Home / চাঁদপুর / চাঁদপুরে ১ কোটি ১০ লাখ মি. কারেন্ট জালসহ আটক ৯৫ জেলে
কারেন্ট

চাঁদপুরে ১ কোটি ১০ লাখ মি. কারেন্ট জালসহ আটক ৯৫ জেলে

মা ইলিশ রক্ষায় চাঁদপুরের মেঘনা নদীতে গত ৮ দিনে অভিযান চালিয়ে ১ কোটি ১০ লক্ষ  মিটার কারেন্ট জালসহ ৯৫ জেলে আটক করেছে নৌ-থানা পুলিশ। 

জানা যায়, চাঁদপুরে ১২ অক্টোবর থেকে শুরু হয়েছে মা ইলিশ রক্ষা অভিযান।চলমান এই অভিযানে ১২ ই অক্টোবর থেকে ১৯ অক্টোবর পর্যন্ত  চাঁদপুর সদর নৌ-থানার অভিযানে সর্বমোট ১ কোটি ১০ লক্ষ ৮ হাজার ৫শত মিটার কারেন্টে জাল এবং ৯৫ জন জেলেকে আটক করা হয়েছে। এছাড়াও এসময়ে ২৫৩ কেজি ইলিশ মাছ ও ২১ টি নৌকা জব্দ করা হয়।

আটক জেলেদের মধ্যে ১০ জন অপ্রাপ্তবয়স্ক হওয়ায় তাদেরকে মোচলেকা দিয়ে ছেড়ে দেওয়া হয়। বাকী জেলেদেরকে বিভিন্ন মামলায় সাজা দেওয়া হয়। অভিযান চলাকালীন সময়ে মেঘনা নদীতে মাছ শিকার করতে যাওয়া আটককৃত জেলেদের বিরুদ্ধে এখনো পর্যন্ত মোট ১৩টটি মামলা হয়েছে। 

জানা যায়, চলমান এই অভিযানে চাঁদপুর সদর নৌ-থানা অত্যন্ত কঠোর অবস্থানে রয়েছে। যার ফলে  এ বছর  নদীতে জেলেদের তৎপরতাও কম দেখা যায়। তবে একাধিক জেলের দেওয়া তথ্য মতে অন্যান্য বছরের চেয়ে এবছর এই সময়ে নদীতে মাছের পরিমান অনেক কম।

চাঁদপুর সদর নৌ-থানার ওসি মোঃ  কামরুজ্জামান বলেন, আমরা অত্যন্ত কঠোর অবস্থানে রয়েছি। যাতে ইলিশ রক্ষা অঅভিযানে জেলেরা কোন অবস্থাতেই নদীতে নামতে না পারে।তারপরও যেসব অসাধু জেলেরা নদীতে নামে আমরা কিন্তু তাদেরকে  ধরে একাধিক মামলায় জেলে দিয়েছি। এবং এদের মধ্যে যারা অপ্রাপ্তবয়স্ক তাদের মানবিক দিক বিবেচনা করে তাদেরকে মুচলেকা রেখে ছেড়ে দেয়া হয়েছে। 

প্রতিবেদক: কবির হোসেন মিজি, ২০ অক্টোবর ২০২৩