চাঁদপুর

চাঁদপুর জেলা মৎস্য অধিদপ্তরের কম্বিং অপারেশন শুরু

চাঁদপুর জেলার চাঁদপুর সদর, হাইমচর,মতলব উত্তর ও দক্ষিণ চার উপজেলায় দেশীয় প্রজাতির মাছ রক্ষা,নদীতে অবৈধ বাঁশ ও গাছপালার ঘেরদিয়ে সবধরণের বা প্রজাতির মাছ নিধন বন্ধে , বড়-ছোট চাই ব্যবহার বন্ধে ,চর ঘেরা জাল , চটজাল, মশারি জাল ও পাকিস্থানী জাল দিয়ে সব ধরণের অতিশয় ছোট মাছ সেকে উঠানোরমত অবস্থায় মাছের রেনুূ ধ্বংস করা বন্ধে চাঁদপুর মৎস্য অধিদপ্তর ১০ জানুয়ারি হতে ‘ কম্বিং অপারেশন ২০২১ ’ নামে বা চিরুনি অভিযান পরিচালনা করছে।

চাঁদপুর মতলব ও হাইমচরে পদ্মা, মেঘনা, ডাকাতিয়া ও মেঘনা ধনাগোধা নদীতে ২টি মোবাইল কোর্ট পরিচালনা ,চারটি অভিযান ও এক ব্যাক্তির কাছ থেকে দু’ হাজার টাকা জরিমানা মোবাইল কোর্ট পরিচালনা করে আদায় করা হয়েছে ।

জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী সোমবার দুপুরে জানান, ‘ চাঁদপুর নৌ-সীমানায় শত শত বেড় জাল ব্যবহার করে মাছের রেণু ধংস করা ও মাছের প্রজনন বিনষ্ট করা, নদীতে মাসের পর মাস সময় ধরে বাশঁ ও গাছ-ডালা নদীতে জাগ পেতে মাছ শিকার করার কারণে নদী নাভ্যতা হ্রাস ও বিষ প্রয়োগে নদীর পানি দূষিত হচ্ছে ও অন্যান্য প্রজাতির মাছ সম্পূর্ণ মরে যাচ্ছে ঔ মাছ তারা বাজারে বিক্রি করায় তা খেয়ে মানুষ নানা স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছে ।

তিনি আরও বলেন,‘এক শ্রেণির জেলে জাকে বিষ প্রয়োগে মাছ নিধন করায় জনস্বাস্থ্য হুমকীর মধ্যে পড়ছে। এরা নদীর পানি দূষণ করছে ও মশারি জাল,পাকিস্তানি জাল, চটজাল বা চর ঘেরা জাল ব্যবহার করে রেণু মাছ ধরে নিধন করছে । তাই তা রক্ষায় এ বিশেষ মোবাইল কোর্ট দিয়ে ‘কম্বিং অপারেশন ২০২১’ বা চিরুনি অভিযান পরিচালনা করছে চাঁদপুর মৎস্য অধিদপ্তর ।’

আবদুল গনি , ১১ জানুয়ারি ২০২১

Share