Home / চাঁদপুর / চাঁদপুরে সমকাল জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন
চাঁদপুরে সমকাল জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন

চাঁদপুরে সমকাল জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন

চাঁদপুর জেলার ৮ স্কুলের বিতার্কিকদের প্রাণবন্ত যুক্তিতর্ক এবং উপস্থিতিতে শনিবার (১ এপ্রিল) উৎসবমুখর পরিবেশে জাতীয় দৈনিক সমকাল- বিএফএফ ৫ম জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে।

চাঁদপুর প্রেসক্লাবে সকাল ৯টায় এ বিতর্ক অনুষ্ঠানের উদ্বোধন করেন চাঁদপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর এম এ মতিন মিয়া।

বিকেলে সমাপনি পর্বে প্রধান অতিথি হিসেবে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের হাতে পুরস্কার তুলে দেন চাঁদপুর জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গণি পাটওয়ারী।

বিতর্ক পর্বে বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও কলেজকে হারিয়ে শহরের লেডী দেহলভী বালিকা উচ্চ বিদ্যালয় চ্যাম্পিয়ন হয়। সেরা বক্তা হিসেবে নির্বাচিত হন চ্যাম্পিয়ন দলের দলনেতা রোমানা আক্তার তিন্নি। বিতর্কে অংশ নেয়া স্কুলগুলো হচ্ছে- চাঁদপুর মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়, লেডী দেহলভী বালিকা উচ্চ বিদ্যালয়, লেডী প্রতিমা মিত্র উচ্চ বিদ্যালয়, পুরাণবাজার বালিকা উচ্চ বিদ্যালয়, নূরিয়া পাইলট উচ্চ বিদ্যালয় এবং ফরিদগঞ্জ এ আর পাইলট মডেল উচ্চ বিদ্যালয়।

সমাপনি পর্বে প্রধান অতিথি আলহাজ্ব ওচমান গণি পাটওয়ারী তার বক্তব্যে বলেন, এই প্রাণবন্ত বিতর্কের মধ্যদিয়ে তথ্য-প্রযুক্তি সমৃদ্ধ একটি বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখতে হবে। তিনি বলেন এই বিতর্ক বিজ্ঞানকে সমৃদ্ধ করবে এবং জাতির জন্য কল্যান বয়ে আনবে। ছাত্র-ছাত্রীরা আজকের এই বিতর্ক থেকে জ্ঞান নিয়ে বিজ্ঞান চর্চায় আরো উৎসাহী হবে।

তিনি আরো বলেন, জননেত্রী শেখ হাসিনার সরকার ২০০৮ সালে নির্বাচনী ইসতেহারে তথ-প্রযুক্তিকে প্রধান্য দিয়েছেন এবং গত ৮ বছরে তা বাস্তবায়ন করেছেন। দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলেন তোমাদের দক্ষ নাগরিক হিসেবে গড়ে উঠতে হবে। জাতির জন্য কল্যান বয়ে আনতে হবে। যারা সফল হয়েছ তারা যোগ্যতার স্বাক্ষর রেখেছো আর যারা পারলে না তারা আগামি দিনের জন্য তৈরি হবে হাতাশ হওয়ার কিছু নেই।’

উদ্বোধকের বক্তব্যে চাঁদপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর এম এ মতিন মিয়া বলেন, ‘যৌক্তিক বিতর্কের মধ্যদিয়েই এগিয়ে যাবে দেশ। আজকে যারা অংশগ্রহণকারী তারা এই বিজ্ঞান বিষয়ক বিতর্ককে দেশব্যাপি ছড়িয়ে দিবে। সমকাল যে বিতর্ক অনুষ্ঠানের কাজটি হাতে নিয়েছে তার জন্য আমি তাদের অভিনন্দন জানাই।’

তিনি বলেন, ‘আজকের যুগ বিজ্ঞানের যুগ। এই বিজ্ঞানের যুগে আমাদের সামাজিক বিজ্ঞান চর্চাকেও এগিয়ে নিতে হবে।’

উদ্বোধনী ও সমাপনি অনুষ্ঠানে সুহৃদ সমকাল চাঁদপুর জেলা শাখার সভাপতি পীযূষ কান্তি রায় চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা শিক্ষা অফিসার মো. আবু সালেহ, সাহিত্য একাডেমী চাঁদপুরে মহাপরিচালক কাজী শাহাদাত, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জিএম শাহীন, মুক্তিফৌজ ফাউন্ডেশনের সভাপতি প্রকৌ: মো. দেলোয়ার হোসেন, হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. গিয়াস উদ্দিন পাটওয়ারী প্রমুখ।

বিচারকের দায়িত্ব পালন করেন চাঁদপুর সরকারি কলেজের পদার্থবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক আলমগীর হোসেন বাহার, চাঁদপুর সরকারি মহিলা কলেজে উদ্ভিদবিদ্যা বিভাগের সহকারি অধ্যাপক মো. ইকবাল হোসেন ও ডা. পীযূষ কান্তি বড়–য়া।

মডারেটরের দায়িত্ব পালন করেন রাসেল হাসান। সমন্বয়কারী ছিলেন সমকালের চাঁদপুর জেলা প্রতিনিধি ইকবাল হোসেন পাটোয়ারী।

সার্বিক সহযোগিতায় ছিলেন সুহৃদ সমাবেশের সহসভাপতি আবু সায়েম, সাধারণ সম্পাদক মো. খায়রুল আহছান সুফিয়ান, যুগ্ম সম্পাদক মহিবুর রহমান খান ও সমকাল ফরিদগঞ্জ প্রতিনিধি নাছির পাঠান।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চাঁদপুর প্রেসক্লাবের সহ সভাপতি রহিম বাদশা, সাংবাদিক আব্দুল আউয়াল রুবেল, দৈনিক আলোকিত চাঁদপুরের সম্পাদক ও প্রকাশক মো. জাকির হোসেন, সমাজ সেবিকা মিতা রাণী মিত্র, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ জেলা শাখার সাধারণ সম্পাদক মিঠুন বিশ্বাস।

শিক্ষক প্রতিনিধিদের মধ্যে উপস্থিত ছিলেন, হাছান আলী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক সিরাজুল ইসলাম পাটোয়ারী, লেডী প্রতিমা মিত্র বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক আকতারুন নেছা, মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক সেলিম সরদার, নুরিয়া পাইলট উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মানসুর আহমেদ, বাবুরহাট স্কুল এন্ড কলেজের মো. মাসুদুর রহমান, পুরাণবাজার বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. জাকির হোসেন প্রমুখ।

প্রতিবেদক- আশিক বিন রহিম
আপডেট, বাংলাদেশ সময় ১০: ১৫ পিএম, ১ এপ্রিল ২০১৭, শনিবার
ডিএইচ

Leave a Reply