Home / সারাদেশ / চাঁদপুর পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা
২৯ মার্চ ভোট গ্রহণ

চাঁদপুর পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা

চট্টগ্রাম সিটি কর্পোরেশনসহ চাঁদপুর পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। ১৬ ফেব্রুয়ারি রোববার ঢাকায় নির্বাচন ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে চট্টগ্রাম সিটি কর্পোরেশনসহ চাঁদপুর পৌরসভার ভোটের তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশন সচিব মো. আলমগীর।

চাঁদপুর জেলা নির্বাচন কর্মকর্তা মো. হেলাল উদ্দিন বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর যে টাইম সিডিউল দেয়া হয়েছে। একই তারিখে চাঁদপুর পৌরসভা নির্বাচন হবে। ইভিএম পদ্ধতি নির্বাচন হবে এবং আমাদের সকল ধরণের প্রস্তুতি রয়েছে।

ঘোষিত তফসিল অনুযায়ী জানা যায়, মনোনয়ন দাখিলের শেষ সময় ২৭ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই ১ মার্চ, আপিল ২ থেকে ৪ মার্চ, প্রার্থিতা প্রত্যাহার ৮ মার্চ, প্রতীক বরাদ্দ হবে ৯ মার্চ। আর ভোটগ্রহণ হবে ২৯ মার্চ।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানাগেছে, চাঁদপুর পৌরসভায় হালনাগাদ পর্যন্ত ভোটার সংখ্যা ১ লাখ ১৬ হাজার ১২২জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫৯ হাজার ১৬১ জন এবং মহিলা ভোটার ৫৬ হাজার ৯৬১জন। তবে নির্বাচন পর্যন্ত এই সংখ্যা হালনাগাদের কারণে আরো বৃদ্ধি হতে পারে।

চাঁদপুরের জন্যে বর্তমানে জেলা নির্বাচন অফিসে ১ হাজার ৪শ’ ইভিএম মেশিন স্টকে রয়েছে। যদি পৌরসভার ১৫টি ওয়ার্ডে ইভিএম পদ্ধতিতেই নির্বাচন করতে হয়, তাহলে আনুমানিক ৬শ’ বুথে ৬শ’ টি ইভিএম মেশিন ব্যবহারের জন্যে যথেষ্ট বলে মনে করছেন নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এর আগে ২০১৫ সালের ২৯ মার্চ চাঁদপুর পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন মোট ১শ’ ২৩জন প্রার্থী। এর মধ্যে মেয়র পদে ২জন, সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ৯৪জন এবং সংরক্ষিত ৫টি ওয়ার্ডে মহিলা কাউন্সিলর পদে ২৭ জন।

নির্বাচনে মোবাইল প্রতীক নিয়ে নাছির উদ্দিন আহমেদ পেয়েছেন সর্বমোট ভোট ৪৭ হাজার ১শ’ ৮ ভোট পানির জগ প্রতীক নিয়ে তার অপর প্রতিদ্বন্দ্বী সাবেক চেয়ারম্যান সফিকুর রহমান ভূঁইয়া পেয়েছিলেন ১৬ হাজার ৯৭ ভোট।

২০১৫ সালে নির্বাচনের সময় পৌরসভার ১৫টি ওয়ার্ডের মোট ভোটার ছিলো ১ লাখ ১হাজার ১শ ২২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ছিলো ৫১ হাজার ৩শ ৪০ ও নারী ভোটার ৪৯হাজার ৭শ ৮২ জন। ১৫টি ওয়ার্ডের জন্য মোট ভোট কেন্দ্র ছিলো ৪৯টি আর ভোট বুথ (কক্ষ) ৩শ ৪৫টি।

এদিকেব এলাকার অনেকের সঙ্গে কথা বলে জানা গেছে, সাধারণ ভোটারদের মধ্যে আনন্দ বিরাজ করছে। জেলা আওয়ামী লীগের অনেক নেতা-কর্মী তাদের পছন্দের প্রার্থী নিয়ে এরইমধ্যে প্রচারণায় নেমে পড়েছেন।

স্টাফ করেসপন্ডেন্ট, ১৬ ফেব্রুয়ারি ২০২০