Home / চাঁদপুর / চাঁদপুরে ৫শ’ বছরের প্রাচীন মসজিদের সংস্কার কাজ শুরু
প্রাচীন মসজিদের

চাঁদপুরে ৫শ’ বছরের প্রাচীন মসজিদের সংস্কার কাজ শুরু

চাঁদপুর সদর উপজেলার রামপুর ইউনিয়নে ৫শ’ বছরের প্রাচীন মসজিদের সংস্কার কাজ শুরু হয়েছে। রামপুর ইউনিয়ন পরিষদের পিছনে তালুকদার বাড়ি সংলগ্ন কয়েক শত বছরের পুরোনো এ স্থাপত্য অনাবিস্কৃত থাকার কারনে এর কাঠামো নষ্ট হয়ে যায়।

মসজিদটি জংলা থেকে আবিস্কৃত হওয়ার পর সরকারের শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপির দিক নির্দেশনায় বাংলাদেশ প্রত্নতত্ব বিভাগ মসজিদটি সংস্কারে এগিয়ে আসে। গত সপ্তাহ থেকে শুরু হয়েছে মসজিদ সংস্কারের কাজ।

এবিষয়ে ৫নং রামপুর ইউনিয়ন পরিষদের চেয়রেম্যাম মামুন পাটওয়ারী জানান, মসজিদ সংস্কারের জন্য সরকার যে উদ্যোগ নিয়ে তার জন্য ধন্যবাদ জানাচ্ছি। সরকারে প্রত্নতত্ব বিভাহের মাধ্যমে মসজিদটি সাংস্কারের জন্য সাড়ে ৮ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। আসলে মাননীয় শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনির দিক নির্দেশনায় মসজিদটি উদঘাটিত হয়েছে।

এজন্য মন্ত্রী মহোদয়সহ জেলা প্রশাসকসহ সাংবাদিক বৃন্দকে ইউনিয়নবাসী ও আমার পক্ষে থেকে ধন্যবাদ জানাই। বিশেষ করে সাংবাদিকবৃন্দ টিভিতে প্রচার ও পত্রিকায় লেখনীর মাধ্যমে এ বিষয়ে যে সহযোগিতা করেছেন তারজন্য অশেষ কৃতজ্ঞতাও ধন্যবাদ জানাচ্ছি।

এ বিষয়ে প্রত্নতত্ব বিভাগ থেকে প্রেরিত নওগাঁ জেলার পাহাড়পুর বৌদ্ধ বিহার এলাকার সংস্কার দলের প্রধান মিস্ত্রী লাল মিয়া বলেন, আমি এর পূর্বে পাহাড়পুর বৌদ্ধ বিহার, বগুড়রি মহাস্থানগড়, যশোর বড় বাজার, সিরাজগঞ্জ হাটুকুমরুল মন্দির, সোনা মসজিদ, পঞ্জগড়ের মসজিদ, দিনাজপুর ঘোড়াঘাট মসজিদের সংস্থান কাজ করছে ।

আমার বাবা নজির উদ্দিনও প্রত্নতত্ব বিভাগে কাজ করেছেন। ওনার কাছ থেকে আমার এ কজা শিখা। বাবা ভারতে মুর্শিদাবাদ থেকে পূরাকির্তি সংস্কারের কাজ শিখেছিলেন। আমি নিজে ৩৫ বছর যাবৎ প্রত্নতত্ব বিভাগে এ কাজ করছি। উল্লেখ্য গতবছর মসজিদটি আবিস্কৃত হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যমের বদৌলতে রামপুর ইউনিয়ন পর্যটন ইউনিয়নে হয়।

চাঁদপুরের বিভিন্ন উপজেলাসহ দেশের বিভিন্ন জেলা থেকে প্রতিদিন শত শত শিক্ষার্থীরা মসজিদটি দেখতে এলাকায় ভীড় জমায়। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান তাদের বার্ষিক বনভোজনের স্থান হিসেবে ৫শ’ বছরের পুরুনো এ মসজিদের স্থানটিকে বেছে নিচ্ছে। আরো পড়ুন- চাঁদপুরে জঙ্গলে পাওয়া প্রাচীন মসজিদ পরিদর্শনে প্রত্নতাত্ত্বিক অধিদপ্তর

প্রতিবেদক : মাজহারুল ইসলাম অনিক, ১৬ ফেব্রুয়ারি ২০২০