Home / চাঁদপুর / চাঁদপুর জেলার ৯ শতাধিক প্রাথমিক বিদ্যালয়ে নেই শহীদ মিনার
No sohid minar
চাঁদপুরের অধিকাংশ বিদ্যালয়ে নেই শহীদ মিনার। তাই বিদ্যালয়ের শিক্ষার্থীরা দেয়ালে অঙ্কন করা শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের প্রস্তুতি নিচ্ছে।

চাঁদপুর জেলার ৯ শতাধিক প্রাথমিক বিদ্যালয়ে নেই শহীদ মিনার

চাঁদপুর জেলার মোট ১১শ’ ৫৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মধ্যে ৯শ’ ৯৪টি বিদ্যালয়েই নেই ভাষা শহীদদের স্মৃতিস্তম্ভ ‘শহীদ মিনার’।

এতে করে বিদ্যালয় প্রাঙ্গণে শহীদ মিনার না থাকায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উদযাপনে শিক্ষার্থীদের যেতে হয় দূর-দূরান্তে। বাংলা ভাষার ইতিহাস ও ভাষা আন্দোলন-সংগ্রাম সম্পর্কে ছাত্র-ছাত্রীদের পাঠদানে ভেগ পেতে হয় শিক্ষকদের। বাংলা ভাষা মাতৃভাষাতে পরিনত হওয়ার ইতিহাস অজানাই রয়ে যাচ্ছে ভবিষ্যত প্রজন্মের নিকট।

শহীদ মিনার না থাকায় ভাষা শহীদদের যথাযতভাবে সম্মান জানাতে পারে না বলে এ প্রতিনিধিকে জানায় ৫নং বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা। তারা আরো বলেন, আমাদের বিদ্যালয়ে কোন শহীদ মিনার না থাকায় আমরা বিদ্যালয়ের দেয়ালে শহীদ মিনার অঙ্কন করে তাতে শ্রদ্ধা নিবেদন করি।

শহরের ৬নং আদর্শ প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইসমত আরা সাফি বন্যা বলেন, সরকার প্রাথমিক বিদ্যালয়গুলোতে শহীদ মিনার থাকলে ভাষা শহীদদের ইতিহাস সম্পর্কে জানা আরো সহজ হবে। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে অনেক বিদ্যালয়ের দেয়ালে আঁকা হয়েছে শহীদ মিনার।

তিনি আরো বলেন, বিদ্যালয়গুলোতে স্থায়ীভাবে শহীদ মিনার না থাকায় ভবিষ্যত প্রজন্ম বাংলা ভাষার জন্যে যারা প্রাণ দিয়েছে তাদের ইতিহাস সম্পর্কে জ্ঞান লাভ করতে পারছে না। বিদ্যালয় প্রাঙ্গণে শহীদ মিনার থাকলে তা দেখেও অনেক কিছু শিখতে পারবে কোমলমতি শিশুরা। এতে করে ভবিষ্যত প্রজন্ম দেশ প্রেমে আরো বেশি উদ্বুদ্ধ হবে বলে মনে করেন তিনি।

এ বিষয়ে চাঁদপুর জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. খোরশেদ আলম বলেন, চাঁদপুরের অধিকাংশ সরকারি প্রাথমিক বিদ্যালয়েই নেই শহীদ মিনার। সরকার এসব বিদ্যালয়গুলোতে শহীদ মিনার স্থাপন করে, তবে ভবিষ্যৎ প্রজন্ম আরো বেশি মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হবে বলে মনে করেন তিনি। তাই প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার স্থাপনের দাবি জানিয়েছে তিনি।

চাঁদপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, ৮টি উপজেলায় মোট সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ১১শ’ ৫৫টি। তার মধ্যে ৯শ’ ৯৪টি বিদ্যালয়েই নেই কোন শহীদ মিনার। এরমধ্যে হাইমচর উপজেলার ৭২টি বিদ্যালয়ের কোনটিতেই নেই ভাষাশহীদদের স্মৃতিস্তম্ভ শহীদ মিনার।

এছাড়া চাঁদপুর সদর উপজেলার ১৭২টি বিদ্যালয়ের মধ্যে ১৬১টি, কচুয়া উপজেলার ১৭১টি বিদ্যালয়ের মধ্যে ১৩১টি, হাজীগঞ্জ উপজেলার ১৫৭টি বিদ্যালয়ের মধ্যে ১৩০টি, শাহারাস্তি উপজেলার ১০১টি বিদ্যালয়ের মধ্যে ৭৩টি, ফরিদগঞ্জ উপজেলার ১৮৯টি বিদ্যালয়ের মধ্যে ১৬২টি, মতলব দক্ষিণ উপজেলার ১১৩টি বিদ্যালয়ের মধ্যে ১১১টি এবং মতলব উত্তর উপজেলার ১৮০টি বিদ্যালয়ের মধ্যে ১৫৯টি প্রাথমিক বিদ্যালয়েই নেই শহীদ মিনার।


আশিক বিন রহিম