়কের কাজটি ফেলে না রাখতো তাহলে হয়তো আমাদের এমন দুর্ভোগ পোহাতে হতোনা।

প্রতিদিন এমন দুর্ভোগ থেকে মুক্তি পেতে বঙ্গবন্ধু সড়কের সংস্কার কাজটি দ্রুত শেষ করার জন্যে স্থানীয়রা সংশ্লীস্ট কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেন।

প্রতিবেদক : কবির হোসেন মিজি