Home / চাঁদপুর / চাঁদপুর জেলা প্রশাসনের আয়োজনে বই মেলা উপ-কমিটির প্রস্তুতি সভা
জেলা প্রশাসনের

চাঁদপুর জেলা প্রশাসনের আয়োজনে বই মেলা উপ-কমিটির প্রস্তুতি সভা

চাঁদপুর জেলা প্রশাসনের আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের অংশ হিসেবে বইমেলা উপ-কমিটির প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। ৭ ফেব্রুয়ারি বুধবার বিকেলে চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সভার আয়োজন করা হয়।

চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাখাওয়াত জামিল সৈকত, জেলা শিক্ষা অফিসার প্রাণ কৃষ্ণ দেবনাথ, জেলা স্কাউট সম্পাদক অজয় ভৌমিক, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শাহাদাত হোসেন শান্ত, সাবেক সভাপতি শহীদ পাটওয়ারী, শরীফ চৌধিরী, ইকবাল হোসেন পাটওয়ারী, কবি ও ছড়াকার ডা. পীযূষ কান্তি বড়ুয়া, চাঁদপুর পুস্তক ব্যবসায়ী সমিতির সভাপতি এসএম মোর্শেদ আলম সেলিম, সাধারণ সম্পাদক জাকির হোসেন, কবি ও গল্পকার কাদের পলাশ, কবি ও লেখক জাহাঙ্গীর হোসেন, লেখক ও গবেষক মুহাম্মদ ফরিদ হাসান, কবি ও গল্পকার আশিক বিন রহিম।

সভায় বইমেলা উপ-কমিটির সদস্যরা বই মেলাকে সফল করার জন্য বিভিন্ন প্রস্তাব ও পরামর্শ রাখেন। সদস্যদের প্রস্তাব ও পরামর্শের পেক্ষিতে বেশ কিছু সিদ্ধান্ত গৃহীত হয়। উল্লেখযোগ্যসিদ্ধান্তের মধ্যে রয়েছে, বইমেলাকে প্রাণবন্ত করা, বইমেলাকে কেন্দ্র করে প্রকাশিত বিয়ের মোড়ক উন্মোচন, নিয়মিত লেখক আড্ডা করা, কবিকণ্ঠে কবিতা পাঠ, সাহিত্য নির্ভর সাংস্কৃতিক অনুষ্ঠান করা, প্রতিদিন কুইজ প্রতিযোগীতা করা, শিক্ষা-প্রতিষ্ঠানের উদ্যোগে শিক্ষার্থীদের বইমেলা পরিদর্শন করানো, শিক্ষা-প্রতিষ্ঠানগুলোকে বই মেলা থেকে বই ক্রয়ে উদ্বুদ্ধ করা, দেশবরেণ্য লেখকদের আমন্ত্রণ জানানোসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহিত হয়।

সভায় অন্যান্য বক্তারা বলেন, আগামীতে আরো বড় পরিসরে বই মেলার আয়োজন করতে হবে। প্রয়োজনে বইমেলার স্থান পরিবর্তন করা যেতে পারে। বইমেলার জন্য ২-১ মাস আগে প্রস্তুতি নিতে হবে। যাতে করে দেশব্যাপী চাঁদপুর বইমেলা প্রশংসিত হয়।

এসময় উপস্থিত ছিলেন জেলা কালচারাল অফিসার দিতি সাহা, জেলা গ্রন্থাগারিক রায়হানা ফেরদৌস, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি তপন সরকার, স্বরলিপি নাট্যদলের প্রতিষ্ঠাতা সভাপতি এমআর ইসলাম বাবুসহ বইমেলা উপ-কমিটির অন্যান্য সদস্যবৃন্দ।

স্টাফ রিপোর্টার, ৮ ফেব্রুয়রি ২০২৪