Home / চাঁদপুর / চাঁদপুরে ১০ ব্যক্তির মরণোত্তর অঙ্গ ও দেহদানের অঙ্গিকার
ব্যক্তির

চাঁদপুরে ১০ ব্যক্তির মরণোত্তর অঙ্গ ও দেহদানের অঙ্গিকার

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬ তম জন্মবার্ষিকী উপলক্ষে চাঁদপুরে ১০ ব্যক্তি মরণোত্তর অঙ্গ ও দেহদানের অঙ্গিকার করেছে। চাঁদপুরের রক্তদান ও সামাজিক সংগঠন জীবনদীপের আয়োজনে তারা এ অঙ্গীকারবদ্ধ হন।

এ উপলক্ষে ২৮ সেপ্টেম্বর বুধবার বিকালে জেলা আইনজীবী সমিতির মিলনায়তনে মরণোত্তর অঙ্গ ও দেহদানের অঙ্গিকারের উদ্বোধন, কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের উদ্বোধন করেন চাঁদপুর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিচারক জান্নাতুল ফেরদাউস চৌধুরী। প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর জেলা ও দায়রা জজ আদালতের বিচারক এস এম জিয়াউর রহমান। জীবনদীপের প্রতিষ্ঠাতা সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাড. বিনয় ভূষণ মজুমদারের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. শামসুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে এস এম জিয়াউর রহমান বলেন, বর্তমান সময়ে আমরা এখন শুধুমাত্র নিজেকেই নিয়ে বেশি চিন্তা করি। অপরের চিন্তা করি না। আজকে যারা মরণোত্তর অঙ্গ ও দেহদানের অঙ্গিকার করলেন, তারা অপরের কথা চিন্তা করেন। আর চিন্তা করেন বিধায় তাঁরা নিজের প্রিয় জিনিসগুলো দান করেছেন।

তিনি আরো বলেন, জীবনদীপ নামে এই সংগঠনটি যিনি প্রতিষ্ঠাতা তিনি প্রথম থেকেই মানুষের কথা চিন্তা করে রক্ত দান করেছেন। রক্ত দান করা বর্তমানে কোন ভয়ের কিছু না। কিন্তু যারা মৃত্যুর পরে নিজেদের অঙ্গগুলি দান করেছেন, সেখানে অনেক কিছুর ব্যাপার থাকে। যারা নিজের অঙ্গ দান করেছেন তারা মহৎ উদ্যোগ গ্রহণ করেছেন। তাদের দেখাদেখি আমরাও অনুপ্রানিত হবো। পরিশেষে জেলা ও দায়রা জজ জাতির পিতার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘ হায়াত ও সুস্বাস্থ্য কামনা করেন।

জীবনদীপের সদস্য শেখ মহিউদ্দিন রাসেলের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন, সাবেক সভাপতি ও পিপি অ্যাড. জহিরুল ইসলাম চৌধুরী, জিপি অ্যাড. আব্দুর রহমান, সাবেক সভাপতি অ্যাড. সেলিম আকবর, সাবেক সাধারণ সম্পাদক অ্যাড. সাইয়েদুল ইসলাম বাবু। মরণোত্তর অঙ্গ ও দেহদানের অঙ্গীকার কারীদের পক্ষে অনুভূতি ব্যক্ত করেন বীর মুক্তিযোদ্ধা অজিত সাহা।

যে ১০ জন মরণোত্তর অঙ্গ ও দেহদানের অঙ্গীকার করেছেন তারা হলেন, বীর মুক্তিযোদ্ধা অজিত সাহা, লীলা মজুমদার, বীর মুক্তিযোদ্ধা বাসুদেব মজুমদার, মুক্তিযুদ্ধের শব্দসৈনিক কৃষ্ণা সাহা, শোভা রানী বিশ্বাস, সোহেল আহম্মেদ ভূঁইয়া, কানু দেবনাথ, সাগরীকা মজুমদার, হেপী রানী সাহা ও শিখা চক্রবর্তী।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন অ্যাড. মো. মোবারক ও পবিত্র গীতা পাঠ করেন জীবনদীপ এর পরিচালক মৃদুল দাস।

প্রতিবেদক: আশিক বিন রহিম, ২৮ সেপ্টেম্বর ২০২২