Home / চাঁদপুর / চাঁদপুর ডাকাতিয়া নদীর ভাঙ্গন
River

চাঁদপুর ডাকাতিয়া নদীর ভাঙ্গন

চাঁদপুরে ডাকাতিয়া নদীতে ভাঙ্গন দেখা দিয়ার ফলে হুমকির মূখে রয়েছে বহু বাড়ি ঘর। ইতিমধ্যে অনেক আবাদি জমি নদী গর্বে বিলিন হয়ে গেছে। ভাঙ্গন রোধেঁ সংশ্লিষ্ট কতৃপক্ষ প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণ না করায় স্থানীয়দের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে। অপরদিকে যেসব পরিবারের বসত ভিটা নদী গর্বে বিলিন হয়ে যাবার উপক্রম হয়েছে। তাদের অনেকেই নিজ উদ্যোগে ভাঙ্গন ঠেকাতে বাশেঁর খুটি গেরে ভাঙ্গন রোধ করার চেষ্টা চালিয়ে যাচেছ।

চাঁদপুর শহরের পুরানবাজার পৌর ৫ নং ওয়ার্ডস্ত রঘুনাথপুর বাজার সংলগ্ন শেখ বাড়ি, খান বাড়ি, পন্ডিত বাড়ি কাজী বাড়ি ও গাজী বাড়ির প্রায় অর্ধশত পরিবারের বসতঘর ভাঙ্গনের ঝুকিতে রয়েছে। প্রতিবছর বর্ষা মৌসুমে জোয়াড়-ভাটায় পানির তীব্র শ্রোতে এসব এলাকায় ভাঙ্গন দেখাদেয়।

গত কয়েক বছরে সেখানকার অনেক বসতঘর ও ফসলী জমি নদী গর্বে বিলিন হয়ে গেছে। ভাঙ্গন রোধেঁ দ্রুত প্রয়োজনীয় ব্যাবস্থা নিতে জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান এর হস্তক্ষেপ কামনা করে গতকাল ১ সেপ্টেম্বর রোববার ভোক্ত ভোগীরা জেলা প্রশাসকের সাথে দেখা করে ভাঙ্গনের বিষয়ে অবহিত করেন। এসময় জেলা প্রশাসক তাদের একটি লিখিত আবেদন করতে বলেন। এবং সংশ্লিষ্টদের সাথে যোগা-যোগ করে প্রয়োজনীয় ব্যাবস্থা নেবেন বলে আস্বস্ত করেছেন।

অপরদিকে ভোক্ত ভোগীরা জানান, গত বছরের ৮ আগস্ট চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রোকৌশলী মোঃ আবু রায়হায় এর বরাবর একটি লিখিত আবেদন করেন । আবেদনের প্রেক্ষিতে পানি উন্নয়ন বোর্ড ভাঙ্গন এলাকায় জড়িপ করেন। ঝুকি পূর্ণ ২৫০ মি.এলাকা চিহ্নিত করে স্থায়ী বাধঁ নির্মানের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ চেয়ে মন্ত্রনালয়ে লিখিত আবেদন করেন। কিন্তুু সেটি এখনো আলোর মূখ দেখেনি। যার ফলে ভোক্তভোগীদের মধ্যে চরম হতাশা বিরাজ করছে।

স্থানীয় বাসিন্দা শাহিন পন্ডত, বিল্লাল ভূইয়া ও সাহেব আলী জানান, প্রতিবছর বর্ষ মৌসুমের এই সময়টাতে এখানে ভাঙ্গন দেখা দেয় পানির তীব্রশ্রোতে বসতঘর তলিয়ে যায়। এখানে বসবাসরত পরিবার গুলো একেবারেই হতদরিদ্র। তাদের ভিটে মাটি রক্ষা করা না হলে, এসব পরিবার মারাত্বক ক্ষতিগ্রস্ত হবে। ভোক্তভোগী ও স্থানীয়দের দাবি ভাঙ্গন রোধেঁ স্থানীয় পানি উন্নয়ন বোর্ড সহ সংশ্লিষ্ট কতৃপক্ষ দ্রুত প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহন হউক।

কবির হোসেন মিজিৎ
২ সেপ্টস্বর ২০১৯