চাঁদপুর

চাঁদপুরে ‘সেইপ’ এর অবহিতকরণ কর্মশালা সম্পন্ন

চাঁদপুরে স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেইপ) সামাজিক প্রচারভিযান এর অংশ হিসেবে জেলা পর্যায়ে অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৪ জুলাই) সকালে জেলা প্রশাসনের আয়োজনে এবং পায়াক্ট বাংলাদেশ এর সহযোগিতায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অর্থ মন্ত্রনালয়ের অর্থ বিভাগের জেন্ডার সোশ্যাল ডেভেলাপমেন্ট স্পেশালিস্ট (যুগ্ম সচিব) সত্যজিত কর্মকার।

তিনি তার বক্তব্যে বলেন, সরকারি খরচে প্রশিক্ষণ শেষে মিলছে চাকরি। প্রশিক্ষণ ও কর্মসংস্থানের এই সুযোগ করে দিচ্ছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের ‘স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেইপ)।

দারিদ্র বিমোচন ও টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে ২০১৪ সালের জুলাই মাসে শুরু হওয়া এই প্রকল্পের মাধ্যমে ২০২০ সালের মধ্যে দেশে পাঁচ লক্ষ দক্ষ জনশক্তি গড়ে তোলা হবে।

সম্পূর্ণ সরকারি খরচে এই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে এবং প্রশিক্ষণার্থীদের মধ্যে ৭০ শতাংশের চাকরির সুযোগ রাখা হয়েছে। দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যেই সরকার এ প্রকল্পের কজ শুরু করেছে।

কর্মশালায় সভাপতির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আবিদা সুলতানার সঞ্চালনায় মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক রজত সুভ্র সরকার, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মহিউদ্দিন আহমেদ, মতলব উত্তর ফতেহপুর এ.সি.এ টেকনিক্যাল ইনস্টিটিউট এর অধ্যক্ষ মো. মিজানুর রহমান,

চাঁদপুর টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ প্রকৌ. ড. মো. সিরাজুল ইসলাম, বাগাদী ইউপি চেয়ারম্যান বেলায়েত হোসেন গাজী বিল্লাল, রামপুর ইউপি চেয়ারম্যান আল মামুন পাটওয়ারী, চাঁদপুর জেলা পরিষদ সদস্য খোদেজা রহমান, চাঁদপুর পৌরসভার মহিলা কাউন্সিলর ফুরদা ইলিয়াস, আয়শা রহমান, চাঁদপুর এনজিও ফেডারেশনের সভাপতি মো. রেজাকুল হায়দার, নবরুপ মানবিক উন্নয়ন সংস্থার সভাপতি পি এম বিল্লালসহ অন্যান্যরা।

স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেইপ) এর আওতায় তৈরি পোষাক ও টেক্সটাইল, নির্মাণ (কনস্ট্রাকশন), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, লাইট ইঞ্জিনিয়রিং, জাহাজ নির্মাণ, চামড়া ও পাদুকা, ট্যুরিজম এন্ড হসপিটালিটি, এগ্রো ফুড প্রসেসিং, নাসিং এন্ড হেলথ টেকনোলজিকে অগ্রাধিকার দেয়া হচ্ছে। প্রশিক্ষণশেষে চাকরি পেতে সরকারের পক্ষ থেকে সহায়তা করা হচ্ছে।
এছাড়া সুইং বেসিকস এন্ড সুইং মেশিন, কোয়ালিটি কন্ট্রোল সুপারভাইজার, মার্চেন্ডাইজিং, ওভেন মেশিন ও নিট মেশিন চালনা, মান নিয়ন্ত্রণ ও টেক্সটাইল টেস্টিং, কাটিং টেকনোলজি এন্ড ফেব্রিক অপটিমাইজেশন, ফায়ার সেফটি এন্ড কম্পøায়েন্স, ওয়েডিং, রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশনিং, রাজমিস্ত্রী, প্ল্যাম্বিং ও পাইপ ফিটিং, মেশিন টুলস্ অপারেশন, লেদ মেশিন পরিচালনা, অটো মোবাইল মেকানিক, আইটসোসিং, ওয়েব ডিজাইন, গ্রাফিক ডিজাইনসহ মোট ৩৭টি উল্লেখযোগ্য প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে।

চাঁদপুর মতলব উত্তর উপজেলায় স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেইপ) এর আওতায় এসিএ টেকনিক্যাল ইনস্টিটিউট রয়েছে। সেখান থেকে বিনা খরচে ওয়েল্ডিং এন্ড ফেব্রিক্যাশন ও ইলেকট্রিক্যাল এন্ড নেভিগেশান এই দুই কোর্সে কারিগরী প্রশিক্ষন নিয়ে ৬০জন প্রশিক্ষনার্থী দেশের বাহিরে কাজ করছেন।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শওকত ওচমান, (শিক্ষা ও আইসিটি) মো. মঈনুল হাসান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মাহমুদ জামান, জেলা তথ্য অফিসার মো. বেলায়েত হোসেন, চাঁদপুর প্রেসক্লাব সাধারণ সম্পাদক মির্জা জাকিরসহ সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিক, নারী উদ্যোক্তা, এনজিও প্রতিনিধিরা অংশ নেন। ‘সেইপ’ এর বিভিন্ন দিক তুলে ধরেন প্রজেক্ট কো-অর্ডিনেটর মোঃ জিয়া উদ্দিন।

প্রতিবেদক : মাজহারুল ইসলাম অনিক

Share