Home / চাঁদপুর / চাঁদপুরে সাহিত্য আন্দোলনের নবজাগরণে তছলিম হোসেন হাওলাদারের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল
সাহিত্য

চাঁদপুরে সাহিত্য আন্দোলনের নবজাগরণে তছলিম হোসেন হাওলাদারের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল

চাঁদপুরের সাহিত্য সমাজের আয়োজনে ও চাঁদপুর সাহিত্য পরিষদের ব্যবস্থাপনায় সদ্য প্রয়াত লেখক তছলিম হোসেন হাওলাদারের স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। ১০ জুন শনিবার বিকেলে চাঁদপুর সাহিত্য একাডেমী মিলনায়তনে এ আয়োজন সম্পন্ন হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চাঁদপুর সাহিত্য একাডেমী সাবেক মহাপরিচালক ও দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক কাজী শাহাদাত।

কবি ও লেখক ম. নূরে আলম পাটওয়ারী এবং মুহাম্মদ ফরিদ হাসানের পরিচালনায় স্মরণসভায় বক্তব্য রাখেন কবি ও লেখক ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া, বঙ্গবন্ধু লেখক পরিষদের সভাপতি শামীম আহমেদ, তছলিম হোসেন হাওলাদারের সহধর্মিণী হাছিনা বেগম, চাঁদপুর সাহিত্য পরিষদের সহ-সভাপতি ইকবাল পারভেজ, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের সভাপতি মুক্ত পীযূষ, চাঁদপুর লেখক পরিষদের সভাপতি জাহাঙ্গীর হোসেন, কবি ও নাট্যকার জসীম মেহেদী, সাহিত্য মঞ্চের সভাপতি মাইনুল ইসলাম মানিক, চাঁদপুর সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক শাহমুব জুয়েল, কবি দন্ত্যন ইসলাম প্রমুখ।

আরও বক্তব্য রাখেন কবি ও লেখক মুখলেসুর রহমান ভূঁইয়া, কবি সুমন কুমার দত্ত, কবির হোসেন মিজি, দেওয়ান মাসুদ রহমান, পলাশ দে প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন, ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি জমির হোসেন, দৈনিক আদিবাংলা পত্রিকার প্রকাশক আরিফ রাসেল, সম্পাদক ডা. নাজমুন নাহার মমি, কবি পাভেল আল ইমরান, সংগঠক মীরা রায় চৌধুরী, সাহিত্য মঞ্চ ও আপন-এর সাধারণ সম্পাদক আশিক বিন রহিম, সাংবাদিক মনিরুজ্জামান বাবলু, চাঁদমুখ-এর প্রতিষ্ঠাতা এইচএম জাকির, সাইরেন-এর সাধারণ সম্পাদক ফিরোজ আলম, কবি জাহিদ নয়ন, সাংবাদিক আরিফুল ইসলাম শান্ত, কবি কাজী সাইফ, সাদ আল আমিন প্রমুখ। এছাড়াও সভায় প্রয়াত তছলিম হোসেন হাওলাদারের কনিষ্ঠ পুত্র ও কন্যা উপস্থিত ছিলেন।

সভায় তছলিম হোসেন হাওলাদারের লেখা কবিতা আবৃত্তি করেন সামিয়া আলম, প্রখর পীযূষ, পুনম নন্দী, তনুশ্রী দাস ও ওমর ইশরাত প্রীতি।

স্মরণসভায় বক্তারা বলেন, তছলিম হোসেন হাওলাদার আপাদমস্তক সাহিত্যিক ছিলেন। তিনি অসাম্প্রদায়িক চেতনা ও মুক্তিযুদ্ধের সপক্ষের মানুষ ছিলেন। বয়সে প্রবীণ হলেও তরুণ সাহিত্যকর্মীদের সাথে বন্ধুর মত মিশতেন। চাঁদপুরের সাহিত্য আন্দোলনের নবজাগরণে তাঁর ভূমিকা ছিল অপরিসীম। তিনি যেমন বিনয়ী স্বভাবের মানুষ ছিলেন, তেমনি মনে-প্রাণে সত্য সুন্দরকে ধারণ এবং লালন করতেন। তাঁর অকাল প্রয়াণে সাহিত্যাঙ্গন মর্মাহত। বক্তারা মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করি।

স্টাফ করেসপন্ডেট, ১০ জুন ২০২৩