Home / আন্তর্জাতিক / ইসরায়েল-গাজা যুদ্ধ : সর্বশেষ যা জানা যাচ্ছে
Gaza

ইসরায়েল-গাজা যুদ্ধ : সর্বশেষ যা জানা যাচ্ছে

মানবিক সহায়তা : মিসর থেকে গাজায় যাওয়ার জন্য নিদারুণ প্রয়োজনীয় খাবার, পানি ও ওষুধে ভর্তি লরিগুলো সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে। তবে সীমান্ত কখন খোলা হবে তা এখনো স্পষ্ট নয়। চুক্তির মধ্যস্থতাকারী যুক্তরাষ্ট্র বলেছে- ২০টি লরিকে প্রবেশের অনুমতি দেয়া হবে। কিন্তু সহায়তা কর্মীরা বলছেন,২০টি লরি পর্যাপ্ত নয়।

গাজার পরিস্থিতি : ইসরায়েলি বিমান হামলা গাজায় অব্যাহত রয়েছে। সেই সঙ্গে প্রয়োজনীয় জিনিসের সরবরাহ কমে চলছে। সেখানকার মানুষ বলছে, তাদের কাছে পানি বা বিদ্যুৎ নেই এবং তারা টিনজাত খাবার খেয়ে বেঁচে আছে। মিসর ও জর্দানের নেতারা এ অবস্থাকে ফিলিস্তিনিদের জন্য ‘সম্মিলিত শাস্তি’ বলে নিন্দা করেছে।

সুনাকের সৌদি সফর : যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ইসরায়েলে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে দেখা করার পর সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে আলোচনার জন্য সৌদি আরবে পৌঁছেছেন। এর আগে সুনাক জেরুজালেমে নেতানিয়াহুর সঙ্গে দেখা করে তাকে বলেছেন, ‘আমরা চাই আপনি জয়ী হন।’

জিম্মি-নিহত ইসরায়েলি : ৭ অক্টোবরের হামলায় হামাসের হাতে একজন ব্রিটিশ-ইসরায়েলি ব্যক্তি ইয়োনাতান রাপোপোর্ট নিহত হয়েছেন বলে নিশ্চিত করা হয়েছে। বৃহস্পতিবার সকালে একজন বৃদ্ধা ও তার ১২ বছর বয়সী নাতনির মৃত্যুর বিষয়টিও নিশ্চিত করা হয়েছিল। ইসরায়েল পরে হামাসের হাতে জিম্মিদের সংখ্যা সংশোধন করে ২০৩ করেছে।

পশ্চিম তীর : ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অধিকৃত পশ্চিম তীরের নুর শামসে ইসরায়েলি সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে ছয়জন নিহত হয়েছে। অন্যদিকে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে,তারা একটি ‘সন্ত্রাসী স্কোয়াডকে’ আক্রমণ করতে বিমান ব্যবহার করেছে।

লেবানন থেকে রকেট : ইসরায়েল ও দক্ষিণ লেবাননের মধ্যে অস্থিতিশীল সীমান্তে সহিংসতা হয়েছে। ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, লেবানন থেকে উত্তর ইসরায়েলের পশ্চিম গ্যালিল এলাকায় ২০টি রকেট নিক্ষেপ করা হয়েছে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীও এর জবাব দিয়েছে বলে মুখপাত্র আভিচায় আদ্রাই বলেছেন। লেবাননের হামাস যোদ্ধারা দায় স্বীকার করে বলেছে, তারা ৩০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এতে ৭০ বছর বয়সী একজন আহত হয়েছেন বলে জানা গেছে।

হতাহত : গাজায় এখন পর্যন্ত অন্তত তিন হাজার ৭৮৫ ফিলিস্তিনি নিহত হয়েছে বলে সেখানকার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। আহত হয়েছে ১২ হাজার ৪৯৩ জন। নিহতদের মধ্যে এক হাজার ৫২৪ শিশু,এক হাজার নারী এবং ১২০ জন বয়স্ক আছেন। সূত্র : বিবিসি

২০ অক্টোবর ২০২৩
এজি