Home / চাঁদপুর / চাঁদপুরে সহস্রাধিক অসহায়দের মাঝে সাইরেন এর উষ্ণ উপহার বিতরণ
সহস্রাধিক

চাঁদপুরে সহস্রাধিক অসহায়দের মাঝে সাইরেন এর উষ্ণ উপহার বিতরণ

চাঁদপুরের সুনামধন্য স্বেচ্ছাসেবি ও মানবিক সংগঠন সাইরেন -এর উদ্যোগে প্রতি বছরের ন্যায় এবারো সহস্রাধিক ছিন্নমূল ও হতদরিদ্রদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। ২২ ডিসেম্বর শুক্রবার বিকেলে চাঁদপুর শহরের বাসস্ট্যান্ড এলাকায় শীতের এই উষ্ণ উপহার বিতরণ করা হয়ে।

প্রধান অতিথি হিসেবে সাইরেনের মানবিক এই কর্মসূচি উদ্বোধন করেন চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার ইয়াসির আরাফাত। তিনি অনুভুতি প্রকাশ করতে গিয়ে বলেন ‘কিছু না করার চাইতে অল্প করা ভালো। সাইরেন তার সাধ্যমতো দরিদ্রদের পাশে দাড়িয়েছে। এই উদ্যোগ নিশ্চয়ই ইতিবাচক। সকল সামর্থবানদের উচিত এই শীতের এই সময়ে হতদরিদ্র শীতার্তদের পাশে দাঁড়ানো।

সংগঠনের সভাপতি ও চাঁদপুর মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডা. সাইফুল ইসলাম সোহেলের নেতৃত্বে সংগঠনের সদস্যরা রিক্সাচালক ও অসহায় হতদরিদ্র মানুষের গায়ে শীতের পোশাক পরিয়ে দেন।

সাইরেনের সভাপতি ডা. সাইফুল ইসলাম সোহেল বলেন, ‘সমাজের সচেতন মানুষ হিসেবে নিজেদের দায়বদ্ধতা থেকে সমাজের পিছিয়ে পড়া মানুষগুলোর জন্য সাধ্যানুযায়ি কিছু করার ইচ্ছা থেকেই আমাদের এই উদ্যোগ। তৈরি পোশাক এদেশে খুবই সহজলভ্য। সামান্য অর্থের বিনিময়েই একজন মানুষের কষ্ট দুর করা যায়। আমরা সবাই মিলে চাইলেই এসকল ছোটখাটো সমস্যাগুলো সমাধান করতে পারি।”

তিনি আরো বলেন, শীত নিয়ে সাহিত্য রসের উদাহরণ কিংবা মুখরোচক নানারকম খাবারের আয়োজন ও বাঙালিয়ানার ঐতিহ্য রয়েছে ঢের। কিন্তু শীতে সত্যিকারের জীবনবোধ দেখতে হলে আপনাকে নেমে আসতে হবে রাতের নিস্তব্ধ কুয়াশাচ্ছন্ন পথে। এ পথের পাশেই জড়োসড়ো হয়ে পড়ে থাকা মানুষগুলোর গল্পে আপনি খুঁজে পাবেন শীতের তীব্রতা। একটু উষ্ণতার জন্য পুরনো কাপড়ের কুন্ডুলি পাকিয়ে এরা পড়ে থাকে পথের ধারে কিংবা স্টেশনের এক প্রান্তে। শীতের রসবোধ এদের কাছে ধরা দেয় কঠিন বাস্তবতা নিয়ে। যে বাস্তবতায় পরিবারের মহিলা, শিশুসহ অন্যান্য সদস্যদের নিয়ে জীবনধারণ করাই যেন দুঃসাধ্য হয়ে উঠে। এই বিষয়টি উপলব্ধি করে সাইরেন সদস্যরা রাতের নিস্তব্ধ শহরে ঘুরে ঘুরে ছিন্নমূল মানুষের জন্য শীতের পোশাকের ব্যাবস্থা করেন।

সংগঠনের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক মো. ফিরোজ আলম বলেন এদেশে সমস্যার অন্ত নেই। তবে আমরা সাধারণ মানুষ চাইলেই একটু সচেতনতা ও সহযোগিতার মাধ্যমে বেশিরভাগ সমস্যার সমাধান করতে পারি। প্রয়োজন শুধু একটু সদিচ্ছা। সীমিত সাধ্যের সর্বোচ্চ ব্যাবহারের মাধ্যমে আমরা চেষ্টা করছি সমাজের পজেটিভ পরিবর্তন ঘটাতে। প্রতিবছরই শীত এলে সরকারি সাহায্যের পাশাপাশি সমাজের বিত্তশালীরাও সাধ্যমতো সাধারণ মানুষের পাশে দাড়ান। কিন্তু পরিকল্পিত ও সুশৃঙ্খল ব্যাবস্থাপনার অভাবে এসব সহযোগিতার সিংহভাগই বরাদ্দ অনুযায়ী কাজে আসে না। আবার কিছু সহযোগিতা থাকে এরকম যে, তা বিতরণ করতে করতে শীত পেরিয়ে যায়। তাই মৌসুমের শুরুতে এ বিষয়ে সুশৃঙ্খল ও পরিকল্পিত পদক্ষেপ নিলে উপকৃত হবে সাধারণ মানুষ। শীতের তীব্রতা থেকে বাঁচবে ছিন্নমূল জনগোষ্ঠী। জেলা প্রশাসন চাইলে এ বিষয়ে সমন্বয়ের দায়িত্ব নিয়ে উদ্যোগ নিতে পারে। তাই শীতের শুরুতেই একটি সুষ্ঠ সুশৃঙ্খল ব্যবস্থাপনার মাধ্যমে জেলার শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ কার্যক্রম পরিচালনা করতে পারলে তা অত্যন্ত ফলপ্রসূ হতে পারে।

এসময় সংগঠনের উপদেষ্টা এবং বৈদেশিক কর্মসংস্থান ব্যুরো’র উপ পরিচালক শফিকুর রহমান, সাইফুল ইসলাম, সহ-সভাপতি চাঁদপুর সরকারি মহিলা কলেজের সহকারী অধ্যাপক ফিরোজ আলম, সহ-সাধারণ সম্পাদক জাহিদুল হক মিলন, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম নিরব, দপ্তর সম্পাদক সাঈদ পাটোয়ারী, সদস্য রুবেল, খোকন, মাসুদ সহ অনেকেই উপস্থিত ছিলেন।

প্রতিবেদক: আশিক বিন রহিম, ২২ ডিসেম্বর ২০২৩