Home / চাঁদপুর / চাঁদপুরে ১ হাজার ৫শ’ ৪৩ কোটি টাকা র‌্যামিটেন্স অর্জন
taka
প্রতীকী ছবি

চাঁদপুরে ১ হাজার ৫শ’ ৪৩ কোটি টাকা র‌্যামিটেন্স অর্জন

: প্রবাসী ২ লাখ ৩৫ হাজার
চাঁদপুরে সোনালী, অগ্রণী, জনতা, কৃষি ও ইসলামী ব্যাংকের ৮৬ টি শাখায় জানুয়ারি হতে মে পর্যন্ত ১ হাজার ৫শ’ ৪৩ কোটি ৭২ লাখ টাকার বৈদেশিক র‌্যামিটেন্স অর্জন হয়েছে।

চাঁদপুরের জনশক্তি ও কর্মসংস্থান কার্যালয় সূত্রমতে, মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে চাঁদপুরের ২ লাখ ৩৫ হাজার শ্রমজীবী নিজ নিজ কর্মস্থল থেকে র‌্যামিটেন্স তাদের নিকটতম স¦জনদের কাছে ব্যাংকের মাধ্যমে কাছে প্রেরণ করে ।

চাঁদপুরের সোনালী, অগ্রণী, জনতা, কৃষি ও ইসলামী ব্যাংকের আঞ্চলিক কার্যালয় সূত্র মতে, সোনালী ব্যাংকের ২০ টি শাখায় চলতি বছরের জানুয়ারি হতে মে পর্যন্ত ৪০ কোটি ৬২ লাখ টাকা, বাংলাদেশ কৃষি ব্যাংকের ২৮ টি শাখায় ১শ’ ৭ কোটি টাকা, জনতা ব্যাংকের ১৭ টি শাখায় ২শ’ ২৪ কোটি ৯৬ লাখ টাকা, অগ্রণী ব্যাংকের ১৭ টি শাখায় ২শ’ ৭১ কোটি ৭৬ লাখ টাকা ও ইসলামী ব্যাংকের ৪টি শাখায় ৯শ’ ১৫ কোটি টাকা বৈদেশিক র‌্যামিটেন্স অর্জন করেছে।

চাঁদপুরের প্রবাসীরা প্রতি মাসে এ সব র‌্যামিটেন্স বিভিন্ন অর্থলগ্নী আন্তজ্র্াতিক ও বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত এজেন্সির ম্ধ্যামে এ সব র‌্যামিটেন্স প্রেরণ করে থাকে। কোনো কোনো ব্যাংক কেবলমাত্র গোপন একটি পিন নাম্বারের মাধ্যমে অর্থ লেনদেন করছে ।

অগ্রণী ব্যাংকের একজন সিনিয়র কর্মকর্তা বলেন, ‘প্রবাসীরা টাকা প্রেরণের কয়েক মিনিটের মধ্যেই ব্যাংক তার গ্রাহককে কাংখিত অংকের টাকা প্রদান করতে সক্ষম।’

চাঁদপুরে উত্তরা, রূপালী, মার্কেন্টাইল, প্রাইম, ডাচ বাংলা, সিটি, ন্যাশানাল, ইউনাইটেড কমার্শিয়াল প্রভৃতি ব্যাংকগুলি প্রবাসীদের প্রেরিত অর্থ লেনদেন করলেও চাঁদপুরে এসব ব্যাংকের নিয়ন্ত্রণকারী বিভাগীয় অফিস কুমিল্লা থাকায় তথ্য সংগ্রহ করা সম্ভব হয়নি।
প্রতিবেদক- আবদুল গনি

Leave a Reply