Home / কৃষি ও গবাদি / চাঁদপুরে এবার বোনা আমনের উৎপাদন লক্ষ্যমাত্রা ১৯ হাজার মে.টন চাল
Aman DAN

চাঁদপুরে এবার বোনা আমনের উৎপাদন লক্ষ্যমাত্রা ১৯ হাজার মে.টন চাল

চাঁদপুর দেশের অন্যতম নদীবিধৌত কৃষি প্রধান অঞ্চল। মেঘনা,পদ্মা,মেঘনা ধনাগোদা ও ডাকাতিয়া নদী এ জেলা ওপর দিয়ে বয়ে যাওযায় কৃষি উৎপাদনে নদী অববাহিকায় ব্যাপক ফসল উৎপাদন হয়ে থাকে। নদীর তীর সংলগ্ন এলাকাগুলোতে বোনা আমনের চাষাবাদ ও উৎপন্ন হয়ে থাকে। চাঁদপুরে ইরি-বোরো ও আউশের পরই বোনা আমনের স্থান।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি চাঁদপুরের সূত্র মতে, চাঁদপুরে (২০১৭-২০১৮) বছর ১৯ হাজার ৫ শ’ ৮১ মে.টন বোনা আমম চালের উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এবং চাষাবাদের লক্ষ্যমাত্রা রয়েছে ১৬ হাজার ৩ শ’ ১৮ হেক্টর। বিশেষ করে চাঁদপুরের চরাঞ্চলগুলোতে ব্যাপক বোনা আমনের চাষাবাদ ও উৎপাদন করে থাকে চাষীরা। অতীব দু:খের বিষয়-নদী তীরবর্তী হওয়ায় চরাঞ্চলের চাষীদের কৃষিঋণ দিচ্ছে না ব্যাংকগুলো।

চরাঞ্চলগুলি হলো-মতলবের চরইলিয়ট, চর কাসিম,সবজি কান্দি,জহিরাবাদ,ষষ্টখন্ড বোরোচর,চাঁদপুর সদরের রাজরাজেস্বর,জাহাজমারা,লগ্নিমারা,বাঁশগাড়ি, চিড়ারচর,ফতেজংগপুর,হাইমচরের ঈশানবালা,চরগাজীপুর,মনিপুর,মধ্যচর,মাঝিরবাজার,সাহেববাজার ও বাবুরচর ইত্যাদি।

প্রাপ্ত তথ্য মতে, চাঁদপুর সদরে স্থানীয় জাতের বোনা আমনের চাষাবাদ লক্ষ্যমাত্রা ৮ শ’ ৩০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮শ ৯৬ মে.টন। মতলব উত্তরে চাষাবাদ হয়েছে ১শ’ ৩ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ শ’ ২৩মে.টন।

মতলব দক্ষিণে চাষাবাদ ৭ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৯ শ’ ৩০ মে.টন। হাজীগঞ্জে চাষাবাদ ৮ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৯ শ’ ৬০ মে.টন

শাহরাস্তিতে চাষাবাদ ৪ হাজার ২ শ’ ৫০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫ হাজার ১ শ’মে.টন । কচুয়ায় চাষাবাদ ৮ হাজার ৮ শ ১০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১০ হাজার ৫শ’ ৭২ মে.টন। হাইমচরে চাষাবাদ ৭ শ’৫০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৯শ’ মে.টন। ফরিদগঞ্জে চাষাবাদ নেই ।

আবহাওয়ার অনুকূল পরিবেশ,পরিবহনে সুবিধা,কৃষকদের সরিষা চাষে আগ্রহ,কৃষি বিভাগের উৎপাদনের প্রযুক্তি প্রদান,যোগাযোগ ব্যবস্থার উন্নত,কৃষিউপকরণ পেতে সহজলভ্যতা,বীজ ,সার ও কীটনাশক ব্যবহারে কৃষিবিদদের পরামর্শ,ব্যাংক থেকে কৃষিঋণ প্রদান ইত্যাদি কারণে চাঁদপুরের চাষীরা আউশ চাষাবাদ করছে।

প্রতিবেদক : আবদুল গনি
আপডেট, বাংলাদেশ সময় ৮ :১০ পিএম,১০ এপ্রিল ২০১৮,
এজি